Advertisement
১১ মে ২০২৪
Fever

Fever: অজানা নয়, জানা জ্বরেই আক্রান্ত শিশুরা, মৃতদের ছিল অন্য অসুখ: মমতা

জ্বরে আক্রান্ত শিশুদের লালারসের নমুনা পরীক্ষা করে ইনফ্লুয়েঞ্জা বি এবং রেসপিরেটরি সিনসিটায়াল ভাইরাস পাওয়া গিয়েছে ।

মমতা বন্দ্যোপাধ্যায় ।

মমতা বন্দ্যোপাধ্যায় । —নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২১ ১৮:২৩
Share: Save:

অজানা জ্বর নয়, জানা জ্বরেই আক্রান্ত হচ্ছে শিশুরা। মৃত শিশুদের অন্য অসুখ ছিল। বৃহস্পতিবার এ কথা জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এসএসকেএম হাসপাতালে কলকাতার বিভিন্ন মেডিক্যাল কলেজের অধ্যক্ষ এবং স্বাস্থ্যসচিবের সঙ্গে বৈঠক করেন মমতা। বৈঠক শেষে মুখ্যমন্ত্রী জানান, উত্তরবঙ্গ-সহ রাজ্যে জ্বরে আক্রান্ত শিশুদের সম্পর্কে খোঁজ নিয়েছেন তিনি। স্বাস্থ্য দফতরের গঠিত বিশেষজ্ঞ কমিটি পরিস্থিতির উপর নজর রাখছে বলেও উল্লেখ করেন মমতা। তবে আপাতত মমতা ভবানীপুর কেন্দ্র থেকে উপনির্বাচনে প্রার্থী। তিনি নির্বাচনী আদর্শ আচরণবিধির অধীন। সে কারণেই এখন এই বিষয়ে বিশদে কিছু জানাতে চান না বলেও মন্তব্য করেন মুখ্যমন্ত্রী।

রাজ্যে শিশুদের জ্বরে আক্রান্ত হওয়ার কারণ জানতে এবং তাদের চিকিৎসার রূপরেখা তৈরি করতে বিশেষজ্ঞ কমিটি গঠন করেছে স্বাস্থ্য ভবন। সেই কমিটি পুরো বিষয়ের উপর নজর রাখছে বলে জানান স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগম। স্কুল অব ট্রপিক্যাল মেডিসিনে আক্রান্ত শিশুদের লালারসের নমুনা পরীক্ষা করে ইনফ্লুয়েঞ্জা বি এবং রেসপিরেটরি সিনসিটায়াল ভাইরাস পাওয়া গিয়েছে বলেও উল্লেখ করেন তিনি। তাই ‘অজানা’ জ্বর নয়, মূলত ওই দুই কারণেই শিশুরা জ্বরে আক্রান্ত হয়েছে বলে জানান স্বাস্থ্যসচিব। তিনি আরও বলেন, অসুস্থ শিশুদের চিকিৎসার জন্য ওষুধ এবং প্রয়োজনীয় অক্সিজেনের ব্যবস্থা করা হয়েছে এবং শিশুদের চিকিৎসার জন্য পর্যাপ্ত পরিকাঠামো তৈরি। উত্তরবঙ্গের যে সব হাসপাতালে আক্রান্ত শিশুদের চিকিৎসা চলছে, সেই সব হাসপাতাল পরিদর্শন করেছেন বিশেষজ্ঞরা। আক্রান্ত শিশুদের চিকিৎসার জন্য হাসপাতালগুলিতে শয্যা বাড়ানোর নির্দেশও দিয়েছে স্বাস্থ্য দফতর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE