Advertisement
০৪ মে ২০২৪
Mamata Banerjee

ভাবছি নিজেই আদালতে সওয়াল করে হৃদয়ের কথা বলব, নিয়োগ মামলা নিয়ে বললেন মুখ্যমন্ত্রী মমতা

বিরোধী দলনেত্রী থাকাকালীন ‘আইনজ্ঞ’ মমতাকে বেশ কয়েক বার আদালতে সওয়াল করতে দেখা গিয়েছিল। এ বার মুখ্যমন্ত্রী হওয়ার পর তাঁকে সওয়াল করতে দেখা যাবে কি না সেই জল্পনা তৈরি করলেন মমতা।

Mamata Banerjee

আলিপুর বার অ্যাসোসিয়েশনের অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ছবি: পিটিআই।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ মার্চ ২০২৩ ০০:২০
Share: Save:

ঋষি অরবিন্দের জন্ম সার্ধ শতবর্ষে আলিপুর বার অ্যাসোসিয়েশনের উদ্যোগে আলিপুর আদালত চত্বরে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। সেখানে বক্তৃতা করার সময় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান, আদালতে কিছু মামলায় তিনি নিজেই সওয়াল করবেন বলে ভাবছেন। তাঁর এই মন্তব্যের পরে তৈরি হয়েছে জল্পনা। তা হলে কি নিয়োগ দুর্নীতি মামলাতেই সওয়াল করতে দেখা যাবে ‘আইনজ্ঞ’ মমতাকে?

আদালতের ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়, মন্ত্রী ফিরহাদ হাকিম, বাবুল সুপ্রিয়-সহ অন্য অনেকে। অনুষ্ঠানে বক্তৃতা করার সময় একাধিক বিষয় নিয়ে বলার পাশাপাশি মুখ্যমন্ত্রীর আইনজীবী সত্তা প্রকাশিত হয়। তিনি বলেন, “আমি কখনও কখনও ভাবি নিজেই কোর্টে গিয়ে প্র্যাকটিস করি। কিন্তু, সময় পেয়ে উঠছি না। তবে ভাবছি কিছু কিছু মামলায় নিজেই সওয়াল করব। কারণ তাতে নিজের মনের কথা বলতে পারব। ব্রিফ করা আর নিজের মনের কথা বলার মধ্যে অনেক পার্থক্য রয়েছে। তাই সেই কারণে আশা করি আমাকেও সুযোগ দেবেন।”

তাঁর এই মন্তব্যের প্রেক্ষিতে তাঁকে কটাক্ষ করতে ছাড়েনি বিরোধীরা। রাজ্য বিজেপির সভাপতি সুকান্ত মজুমদার এই প্রসঙ্গে বলেন, “মুখ্যমন্ত্রী আদলতে সওয়াল করতে চাইলে তা স্বাগত। কিন্তু চাইব তিনি চাকরি না-পাওয়া যোগ্য প্রার্থীদের হয়ে কোর্টে সওয়াল করুন।”

প্রসঙ্গত, নিয়োগ দুর্নীতি মামলায় কলকাতা হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নির্দেশে চাকরি গিয়েছে অনেকের। বার অ্যাসোসিয়েশনের অনুষ্ঠানে সেই প্রসঙ্গে মুখ খোলেন মমতা। নিয়োগ দুর্নীতি মামলার রায় নিয়ে মমতা বলেন, ‘‘এখন রোজ কথায় কথায় ৩ হাজার চাকরি বাদ। ৪ হাজার চাকরি বাদ! কেউ যদি নিচুতলায় অন্যায় করেও থাকে, সংশোধনের সুযোগ পাওয়া উচিত।’’ তিনি বলেন, “আমি জীবনে জেনে শুনে কোনও অন্যায় করিনি। আমি ক্ষমতায় আসার পর একটাও সিপিএম ক্যাডারের চাকরি খাইনি। তা হলে তোমরা কেন খাচ্ছ? দেওয়ার ক্ষমতা নেই। কাড়বার ক্ষমতা আছে!’’ মমতা আরও বলেন, “হঠাৎ করে চাকরি চলে গেলে সে খাবে কী! আমি বলছি, যাঁরা অন্যায় করেছে, তাদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করুন, কোনও আপত্তি নেই। কিন্তু, ছেলে মেয়ে গুলোর যাতে কোনও সমস্যা না হয়। তাঁদের চাকরি আইন অনুযায়ী ফিরিয়ে দিন।”

বিরোধী দলনেত্রী থাকাকালীন ‘আইনজ্ঞ’ মমতাকে বেশ কয়েক বার আদালতে সওয়াল করতে দেখা গিয়েছিল। এ বার মুখ্যমন্ত্রী হওয়ার পর তাঁকে আদালতে সওয়াল করতে দেখা যাবে কি না সেই জল্পনা তৈরি করলেন মমতা নিজেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE