Advertisement
১১ মে ২০২৪
Mamata Banerjee

Mamata on Duare Tran: দুয়ারে ত্রাণ প্রকল্প প্রায় শেষ, ১৯ লক্ষ মানুষ টাকা পেয়েছেন, জানালেন মমতা

ইয়াস-এ ক্ষতিপূরণ ঘিরেও দুর্নীতির অভিযোগ তুলেছে বিরোধীরা। যদিও সেই প্রসঙ্গে মমতা জানান, কিছু মানুয ইচ্ছা করে সরকারের নামে বদনাম রটাচ্ছে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ জুলাই ২০২১ ১৮:৫২
Share: Save:

ইয়াস পরবর্তী সময়ে ‘দুয়ারে ত্রাণ’ প্রকল্পের কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ইয়াসে ক্ষতিগ্রস্তদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি ক্ষতিপূরণের টাকা ঢুকে যাবে বলে জানিয়েছিলেন তিনি। সেই প্রকল্পের কাজ প্রায় শেষ বলেই বৃহস্পতিবার জানালেন মুখ্যমন্ত্রী।

দিঘায় ইয়াসে ক্ষতিগ্রস্ত এলাকার মেরামতি এবং সাধারণ মানুষের পুনর্বাসনের বিষয়ে সরকারের পদক্ষেপের কথা বৃহস্পতিবার নবান্নে সাংবাদিক বৈঠকে জানান মুখ্যমন্ত্রী। তার পরেই তিনি তোলেন ‘দুয়ারে ত্রাণ’ প্রকল্পের কথা। মমতা বলেন, ‘‘আশা করছি আগামী কাল (শুক্রবার)-এর মধ্যেই দুয়ারে ত্রাণ প্রকল্প শেষ হয়ে যাবে। ইতিমধ্যেই ১৯ লক্ষ ১০ হাজার মানুষকে টাকা দেওয়া হয়েছে। তার জন্য ৩৬৪ কোটি ৩০ লক্ষ টাকা খরচ হয়েছে। এ ছাড়া ক্ষতিগ্রস্তদের বাড়ি ও দোকান মেরামতির জন্যও ত্রাণ দেওয়া হয়েছে।’’

গত ৩ জুন থেকে শুরু হয়েছিল ‘দুয়ারে ত্রাণ’ প্রকল্পের কাজ। ১৮ জুন পর্যন্ত ক্ষতিগ্রস্ত এলাকায় প্রতিটি গ্রামে গ্রামে ক্যাম্প করে সরকার। সেখানে গিয়ে সাধারণ মানুষ ক্ষতিপূরণের আবেদন করেন। ১৯ থেকে ৩০ জুন পর্যন্ত ছিল আবেদন ক্ষতিয়ে দেখার সময়সীমা। ১ জুলাই থেকে সরাসরি ব্যাঙ্ক অ্যাকাউন্টে ক্ষতিপূরণের টাকা পৌঁছে যাবে বলে জানিয়েছেন মমতা। সেই কাজ প্রায় শেষ বলে জানিয়েছেন তিনি।

আমপানের পরে ক্ষতিপূরণের টাকা নিয়ে দুর্নীতির অভিযোগ উঠেছিল রাজ্য সরকারের বিরুদ্ধে। বিরোধীরা অভিযোগ তোলেন, ক্ষতিপূরণের টাকা থেকে কাটমানি খেয়েছেন তৃণমূল নেতা-মন্ত্রীরা। যদিও সেই অভিযোগ অস্বীকার করে শাসক দল। ইয়াস-এ ক্ষতিপূরণ ঘিরেও দুর্নীতির অভিযোগ তুলেছে বিরোধীরা। যদিও সেই প্রসঙ্গে মমতা জানান, কিছু মানুয ইচ্ছা করে সরকারের নামে বদনাম রটাচ্ছে। আবেদন খতিয়ে দেখেই টাকা দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mamata Banerjee Duare Tran
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE