Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ নভেম্বর ২০২১ ই-পেপার

Duare Ration: দুয়ারে রেশন প্রকল্প নিয়ে খাদ্যমন্ত্রীর কাছে এক ঝাঁক অভিযোগ জানালেন রেশন ডিলাররা

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৩ অক্টোবর ২০২১ ১২:৫৯
শুক্রবার খাদ্যমন্ত্রীর সঙ্গে দুয়ারে রেশন প্রকল্প সংক্রান্ত বিষয় নিয়ে বৈঠকে বসেছিলেন রেশন ডিলার সংগঠনের নেতারা। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

শুক্রবার খাদ্যমন্ত্রীর সঙ্গে দুয়ারে রেশন প্রকল্প সংক্রান্ত বিষয় নিয়ে বৈঠকে বসেছিলেন রেশন ডিলার সংগঠনের নেতারা। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

দুয়ারে রেশন প্রকল্প চালু নিয়ে খাদ্য দফতর এবং রেশন ডিলারদের মধ্যে টানাপড়েন চলছেই। এ বার খাদ্যমন্ত্রী রথীন ঘোষকে এই প্রকল্প সরলীকরণের দাবি জানাল ডিলারদের বিভিন্ন সংগঠন নিয়ে তৈরি জয়েন্ট ফোরাম অব ওয়েস্ট বেঙ্গল রেশন ডিলার্স। সঙ্গে একগুচ্ছ অভিযোগও করেছে তারা।

শুক্রবার খাদ্যমন্ত্রীর সঙ্গে দুয়ারে রেশন প্রকল্প সংক্রান্ত বিষয় নিয়ে বৈঠকে বসেছিলেন রেশন ডিলার সংগঠনের নেতারা। সেখানেই মন্ত্রীকে নিজেদের অভিযোগ জানানোর পাশাপাশি একটি তিন পাতার দাবিপত্র তুলে দিয়েছেন রেশন ডিলাররা। সেখানে পাঁচটি পর্যায়ে দুয়ারে রেশন প্রকল্প নিয়ে তাঁদের অভিযোগের কথা তুলে ধরা হয়েছে। সেখানে রেশন ডিলাররা জানিয়েছেন, সেপ্টেম্বর মাসে পরীক্ষামূলক প্রকল্প বা পাইলট প্রজেক্টে অংশগ্রহণকারী রেশন ডিলারদের যে অতিরিক্ত কমিশন দেওয়ার কথা হয়েছিল, সেই টাকা এখনও পাননি তাঁরা।

সঙ্গে খাদ্য দফতরের পক্ষ থেকে পুজোর পর থেকে দুয়ারের রেশন প্রকল্পে অংশগ্রহণ না করায় রেশন ডিলারদের শোকজ নোটিশ ধরানো হয়েছে। দফতরের এই ধরনের পদক্ষেপকে ‘দমনমূলক কাজ’ বলেও উল্লেখ করেছেন রেশন ডিলাররা। এ ছাড়া দফতরের পক্ষ থেকে রেশন কার্ড ব্লক করে দেওয়া হয়েছে বহু মানুষের। ফলে বাড়ি বাড়ি রেশন পৌঁছতে গেলে সংশ্লিষ্ট এলাকায় যাঁদের রেশন কার্ড ব্লক হয়ে গিয়েছে, তাঁরা রেশন ডিলারদের ঘিরে বিক্ষোভ দেখাচ্ছেন। ফলে আমজনতাকে জনপরিষেবা দিতে গিয়ে হেনস্থার শিকার হচ্ছেন তাঁরা। এমনই সব অভিযোগ তুলে দুয়ারে রেশন প্রকল্পের বাস্তবতা নিয়ে প্রশ্ন তুলে দিয়েছেন রেশন ডিলাররা।

জয়েন্ট ফোরাম অব ওয়েস্ট বেঙ্গল রেশন ডিলার্স সাধারণ সম্পাদক বিশ্বম্ভর বসু বলেন, ‘‘শুক্রবারের বৈঠকে আমরা আমাদের অভিযোগের কথা লিখিতভাবে খাদ্যমন্ত্রীকে জানিয়েছি। রেশন ডিলাররা বাড়ি বাড়ি গিয়ে রেশন দিতে চাইছেন না। কেন চাইছেন না, তাও বিস্তারিত জানিয়েছি। ক্লাস্টার বিভাগে ভাগ করে বিষয়টি সরলীকরণ করা হোক। তা হলেই এ বিষয়ে আমরা আমাদের অবস্থান জানাতে পারব।’’

Advertisement

সূত্রের খবর, বৈঠকে মন্ত্রী রেশন ডিলারদের জানিয়েছেন, নির্বাচনী ইস্তাহারে যেহেতু তাঁর দলের পক্ষ থেকে দুয়ারে রেশন প্রকল্প চালুর প্রতিশ্রুতি দেওয়া হয়েছে, তাই কোনও ভাবেই এই প্রকল্প বন্ধ রাখা যাবে না। খাদ্য দফতরের এক কর্তা জানিয়েছেন, দেশের আইন অনুযায়ী রেশন বণ্টন করতে হবে রেশন ডিলারদের মারফত। আর তাই দুয়ারে রেশন প্রকল্প চালু রাখতে তাঁদের বাদ দেওয়া সম্ভব নয়। তাই তড়িঘড়ি রেশন ডিলারদের সঙ্গে বারবার বৈঠকে বসেছেন মন্ত্রী। বৈঠকে খাদ্যমন্ত্রী তাঁদের যাবতীয় সমস্যার কথা বিবেচনা করবেন বলে আশ্বাস দিয়েছেন। তাই এখন রেশন ডিলারদের সঙ্গে আলোচনা চালিয়েই যাবতীয় সমস্যার সমাধান করতে হবে।

প্রসঙ্গত, মঙ্গলবার ডিলারদের বিভিন্ন সংগঠন নিয়ে তৈরি জয়েন্ট ফোরাম অব ওয়েস্ট বেঙ্গল রেশন ডিলার্স নিউটাউনের বিশ্ব বাংলা কনভেনশন প্রেক্ষাগৃহে সম্মেলন ডেকে সিদ্ধান্ত নেয় যে এই প্রকল্পটি তাদের পক্ষে চালানো সম্ভব নয়। তারপরই তাঁদের সঙ্গে বৈঠকে বসেছেন খাদ্যমন্ত্রী।

আরও পড়ুন

Advertisement