Advertisement
০২ মে ২০২৪
FDI

FDI: বঙ্গে লগ্নিতে আগ্রহ দেখাচ্ছে বহু দেশই

আগামী ২০-২১ এপ্রিল রাজ্যে ‘বেঙ্গল গ্লোবাল বিজ়নেস সামিট’-এর (বিজিবিএস) আসর বসবে।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০২১ ০৮:০৩
Share: Save:

পশ্চিমবঙ্গে বিনিয়োগ করার জন্য বিভিন্ন দেশের প্রতিনিধিদের অনুরোধ জানাল তৃণমূল সরকার। ইতিবাচক সাড়াও মিলছে বলে নবান্ন সূত্রের খবর। সরকারি সূত্র জানাচ্ছে, শুক্রবার মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীর ডাকা বৈঠকে উপস্থিত ২৫টি দেশের কনসাল জেনারেল, ডেপুটি হাইকমিশনার ও সাম্মানিক কনসাল জেনারেলরা আগ্রহ দেখিয়েছেন বাংলায় বিনিয়োগে।

আগামী ২০-২১ এপ্রিল রাজ্যে ‘বেঙ্গল গ্লোবাল বিজ়নেস সামিট’-এর (বিজিবিএস) আসর বসবে। তার আগে শিল্প মহলের সামনে ছ’টি সম্ভাবনাময় শিল্প ক্ষেত্রকে তুলে ধরতে চাইছে নবান্ন। শিল্পপতি ও প্রশাসনিক কর্তাদের নিয়ে ইতিমধ্যে প্রতিটি ক্ষেত্রে আলাদা করে সমন্বয় কমিটিও গড়ে দেওয়া হয়েছে। তথ্যপ্রযুক্তি ও নগরোন্নয়ন দফতরকে সঙ্গে নিয়ে পরিকাঠামো ক্ষেত্রের কমিটির মাথায় থাকছেন শিল্পপতি সঞ্জীব গোয়েনকা। শিক্ষা, স্বাস্থ্য ও কারিগরি শিক্ষা দফতরকে নিয়ে তৈরি পরিষেবা ক্ষেত্রের কমিটির শীর্ষে থাকবেন হর্ষ নেওটিয়া। পর্যটন সংক্রান্ত কমিটির প্রধান হয়েছেন রুদ্র চট্টোপাধ্যায়। উমেশ চৌধুরীর সভাপতিত্বে উৎপাদন ক্ষেত্র এবং এমএসএমই-কে নিয়ে তৈরি হয়েছে শিল্প সংক্রান্ত কমিটি। কৃষি এবং সহযোগী ক্ষেত্রের কমিটির মাথায় থাকছেন সঞ্জীব পুরী। রফতানি সংক্রান্ত কমিটির শীর্ষে রাখা হয়েছে শিল্পপতি সঞ্জয় বুধিয়াকে।

গত ১০ বছরে বিভিন্ন ক্ষেত্রে বাংলার যে-অগ্রগতি হয়েছে, এ দিনের বৈঠকে জার্মানি, ইটালি, ফ্রান্স, আমেরিকা, রাশিয়া, নেদারল্যান্ডস, ইজ়রায়েল-সহ ২৫টি দেশের প্রতিনিধিদের সামনে সেই তথ্য
তুলে ধরেন মুখ্যসচিব দ্বিবেদী ও অর্থ দফতরের প্রধান উপদেষ্টা অমিত মিত্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

FDI Mamata Banerjee
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE