Advertisement
২০ এপ্রিল ২০২৪
Mamata Banerjee

mamata banerjee: কাল কি শিল্পমহলের সঙ্গে বৈঠক মমতার

প্রশাসনিক সূত্রের বক্তব্য, রীতি অনুযায়ী, কোনও দফতর ফাঁকা হলে তা চলে যায় মুখ্যমন্ত্রীর অধীনে।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ জুলাই ২০২২ ০৮:০১
Share: Save:

শিল্পমহলের সঙ্গে বৈঠক করতে পারেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নবান্ন সূত্রের খবর, পরিকল্পনা শেষ পর্যন্ত অপরিবর্তিত থাকলে আগামিকাল, বৃহস্পতিবার রাজ্য মন্ত্রিসভার বৈঠকের পরে শিল্পের পরামর্শদাতা কমিটি এবং শিল্পমহলের বেশ কয়েক জন প্রতিনিধির সঙ্গে মুখ্যমন্ত্রীর বৈঠক হওয়ার সম্ভাবনা রয়েছে। এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (ইডি) হাতে শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের গ্রেফতার হওয়ার পরে এই বৈঠককে খুবই তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন প্রশাসনিক পর্যবেক্ষকদের অনেকে।

প্রশাসনিক সূত্রের বক্তব্য, রীতি অনুযায়ী, কোনও দফতর ফাঁকা হলে তা চলে যায় মুখ্যমন্ত্রীর অধীনে। নবান্নের অন্দরে মন্ত্রিসভা রদবদলের কোনও স্পষ্ট সম্ভাবনার ইঙ্গিত না থাকলেও, পার্থের অনুপস্থিতিতে শিল্প দফতরের দায়িত্বও তাঁর হাতেই যাওয়ার সম্ভাবনা প্রবল। সেই দিক থেকে ওই দিনের সম্ভাব্য বৈঠকখুব গুরুত্বপূর্ণ।

২০২১ সালে তৃতীয় বারে জন্য ক্ষমতায় ফিরে শিল্পায়নকে পাখির চোখ করেছিলেন মুখ্যমন্ত্রী। বেশ কয়েক মাস আগে শিল্প দফতরের মাথার উপরে পৃথক একটি পরামর্শদাতা কমিটি তৈরি করেছিলেন মমতা। সেই কমিটির প্রধান মুখ্যমন্ত্রী নিজেই। সদস্য হিসাবে রয়েছেন সংশ্লিষ্ট সব দফতরের মন্ত্রী এবং সচিবেরা। আবার শিল্পায়ন সংক্রান্ত প্রশাসনিক গতিবিধির প্রশ্নে মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীর ভূমিকাও অনেকটাই বেড়েছে। ফলে পার্থ শিল্প দফতরের মন্ত্রী থাকলেও বিনিয়োগ সংক্রান্ত নানা বিষয়, বিনিয়োগকারীদের চাহিদা-দাবিপূরণে ওই কমিটি তথা মুখ্যমন্ত্রীর সিদ্ধান্তই শেষ কথা।

পার্থের অনুপস্থিতিতে শিল্পমহলের সঙ্গে মুখ্যমন্ত্রীর বৈঠক শেষ পর্যন্ত হলে সেখানে সরকারের তরফে সেই আশ্বাস-বার্তা দেওয়া হতে পারে।শেষ পর্যন্ত মুখ্যমন্ত্রীর হাতে শিল্প দফতরের ভার চলে গেলে বিনিয়োগকারীরাও আশ্বস্ত হতে পারেন বলে মনে করছেন অভিজ্ঞ আধিকারিকদের অনেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mamata Banerjee Industrialists Nabanna
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE