Advertisement
৩০ সেপ্টেম্বর ২০২২
Left

Abani Roy: আরএসপি নেতা অবনী রায় প্রয়াত, বাম শিবিরের প্রবীণ নেতার প্রয়াণে শোকবার্তা মমতার

মমতা লিখেছেন, ‘প্রবীণ আরএসপি নেতা অবনীবাবু রাজ্যসভার সাংসদ ছিলেন। সমাজ কল্যাণমূলক কাজকর্মে তাঁর বিশেষ অবদান রয়েছে।’

বামপন্থী নেতা অবনী রায়।

বামপন্থী নেতা অবনী রায়। নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ নভেম্বর ২০২১ ১৭:৪৯
Share: Save:

চলে গেলেন প্রবীণ বামপন্থী নেতা অবনী রায়। বৃহস্পতিবার দিল্লিতে আরএসপি নেতা তথা প্রাক্তন সাংসদের মৃত্যু হয়। বয়স হয়েছিল ৮৫ বছর। অবনীর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শোকবার্তায় মমতা লিখেছেন, ‘প্রবীণ আরএসপি নেতা অবনীবাবু রাজ্যসভার সাংসদ ছিলেন। সমাজ কল্যাণমূলক কাজকর্মে তাঁর বিশেষ অবদান রয়েছে। তাঁর প্রয়াণে রাজনৈতিক জগতে অপূরণীয় ক্ষতি হল। আমি অবনী রায়ের আত্মীয় পরিজন ও অনুরাগীদের আন্তরিক সমবেদনা জানাচ্ছি।’

২০১৬ সালের জুন মাসে অবনীর মস্তিষ্কে রক্তক্ষরণ হয়। সেই থেকেই তিনি অসুস্থ। দীর্ঘ দিন প্রায় শয্যাশায়ী ছিলেন। বৃহস্পতিবার বেলা ১১টা নাগাদ দিল্লির রাম মনোহর লোহিয়া হাসপাতালে মৃত্যু হয় তাঁর।

তিন বার রাজ্যসভা সদস্য হিসাবে নির্বাচিত হয়েছেন অবনী। তিনি দীর্ঘ সময় আরএসপি-র সর্বভারতীয় মুখ হিসেবে পরিচিত ছিলেন। একটা সময় আরএসপি-র সর্বভারতীয় সাধারণ সম্পাদক হয়েছেন।

১৯৭৮ সালে কলকাতা পুরসভা নির্বাচনে জয়ী হয়েছিলেন। এর পরে ১৯৯৮ থেকে ২০১১ রাজ্যসভার সাংসদ ছিলেন। বামেদের সমর্থনে প্রথম মনমোহন সিংহ সরকার পরিচালনার ক্ষেত্রে বাম নেতৃত্ব হিসেবে বিশেষ ভূমিকায় দেখা যায় অবনীকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.