Advertisement
১৯ মে ২০২৪
Police Recruitment

ছ’মাসের প্রশিক্ষণ সাত দিনে, পুলিশের সব নিয়োগ তিন মাসের মধ্যে, নির্দেশ মুখ্যমন্ত্রীর

পুলিশের সব নিয়োগ প্রক্রিয়া শেষ করার সময় বেঁধে দিলেন মুখ্যমন্ত্রী। নিরাপত্তারক্ষী নিয়োগের জন্য যাঁরা এজেন্সি খুলবেন, তাঁদের আগামী দিনে পুলিশের লাইসেন্স নিতে হবে। এমন প্রস্তাবও দিয়েছেন মমতা।

photo of Mamata Banerjee

পুলিশে নিয়োগ প্রক্রিয়া নিয়ে অসন্তোষ প্রকাশ করলেন মুখ্যমন্ত্রী। ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ মে ২০২৩ ২০:৩০
Share: Save:

রাজ্যে পুলিশে নিয়োগ প্রক্রিয়ায় বিলম্ব নিয়ে অসন্তোষ প্রকাশ করলেন স্বয়ং মুখ্যমন্ত্রী তথা পুলিশমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আগামী ৩ মাসের মধ্যে পুলিশে সব নিয়োগ প্রক্রিয়া শেষ করার জন্য বৃহস্পতিবার নির্দেশ দিলেন মমতা। পাশাপাশি, পুলিশে চাকরির জন্য প্রশিক্ষণের মেয়াদ ৬ মাসের বদলে ৭ দিন করারও নির্দেশ দিয়েছেন তিনি।

চলতি বছরের জানুয়ারি মাসে রাজ্য পুলিশে নিয়োগের দাবিতে সল্টলেকের করুণাময়ীতে বিক্ষোভ প্রদর্শন করেছিলেন চাকরিপ্রার্থীরা। আন্দোলনকারীদের দাবি ছিল, মিথ্যা ‘রিজার্ভেশন পলিসি’র নাম করে ‘পুলিশ রিক্রুটমেন্ট বোর্ড’ সমস্ত ফল আটকে রেখে দিয়েছে। গত এপ্রিলে রাজ্যে পুলিশ কনস্টেবল পদে চাকরিতে নিয়োগের দাবিতে কলকাতায় মিছিল হয়েছিল। এই আবহে বৃহস্পতিবার পুলিশে সব নিয়োগ প্রক্রিয়া শেষ করার সময়সীমা বেঁধে দিলেন স্বয়ং পুলিশমন্ত্রী।

বৃহস্পতিবার নবান্ন সভাঘরে প্রশাসনিক বৈঠক ডেকেছিলেন মুখ্যমন্ত্রী। ওই বৈঠকেই পুলিশে নিয়োগের বিষয়টি উত্থাপন করেন তিনি। মমতা বলেন, ‘‘একটা ল্যাথার্জি (আলস্য), ক্যাজুয়ালনেস (গা-ছাড়া মনোভাব) চলে এসেছে। আজ করছি, কাল করছি। কারণ, যে নিয়োগ করছে, তার কিছু যায় আসে না! যে ছেলেমেয়েগুলো পরীক্ষা দিলেন, তাঁরা তো আশায় থাকবেন, চাকরিটা কবে পাবে।’’ এর পরেই মুখ্যমন্ত্রীর নির্দেশ, ‘‘আমি স্পষ্ট বলছি, ৩ মাসের মধ্যে পুলিশের সব নিয়োগ শেষ করতে হবে।’’

এই প্রসঙ্গে পুলিশে প্রশিক্ষণের প্রসঙ্গও টানেন মুখ্যমন্ত্রী। বলেন, ‘‘এত দিন ৬ মাস ধরে প্রশিক্ষণ দেওয়া হত। এখন ৭ দিন প্রশিক্ষণ দেওয়ার পর তাঁদের থানায় পাঠান। সেখানে ফোর্স বাড়ান। মাসের মধ্যে ২১ দিন ফিল্ডে করানো হোক। ৭ দিন অন্যান্য প্রশিক্ষণ দেওয়া হোক।’’

নিরাপত্তারক্ষীদের নিয়োগ নিয়েও নির্দেশ দিয়েছেন মমতা। নিরাপত্তারক্ষী নিয়োগের জন্য যাঁরা এজেন্সি খুলবেন, তাঁদের আগামী দিনে পুলিশের লাইসেন্স নিতে হবে। এমনই প্রস্তাব দিয়েছেন মুখ্যমন্ত্রী। স্বরাষ্ট্র সচিবকে শীর্ষে রেখে বিভিন্ন পুলিশ কমিশনারেটের কমিশনার-সহ রাজ্য পুলিশের শীর্ষ আধিকারিকদের নিয়ে এই ব্যাপারে একটি কমিটি তৈরির নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। তাঁর কথায়, ‘‘প্রচুর নিরাপত্তাকর্মী কাজ করছেন। কে কোথা থেকে নিচ্ছে জানি না। তাঁরা কতটা বিশ্বাসযোগ্য জানি না।’’ অপরাধের ঘটনা রুখতেই নিরাপত্তাকর্মীদের নিয়োগের ক্ষেত্রে লাইসেন্স প্রথা চালুর প্রস্তাব দিয়েছেন মুখ্যমন্ত্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mamata Banerjee police
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE