Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Mid Day Meal

কেন্দ্রীয় প্রতিনিধিদলের আগেই মিড ডে মিল পরিস্থিতি পরিদর্শনে রাজ্যের প্রতিনিধিরা

সোমবার থেকে ১৯ জানুয়ারি পর্যন্ত রাজ্য শিক্ষা দফতরের প্রতিনিধিদল জেলা স্তরের বিভিন্ন মিড ডে মিল কেন্দ্রে নজরদারি করতে যাবে। আর ২০ তারিখ থেকে এই কাজে নামবেন কেন্দ্রীয় সরকারের প্রতিনিধিরা।

সম্প্রতি বেশ কিছু প্রাথমিক বিদ্যালয়ে মিড ডে মিলের মান নিয়ে প্রশ্ন উঠেছে।

সম্প্রতি বেশ কিছু প্রাথমিক বিদ্যালয়ে মিড ডে মিলের মান নিয়ে প্রশ্ন উঠেছে। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ জানুয়ারি ২০২৩ ১৫:০৭
Share: Save:

কেন্দ্রীয় সরকারের পাঠানো প্রতিনিধিদলের আগেই রাজ্যের প্রাথমিক বিদ্যালয়ের মিড ডে মিলের পরিস্থিতি খতিয়ে দেখবেন রাজ্য সরকারের প্রতিনিধিরা। রবিবার সেই মর্মে নির্দেশিকা জারি করেছে স্কুল শিক্ষা দফতর। প্রত্যেক জেলায় পৃথক ভাবে নির্দেশিকা পাঠানো হয়েছে এই বিষয়ে। সঙ্গে জেলা প্রাথমিক বিদ্যালয় আধিকারিকেরাও এই বিষয়ে স্পষ্ট নির্দেশ পাঠিয়ে দিয়েছেন। এই নির্দেশের আগে স্কুল শিক্ষা দফতরের কর্তারা একটি ভিডিয়ো কনফারেন্স করেন। সেই কনফারেন্সেই রাজ্যে প্রাথমিক বিদ্যালয়ে প্রতিনিধিদল পাঠানোর সিদ্ধান্ত হয়। সোমবার থেকে ১৯ জানুয়ারি পর্যন্ত এই প্রতিনিধিদল জেলা স্তরের বিভিন্ন মিড মে মিল কেন্দ্রে নজরদারি করতে যাবে।

প্রসঙ্গত, আগামী ২০ জানুয়ারি রাজ্যের মিড ডে মিল পরিস্থিতি খতিয়ে দেখতে আসছে কেন্দ্রীয় প্রতিনিধিদল। তার ঠিক এক দিন আগেই শেষ হবে রাজ্যের প্রতিনিধিদের নজরদারি। কেন্দ্রীয় প্রতিনিধিদলের সফর সংক্রান্ত বিষয়ে রাজ্যের শিক্ষা সচিব মণীশ জৈনকে চিঠি লিখে জানিয়েছেন কেন্দ্রীয় সরকারের ডেপুটি সেক্রেটারি দীপা আনন্দ। ওই চিঠিতে কেন্দ্র জানিয়েছে, ২০ তারিখ থেকে পশ্চিমবঙ্গে প্রাথমিক বিদ্যালয়ের মিড ডে মিলের পরিস্থিতি খতিয়ে দেখা হবে। মোট ২৬টি বিষয়ে আলোকপাত করবেন তাঁরা। এই নজরদারিতে মিড ডে মিলের মান খতিয়ে দেখা হবে। যেখানে মিড ডে মিল তৈরি হয়, সেই হেঁশেলেও নজরদারি করা হবে। পিএম পোষণ প্রকল্পে শিক্ষকদের ভূমিকাও খতিয়ে দেখা হবে। সঙ্গে জনকল্যাণমূলক প্রকল্প নিয়ে শিক্ষক ও অভিভাবকদের কী মনোভাব, তা জানার চেষ্টা করবেন কেন্দ্রীয় প্রতিনিধিদলের সদস্যেরা।

তবে স্কুল শিক্ষা দফতরের এক আধিকারিকের কথায়, রাজ্যের তরফে প্রাথমিক বিদ্যালয়ের মিড ডে মিলের অবস্থা খতিয়ে দেখতে যাওয়ার সঙ্গে, কেন্দ্রীয় প্রতিনিধিদলের সফরের কোনও সম্পর্ক নেই। সম্প্রতি বেশ কিছু প্রাথমিক বিদ্যালয়ে মিড ডে মিলের মান নিয়ে প্রশ্ন উঠেছে। সঙ্গে বাচ্চাদের মিড ডে মিল দেওয়া নিয়েও স্কুল কর্তৃপক্ষের উদাসীনতার চিত্র উঠে এসেছে জনসমক্ষে। সেই সব অভিযোগ খতিয়ে দেখতেই রাজ্যের প্রতিনিধিদের পাঠানোর সিদ্ধান্ত হয়েছে। গত বুধবার মালদহের চাঁচলের বিদ্যানন্দপুর প্রাথমিক বিদ্যালয়ে মিড ডে মিলের মজুত করা চালে মরা টিকটিকি এবং ইঁদুর দেখতে পান অভিভাবকেরা। অভিযোগ খতিয়ে দেখে স্কুলের ভারপ্রাপ্ত প্রধানশিক্ষক, সাব-ইন্সপেক্টর অফ স্কুলস্ (স্কুল পরিদর্শক)কে সাসপেন্ড করার নির্দেশ দিয়েছে শিক্ষা দফতর। এ ছাড়াও চাকরি বাতিলের নির্দেশ দেওয়া হয়েছে চুক্তিভিত্তিক কর্মী, এডুকেশন সুপারভাইজ়ার স্বপ্না সরকারকেও। তাই বাচ্চাদের মিড ডে মিল দেওয়ার ক্ষেত্রে কোনও গাফিলতিই যে রাজ্য সরকার বরদাস্ত করবে না, এই পদক্ষেপের মাধ্যমে তা বুঝিয়ে দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mid Day Meal Mamata Banerjee Central Government
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE