Advertisement
০৪ মে ২০২৪
Sarasari Mukhyamantri

‘দিদিকে বলো’র পর এ বার ‘সরাসরি মুখ্যমন্ত্রী’! জনসংযোগে নতুন কর্মসূচি ঘোষণা মমতার

২০২১ সালে বিধানসভা নির্বাচনের আগে ‘দিদিকে বলো’ কর্মসূচি শুরু করেছিল তৃণমূল। এ বার ‘সরাসরি মুখ্যমন্ত্রী’ কর্মসূচি শুরু করার কথা ঘোষণা করলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

photo of Mamata Banerjee

নতুন কর্মসূচির কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ মে ২০২৩ ২০:১৩
Share: Save:

গত বিধানসভা ভোটের দু’বছর আগে চালু হয়েছিল ‘দিদিকে বলো’! টেলিফোনে জনসংযোগ কর্মসূচি আবার শুরু করতে চলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নতুন কর্মসূচির নাম ‘সরাসরি মুখ্যমন্ত্রী’। ফোন করে নিজেদের অভাব-অভিযোগের কথা জানাতে পারবেন সাধারণ মানুষ।

শুক্রবার বাঁকুড়ার পাত্রসায়রের সভায় ভার্চুয়াল মাধ্যমে দেওয়া তাঁর বক্তৃতায় এই নতুন কর্মসূচির কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী। পাত্রসায়রে সভা করার কথা ছিল অভিষেক বন্দ্যোপাধ্যায়ের। কিন্তু সিবিআই তাঁকে শনিবার তলব করায় ‘নবজোয়ার যাত্রা’য় বিরতি নিয়ে কলকাতা ফিরছেন তিনি। অভিষেকের বদলে শুক্রবার বক্তৃতা দিলেন মমতা। আগামী পঞ্চায়েত ভোটকে সামনে রেখে অভিষেকও তাঁর ‘নবজোয়ার যাত্রা’ শুরুর আগে, জেলায় জেলায় গিয়ে ‘এক ডাকে অভিষেক’-এর জন্য সাধারণ মানুষকে ফোন নম্বর দিয়েছেন।

২০১৯ সালে ‘দিদিকে বলো’ কর্মসূচি শুরু করেছিল তৃণমূল। সেই কর্মসূচিতে ব্যাপক সাড়া পাওয়া গিয়েছিল বলে দাবি করেছিল বাংলার শাসকদল। বিধানসভা নির্বাচনে বিজেপিকে রুখে তৃতীয় বার নবান্ন দখল করে জোড়াফুল শিবির। চলতি বছরে পঞ্চায়েত নির্বাচন রয়েছে। তার আগে ইতিমধ্যেই মানুষের কাছে পৌঁছতে ‘দিদির সুরক্ষা কবচ’ কর্মসূচি শুরু করেছিল তৃণমূল। দলের জনপ্রতিনিধি, নেতারা ‘দিদির দূত’ হয়ে গ্রামে গ্রামে গিয়েছিলেন। এর পরে, ‘নবজোয়ার’ কর্মসূচি শুরু করেছে তৃণমূল। যার মূল হোতা অভিষেক। ৫৬ দিন ধরে রাজ্য পরিক্রমা করবেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক। এর মধ্যেই ‘সরাসরি মুখ্যমন্ত্রী’ কর্মসূচির কথা জানালেন মমতা।

‘সরাসরি মুখ্যমন্ত্রী’-র ঘোষণা করে মুখ্যমন্ত্রী বলেন, ‘‘নতুন কর্মসূচি সরসারি মুখ্যমন্ত্রী চালু করছি। এক দিকে দিদির দূত যাচ্ছে, নবজোয়ার চলছে, আর এক দিকে সরাসরি মুখ্যমন্ত্রী। সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত সময় দেব। ফোন করে আপনারা অভিযোগ জানাতে পারবেন। আমরা সেই সমস্যার সমাধান করব।’’ তবে কোন নম্বরে ফোন করতে হবে, সে ব্যাপারে এই প্রতিবেদন লেখা পর্যন্ত কোনও ঘোষণা করা হয়নি।

‘দিদির সুরক্ষা কবচ’ কর্মসূচিতে গিয়ে এলাকাবাসীদের বিক্ষোভের মুখে পড়েছিলেন ‘দিদির দূত’রা। যদিও তৃণমূলের একটা অংশের দাবি, যেটুকু ক্ষোভ-বিক্ষোভ মানুষের মনে রয়েছে, তা বেরিয়ে গিয়ে এতে দলের ভালই হবে। আবার, ‘নবজোয়ার’ কর্মসূচিতে পঞ্চায়েত ভোটে তৃণমূলের প্রার্থী কে হবেন, এই নিয়ে ব্যালট বাক্সে ভোটাভুটি ঘিরে বিশৃঙ্খলার ছবিও প্রকাশ্যে এসেছে। এই আবহেই ‘সরাসরি মুখ্যমন্ত্রী’ কর্মসূচির ঘোষণা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mamata Banerjee TMC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE