Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Manik Sarkar

বেকারত্ব, দারিদ্র নিয়ে সরব মানিক

বর্ধমানে মানিক সরকার।

বর্ধমানে মানিক সরকার। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
বর্ধমান শেষ আপডেট: ০৩ ফেব্রুয়ারি ২০২১ ০৭:৫৭
Share: Save:

কৃষি আইন তৈরি করে কেন্দ্রীয় সরকার বড় পুঁজিপতিদের হাত শক্ত করছে বলে দাবি করলেন ত্রিপুরার প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা সিপিএমের পলিটব্যুরো সদস্য মানিক সরকার। সেই সঙ্গে দেশে জ্বালানির দাম, বেকারত্বের হার বৃদ্ধি নিয়েও সরব হন তিনি।

‘ফেরাতে হাল, ধরো লাল’ কর্মসূচিতে সিপিএমের পূর্ব বর্ধমান জেলা কমিটির ডাকে মঙ্গলবার সমাবেশ হয় টাউন হল চত্বরে। মানিক সরকার ছাড়াও, ছিলেন সিপিএমের জেলা সম্পাদক অচিন্ত্য মল্লিক, দলের নেতা অমল হালদার ও আভাস রায়চৌধুরীরা। মানিকবাবুর বক্তব্য, ‘‘আন্তর্জাতিক বাজারে পেট্রল, ডিজ়েলের দাম কমছে, আর ভারতে দাম বাড়ছে। লকডাউনে মানুষকে বিপদে ফেলেছিল বিজেপির সরকার। গোটা দেশে ৪৯ থেকে ৫২ কোটি পরিষায়ী শ্রমিক আছেন। আটকে পড়া মানুষজন হেঁটে বাড়ি ফিরেছেন। সরকার তাঁদের কথা ভাবেনি।’’

মানিকবাবুর অভিযোগ, দেশে গরিবের সংখ্যা বাড়ছে। বেকারের সংখ্যা বাড়ছে। শুধু কয়েকটি পরিবার মুনাফা লুটছে। তাঁর দাবি, ‘‘কৃষি আইন করে বড় পুঁজিপতিদের হাত শক্ত করা হচ্ছে। এই আইন বাতিলের জন্য কৃষকসভা আন্দোলন করছে।’’ বিজেপি ধর্মের ভিত্তিতে আন্দোলনকে ভাগ করতে চাইছে, নাগরিক অধিকারে হস্তক্ষেপ করছে বলেও তিনি দাবি করেন। কেন্দ্রীয় ও রাজ্য নির্বাচন কমিশন, কেউই ঠিক ভূমিকা পালন করছে না বলেও অভিযোগ করেন তিনি।

বিজেপির জেলা (বর্ধমান সদর) সন্দীপ নন্দীর পাল্টা দাবি, ‘‘উনি (মানিক সরকার) নিজের রাজ্যে ক্ষমতাচ্যুত হয়েছেন। এখন এখানে এসে প্রলাপ বকছেন। মানুষ বিশ্বাস করবেন না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

CPIM Manik Sarkar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE