Advertisement
১৯ মে ২০২৪
Manik Bhattacharya

নিজের সমর্থনে হলফনামা দিতে পারবেন মানিক, অনুমতি বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের

টেট ‘দুর্নীতি’তে অভিযুক্ত মানিকের অপসারণের নির্দেশ দিয়েছিলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। শুক্রবার তিনি জানালেন, হাই কোর্ট রায়ের বিরুদ্ধে আত্মপক্ষ সমর্থন করে হলফনামা জমা দিতে পারবেন মানিক।

মানিক ভট্টাচার্য (বাঁ দিকে) আত্মপক্ষ সমর্থনে হলফনামা দিতে পারবেন, জানালেন বিচারপতি গঙ্গোপাধ্যায় (ডান দিকে)।

মানিক ভট্টাচার্য (বাঁ দিকে) আত্মপক্ষ সমর্থনে হলফনামা দিতে পারবেন, জানালেন বিচারপতি গঙ্গোপাধ্যায় (ডান দিকে)। — ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ নভেম্বর ২০২২ ১৭:০৮
Share: Save:

সুপ্রিম কোর্টের রায়ে কিছুটা হলেও স্বস্তি পেয়েছিলেন প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি মানিক বন্দ্যোপাধ্যায়। এ বার তাঁকে আর একটা সুযোগ দিল কলকাতা হাই কোর্ট। বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় জানালেন, পর্ষদের সভাপতি পদ থেকে অপসারণের যে রায় দিয়েছিল হাই কোর্ট, তার বিরুদ্ধে আত্মপক্ষ সমর্থন করে হলফনামা জমা দিতে পারবেন মানিক। তাঁর বিরুদ্ধে ওঠা অভিযোগের প্রেক্ষিতে আগামী ১৮ নভেম্বর নিজের বক্তব্য জানাতে পারবেন।

টেট ‘দুর্নীতি’তে অভিযুক্ত মানিকের অপসারণের নির্দেশ দিয়েছিলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। টেট মামলায় কলকাতা হাই কোর্টের সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন মানিক। সেই মামলার শুনানিতে হাই কোর্টের রায়ের সমালোচনা করে সুপ্রিম কোর্টের বিচারপতি অনির্বাণ বসু এবং বিচারপতি বিক্রম নাথের ডিভিশন বেঞ্চ। দুই বিচারপতি বলেছিলেন, ‘‘হাই কোর্ট ওই নির্দেশ দেওয়ার আগে রাজ্যের মতামত জানতে চায়নি। মানিককে অপসারণের ব্যাপারে আদালতের ওই সিদ্ধান্ত সঠিক প্রক্রিয়ায় হয়নি।’’

যদিও সুপ্রিম কোর্ট এ-ও জানিয়ে দেয় যে, মানিককে আপাতত ওই পদে ফিরিয়ে আনা সম্ভব নয়। এই প্রসঙ্গে সুপ্রিম কোর্টের বিচারপতিদের বেঞ্চ জানায়, যে হেতু মানিকের পর ওই পদে এক জনকে নিয়োগ করা হয়ে গিয়েছে এবং তা নিয়ে নিয়ম মেনে রাজ্য নির্দেশিকা জারি করেছে, তাই সেই পদে মানিককে এখনই ফিরিয়ে আনা যাবে না। প্রসঙ্গত, হাই কোর্ট মানিককে অপসারণের পর প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি পদে বসেছেন গৌতম পাল।

টেট দুর্নীতিতে জড়িত থাকার অভিযোগে মানিককে গ্রেফতার করে ইডি। এখন তিনি জেল হেফাজতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE