Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

Bhabanipur bypoll: হিন্দি দিবসে হিন্দি হরফ, দেশবাসীকে শুভেচ্ছা দিদির

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৪ সেপ্টেম্বর ২০২১ ১১:১৪
এর আগে গণেশ চতুর্থীর শুভেচ্ছাও মমতা জানিয়েছিলেন হিন্দি হরফে।

এর আগে গণেশ চতুর্থীর শুভেচ্ছাও মমতা জানিয়েছিলেন হিন্দি হরফে।
গ্রাফিক — শৌভিক দেবনাথ।

হিন্দি দিবসে হিন্দি ভাষায় শুভেচ্ছা জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই প্রথম। প্রতি বছরই ১৪ সেপ্টেম্বর ‘হিন্দি দিবস’ পালন করা হয়। মমতাও হিন্দি দিবসের শুভেচ্ছা জানান। এর আগেও বাংলার মুখ্যমন্ত্রী হিন্দি দিবসে দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন। গত বছরও এই দিনে হিন্দি দিবসের শুভেচ্ছা জানিয়েছিলেন মমতা। তবে সেই শুভেচ্ছাবার্তা লেখা হয়েছিল ইংরেজি হরফে। শুভেচ্ছা জানানোর পাশাপাশি পশ্চিমবঙ্গের রাজ্য সরকার হিন্দিভাষার উন্নতিকল্পে কী কী কাজ করেছে, তা-ও জানিয়েছিলেন মমতা।

তবে এ বছর মমতা ইংরেজি হরফে নয়, হিন্দি হরফেই টুইট করেছেন। যা ‘তাৎপর্যপূর্ণ’ বলে অনেকে মনে করছেন। কারণ, সামনেই ভবানীপুর উপনির্বাচন। সেখানে প্রার্থী মমতা। ঘটনাচক্রে, ভবানীপুর কেন্দ্রে হিন্দি ভাষাভাষী ভোটারদের সংখ্যা নেহাত কম নয়। যে কারণে বিজেপি ভবানীপুরে মমতার বিরুদ্ধে অবাঙালি প্রিয়ঙ্কা তিবরেওয়ালকে প্রার্থী করেছে। সে কারণেই মমতার হিন্দি হরফে টুইট করা ‘তাৎপর্যপূর্ণ’ বলে মনে করা হচ্ছে। প্রসঙ্গত, এর আগে গণেশ চতুর্থীর শুভেচ্ছাও মমতা জানিয়েছিলেন হিন্দি হরফে। ঘটনাচক্রে, মমতা প্রার্থী হিসেবে মনোনয়নপত্র পেশ করেন ওই গণেশ চতুর্থীর দিনই।

Advertisement

মঙ্গলবার হিন্দি দিবসের শুভেচ্ছা জানিয়ে মমতা হিন্দিতে যে টুইট করেছেন, তাতে তিনি যা লিখেছেন, তার বঙ্গানুবাদ হল, ‘হিন্দি দিবস উপলক্ষে সমস্ত দেশবাসী এবং হিন্দিভাষার উন্নতিসাধনে যে সমস্ত ভাষাবিদ নিরন্তর কাজ করে চলেছেন, তাঁদের প্রত্যেককে আমার শুভেচ্ছা।’ প্রসঙ্গত, শুধু হিন্দি নয়, মমতার নেতৃত্বাধীন সরকার উর্দু, গুরুমুখি, অলচিকি, রাজবংশী ভাষার উন্নতিতেও সমান গুরুত্ব দিয়েছে। বক্তৃতার মঞ্চেও বহুবার হিন্দিতে কথা বলেন মমতা। দেশের বিরোধীদলগুলির প্রধান মুখ হিসেবে যখন তাঁর নাম বারবার উঠে আসছে, তখন হিন্দি ভাষাকে আলাদা করে গুরুত্ব দেওয়ার সিদ্ধান্ত অনেকের মতেই ‘যুক্তিযুক্ত’।


আরও পড়ুন

More from My Kolkata
Advertisement