Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Mamata Banerjee

নীতি আয়োগের বৈঠকে এ মাসেই কি দিল্লিতে মমতা, হতে পারে বিরোধী-আলোচনা

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী দীর্ঘ দিন যাবৎ নীতি আয়োগের পরিচালন পরিষদের বৈঠক এড়িয়ে চলতেন। কিন্তু গত বছর অগস্টে তিনি দিল্লিতে এসে এই বৈঠকে যোগ দিয়েছিলেন।

Mamata Banerjee

ফাইল চিত্র।

প্রেমাংশু চৌধুরী
নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ মে ২০২৩ ০৮:১৮
Share: Save:

আগামী ২৭মে মমতা বন্দ্যোপাধ্যায়ের দিল্লি আসার সম্ভাবনা। রাজনৈতিক সূত্রের খবর, নীতি আয়োগের পরিচালন পরিষদের বৈঠকে যোগ দিতে রাজধানীতে আসতে পারেন মুখ্যমন্ত্রী। এবং ওই একই সময়ে বিহারের মুখ্যমন্ত্রী তথা জেডিইউ নেতা নীতীশ কুমারের আহ্বানে বিরোধী দলগুলির শীর্ষনেতাদের বৈঠক ডাকা হতে পারে। শেষমেশ এমনটা হলে, ওই বৈঠকেও যোগ দিতে পারেন তৃণমূল নেত্রী।

নীতীশ বিভিন্ন রাজ্যে ঘুরে ঘুরে বিজেপি বিরোধী দলগুলির নেতানেত্রীদের সঙ্গে বৈঠক করছেন। ওই সমস্ত আলোচনায় তিনি বিরোধী দলগুলির শীর্ষনেতাদের নিয়ে একটি বৈঠকের প্রস্তাব রাখছেন। তৃণমূলের একটি সূত্রের খবর, নীতীশের সঙ্গে এ বিষয়ে মমতার যোগাযোগ রয়েছে। নীতীশ আগেই নিজের সরকারের উপমুখ্যমন্ত্রী তথা আরজেডি নেতা তেজস্বী যাদবকে সঙ্গে নিয়ে কলকাতায় গিয়ে মমতার সঙ্গে বৈঠক করে এসেছিলেন। সেই সময়ে পটনায় বিরোধী দলগুলির বৈঠকের পরামর্শ দিয়েছিলেন মমতা।

প্রাথমিক ভাবে কর্নাটকে বিধানসভা ভোটের ফলপ্রকাশ ও সরকার গঠনের প্রক্রিয়া মিটে যাওয়ার পরে ১৮ মে সম্ভাব্য বৈঠকের দিন ধরে এগোচ্ছিলেন নীতীশ। কিন্তু ২৭ মে নীতি আয়োগের পরিচালন পর্ষদের বৈঠকে এমনিতেই অ-বিজেপিশাসিত রাজ্যের মুখ্যমন্ত্রীরা যোগ দেবেন বলে রাজনৈতিক সূত্রের ব্যাখ্যা। সে ক্ষেত্রে মমতা, নীতীশের পাশাপাশি তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিন, ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সরেন ওই সময়ে দিল্লিতে থাকবেন। দিল্লির মুখ্যমন্ত্রী তথা আম আদমি পার্টির প্রধান অরবিন্দ কেজরীওয়াল তো থাকছেনই। ফলে ওই সময়েই পটনার বদলে দিল্লিতে ২০২৪ সালের লোকসভা নির্বাচনের প্রস্তুতি হিসেবে বিরোধী দলগুলির বৈঠকের কথা ভাবা হচ্ছে।

রাজনৈতিক নেতারা অবশ্য মনে করিয়ে দিচ্ছেন, কোনও কিছুই এখনও চূড়ান্ত হয়নি। কারণ, দলীয় সভাপতি মল্লিকার্জুন খড়্গে-সহ কংগ্রেস নেতৃত্ব এখন শনিবার কর্নাটক ভোটের ফলপ্রকাশের দিকে তাকিয়ে রয়েছেন। কর্নাটকে কংগ্রেস জিতলে, বিরোধী শিবিরও চাঙ্গা হবে।

উল্লেখ্য, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী দীর্ঘ দিন যাবৎ নীতি আয়োগের পরিচালন পরিষদের বৈঠক এড়িয়ে চলতেন। কিন্তু গত বছর অগস্টে তিনি দিল্লিতে এসে এই বৈঠকে যোগ দিয়েছিলেন। এ বার ২৭ মে-র বৈঠকেও তাঁর যোগ দেওয়ার সম্ভাবনা। লোকসভা ভোটের আগে সম্ভবত এটিই পরিষদের শেষ বৈঠক।

গত বছর যখন মমতা নীতি আয়োগের বৈঠকে যোগ দিতে দিল্লি এসেছিলেন, সেই সময়ে উপরাষ্ট্রপতি পদের নির্বাচন ছিল। রাষ্ট্রপতি ও উপরাষ্ট্রপতি নির্বাচনে বিরোধী জোটের প্রার্থী বাছাই নিয়ে তৃণমূলের সঙ্গে কংগ্রেস-সহ বাকি বিরোধীদের দূরত্ব তৈরি হয়েছিল। তৃণমূল সূত্রের দাবি, বর্তমান পরিস্থিতিতে এখনও পর্যন্ত বিরোধী ঐক্যের সমন্বয়কারী হিসাবে নীতীশ কুমারের সঙ্গে তৃণমূল নেত্রীর কোনও সমস্যা নেই। বরং নীতীশ মমতার সঙ্গে যোগাযোগ রেখেই এগোচ্ছেন বলে তৃণমূল সূত্রে দাবি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mamata Banerjee NITI Aayog
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE