×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৩ মে ২০২১ ই-পেপার

‘সহানুভূতি কাড়ার চেষ্টা করছে তৃণমূল’ ৩৫৬ নিয়ে বললেন অমিত ।। ওঁরাই তো বলছেন: সৌগত

নিজস্ব সংবাদাতা
বোলপুর ২০ ডিসেম্বর ২০২০ ১৯:৩১
সাংবাদিক বৈঠকে অমিত শাহ। নিজস্ব চিত্র

সাংবাদিক বৈঠকে অমিত শাহ। নিজস্ব চিত্র

পশ্চিমবঙ্গে ৩৫৬ ধারা জারি করা হবে না, রবিবার স্পষ্ট জানিয়ে দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সারাদিনের কর্মসূচির পর বোলপুরে সাংবাদিক বৈঠকে করেন অমিত। সেখানেই ওঠে রাষ্ট্রপতি শাসনের প্রসঙ্গ।

সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘‘বারবার ৩৫৬ ধারার কথা বলে মমতা বন্দ্যোপাধ্যায় আসলে সহানুভূতি আদায়ের চেষ্টা করছেন। কিন্তু কোনও সাংবাদিক বৈঠকে বসে এ ভাবে রাষ্ট্রপতি শাসন নিয়ে আলোচনা করা যায়না। কেন্দ্র-রাজ্য সম্পর্কের একটি গুরুত্বপূর্ণ বিষয় রাষ্ট্রপতি শাসন। তা নিয়ে এখন আলোচনা করা যাবে না।’’ পাশাপাশি তিনি জানিয়ে দেন, তৃণমূল রাজনৈতিক ফায়দা তুলতে রাষ্ট্রপতি শাসনের প্রসঙ্গ বারবার টেনে আনছে। কেন্দ্রীয় সরকার রাষ্ট্রপতি শাসনের কথা ভাবেনি।

এই নিয়ে উল্টে বিজেপির কোর্টে বল ঠেলেছে তৃণমূল। তৃণমূল সাংসদ সৌগত রায় জানিয়েছেন, ‘‘আমরা ৩৫৬ ধারার কথা বলিনি। কৈলাস বিজয়বর্গীয়, দিলীপ ঘোষেরা রাষ্ট্রপতি শাসনের কথা বলছেন। আমরা বলছি, যদি রাজ্যের উপর ৩৫৬ ধারা চাপিয়ে দেওয়া হয়। তাহলেও তৃণমূল লড়াই করে জয় ছিনিয়ে নেবে।’’

Advertisement

বোলপুরের সাংবাদিক বৈঠকে রাজ্যের আইনশৃঙ্খলা প্রসঙ্গেও রাজ্য সরকারকে তোপ দাগেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। তিনি শুরুতেই বলেন, বিজেপি সভাপতি জেপি নড্ডার কনভয়ের উপর যে হামলা হয়েছে, তা প্রমাণ করে রাজ্যের আইনশৃঙ্খলার কী অবস্থা।

আরও পড়ুন: ‘বিদ্রোহী’দের সঙ্গে সনিয়ার বৈঠকের পরেই ৪ রাজ্যে শীর্ষনেতৃত্বে বদল​

আরও পড়ুন: শাহ যখন লাইভ শোয়ে, চুপচাপ রাজ্য চষছেন তাঁর ‘সপ্তরথী’

Advertisement