Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Mithun Chakraborty

জন্মদিনে পুলিশি জেরার মুখে মিঠুন, ভার্চুয়াল মাধ্যমে জিজ্ঞাসাবাদ মানিকতলা থানার

পুলিশ সূত্রে খবর, বুধবার প্রায় ৪৫ মিনিট মিঠুনকে জিজ্ঞাসাবাদ করা হয়। মিঠুন কবে, কী বক্তৃতা করেছেন তা জানতে চান তদন্তকারীরা।

মিঠুন চক্রবর্তী।

মিঠুন চক্রবর্তী। —ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ জুন ২০২১ ১২:৫০
Share: Save:

জন্মদিনে পুলিশে জেরার মুখে পড়লেন বিজেপি নেতা তথা অভিনেতা মিঠুন চক্রবর্তী। ভোটের সময় উস্কানিমূলক মন্তব্যের অভিযোগে বুধবার তাঁকে জিজ্ঞাসাবাদ করেন মানিকতলা থানার আধিকারিকরা। মামলার কাঁটা সরাতে আগেই হাই কোর্টের দ্বারস্থ হয়েছিলেন মিঠুন। উচ্চ আদালত ওই অভিনেতাকে তদন্তে সহযোগিতার নির্দেশ দিয়েছে।

কলকাতা পুলিশ সূত্রে জানা গিয়েছে, বুধবার সকালে প্রায় ৪৫ মিনিট মিঠুনকে জিজ্ঞাসাবাদ করা হয়। মিঠুন কবে, কী বক্তৃতা করেছেন তা জানতে চান তদন্তকারীরা। বিজেপি-র হয়ে তিনি নির্বাচনী প্রচারে যোগ দিয়েছিলেন নাকি তাঁকে অর্থের বিনিময়ে আনা হয়েছিল, তা-ও জানতে চাওয়া হয় বলে পুলিশ সূত্রে খবর। যে সংলাপগুলি মিঠুন বিজেপি-র হয়ে নির্বাচনী প্রচারে বলেছিলেন তার পিছনে কারও নির্দেশ ছিল কি না তা-ও জানতে চান পুলিশ আধিকারিকরা। মিঠুন উত্তর দেন, টাকার বিনিময়ে নয়, তিনি বিজেপি-র আদর্শে উদ্বুদ্ধ হয়েই প্রচারে যোগ দিয়েছিলেন। তাঁর মনে হয়েছিল, ওই সংলাপ মানুষের ভীষণ পছন্দের। তাই সেই সব সংলাপ তিনি নির্বাচনী প্রচারে বলেছিলেন। এমনটাই জানা গিয়েছে পুলিশ সূত্রে। মানিকতলা থানা সূত্রে খবর, অভিনেতার বয়ান পুরোটাই রেকর্ড করা হয়েছে।

তাঁর বিরুদ্ধে করা ওই অভিযোগ খারিজের দাবিতে গত ১১ জুন মিঠুন কলকাতা হাই কোর্টের আবেদন করেছিলেন। তবে হাই কোর্ট জানিয়েছিল, তদন্তে সহযোগিতা করতে হবে মিঠুনকে। তবে জিজ্ঞাসাবাদে সশরীরে উপস্থিত হওয়ার বদলে তিনি ভার্চুয়ালি অংশ নিতে পারবেন বলেও জানিয়ে দেয় উচ্চ আদালত। সেই মতো বুধবার মিঠুনকে ভার্চুয়ালি জিজ্ঞাসাবাদ করেন মানিকতলা থানার আধিকারিকরা। হাই কোর্টে ওই মামলার পরবর্তী শুনানি ১৮ জুন।

যে দিন সকালে মিঠুন পুলিশি জেরার মুখে, ঘটনাচক্রে সেই ১৬ জুন তাঁর জন্মদিন। ৭১ পূর্ণ করে বুধবার ৭২-এ পা রাখলেন মিঠুন। জন্মদিনে তাঁকে শুভেচ্ছা জানিয়েছেন বিজেপি নেত্রী অগ্নিমিত্রা পাল। ফেসবুক পোস্টে অগ্নিমিত্রা লিখেছেন, ‘আজ আমার দাদার জন্মদিন....শুভ জন্মদিন দাদা...খুব খুব ভাল থেকো...সুস্থ থেকো...আমি নিজেকে ধন্য মনে করি এই জীবনে তোমাকে আমার দাদা হিসেবে পেয়ে...’

ভোট প্রচারে গিয়ে ‘উস্কানিমূলক’ মন্তব্য করেছেন মিঠুন। এই অভিযোগে গত ৬ মে ওই অভিনেতার বিরুদ্ধে মানিকতলা থানায় এফআইআর দায়ের করে তৃণমূল প্রভাবিত সংগঠন সিটিজেনস ফোরাম। রাজ্যে বিধানসভা ভোটের আগে গত মার্চ মাসের শুরুর দিকে ব্রিগেডের মঞ্চে বিজেপি-তে যোগ দেন মিঠুন। সে দিন তাঁর মুখে শোনা যায় তাঁর অভিনীত ছায়াছবির একাধিক সংলাপ। মিঠুন বলেন, ‘‘মারব এখানে লাশ পড়বে শ্মশানে, এই ডায়লগটা চলবে।’’ আরও বলেন, ‘‘আমার প্রচার শুরু করার আগে, একটা জিনিস মাথায় রাখবেন। এখানে সকলের ভাষণ এক জায়গায় করলে যা দাঁড়ায় তা হল, আমি জলঢোঁড়াও নই, বেলেবোড়াও নই, আমি জাত গোখরো। এক ছোবলে ছবি।’’ এর পর একাধিক জায়গায় বিজেপি-র হয়ে প্রচারে গিয়ে ওই সংলাপ বলেন মিঠুন। হাততালিও কুড়োন বিজেপি সমর্থকদের। তা নিয়েই পুলিশে অভিযোগ দায়ের হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

BJP TMC Mithun Chakraborty
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE