Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

তালিকা এল না কেন্দ্রের, রাজ্যপালের নির্দেশে রাজ্য পুলিশের নির্বাহী ডিজি হলেন মনোজ

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ৩১ অগস্ট ২০২১ ১৮:৩৬
মনোজ মালবীয়।

মনোজ মালবীয়।

রাজ্য পুলিশের নির্বাহী ডিরেক্টর জেনারেল হিসাবে দায়িত্ব নিলেন মনোজ মালবীয়। কেন্দ্র মঙ্গলবার পর্যন্ত রাজ্যকে সম্ভাব্য তিন ডিজি-র নামের তালিকা না পাঠানোয় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রাজ্য সরকারের স্বরাষ্ট্র দফতরের তরফে একটি বিবৃতি দিয়ে জানানো হয়েছে, রাজ্য পুলিশের ডিজি (সংগঠন) এবং রাজ্যের প্রবীণতম আইপিএস অফিসার মনোজ মালবীয় এখন থেকে রাজ্য পুলিশের ডিজি-র পদেও দায়িত্ব পালন করবেন। রাজ্যপালের নির্দেশানুসারেই এই সিদ্ধান্ত।

মনোজ ১৯৮৬ ব্যাচের আইপিএস অফিসার। রাজ্য পুলিশের বিভিন্ন পদে দায়িত্ব সামলে রাজ্যের ডিজি (সংগঠন) পদের দায়িত্বে ছিলেন। মঙ্গলবার থেকে সেই দায়িত্বের পাশাপাশি রাজ্য পুলিশের ডিজির দায়িত্বও পালন করবেন মনোজ।

মনোজের নাম দিল্লিকে সুপারিশ করেছিল নবান্ন। কিন্তু মঙ্গলবার পর্যন্ত কেন্দ্রীয় কর্মিবর্গ ও প্রশিক্ষণ মন্ত্রকের তরফে তার জবাব আসেনি। ডিজি নিয়াগের প্রচলিত প্রথা অনুযায়ী অভিজ্ঞতার ভিত্তিতে আইপিএস অফিসারদের নামের একটি তালিকা কেন্দ্রকে পাঠায় রাজ্য। সেই তালিকা খতিয়ে দেখে তার থেকে তিনটি নাম বেছে রাজ্যকে জানিয়ে দেয় কেন্দ্র। কেন্দ্রের পাঠানো তালিকা থেকেই এক জনকে বেছে নিয়ে রাজ্য পুলিশের ডিজি হিসেবে নিয়োগ করা হয়। নবান্ন সূত্রে খবর, সম্ভাব্য ডিজিদের তালিকা রাজ্যের তরফে দেড় মাস আগে পাঠানো হলেও কেন্দ্র তা থেকে সম্ভাব্য তিনজনকে বাছাই করে রাজ্যকে জানায়নি।

Advertisement

মঙ্গলবার রাজ্য পুলিশের ডিজি পদ থেকে অবসর নেন বীরেন্দ্র। মনোজই বীরেন্দ্রর থেকে দায়িত্ব বুঝে নেন। নবান্নের একটি সূত্রের খবর, মনোজকে নির্বাহী ডিজি করার সিদ্ধান্তে সম্মতি জানিয়েছেন মুখ্যমন্ত্রী। তাঁর সম্মতির জেরেই সিদ্ধান্ত।

আরও পড়ুন

Advertisement