Advertisement
০৬ মে ২০২৪
Police vs Protesters in Salt Lake

ডিএ আন্দোলনকারীদের মিছিলে পুলিশের বাধা, বিকাশ ভবনের সামনে ধুন্ধুমার, আটক বহু

ডিএ-র দাবিতে আন্দোলনকারী সরকারি কর্মচারীদের মূল অভিযোগ, যাঁরা আন্দোলন করছেন, তাঁদের বেছে বেছে বদলি করে দেওয়া হচ্ছে। তার প্রতিবাদেই মিছিল ডেকেছিল সংগ্রামী যৌথ মঞ্চ।

Many people were arrested as police intervenes in the rally of DA protesters near Bikash Bhavan.

ডিএ আন্দোলনকারীদের অনেককে মিছিল থেকে আটক করে নিয়ে গিয়েছে পুলিশ। নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ মে ২০২৩ ১৬:৪৪
Share: Save:

ডিএ আন্দোলনকারীদের প্রতিবাদ মিছিলে পুলিশি হস্তক্ষেপের পর বিকাশ ভবনের সামনে ধুন্ধুমার। বহু বিক্ষোভকারীকে আটক করেছে পুলিশ। পুলিশের সঙ্গে আন্দোলনকারীদের ধস্তাধস্তিতে উত্তপ্ত হয়ে ওঠে সল্টলেকের বিকাশ ভবন চত্বর।

ডিএ বা মহার্ঘ ভাতার দাবিতে আন্দোলনকারী সরকারি কর্মচারীদের মূল অভিযোগ, যাঁরা আন্দোলন করছেন, তাঁদের বেছে বেছে বদলি করে দেওয়া হচ্ছে। বাসস্থান থেকে অনেক দূরে ইচ্ছাকৃত ভাবে এই বদলি করা হচ্ছে বলে অভিযোগ। ডিএ-র দাবিতে প্রতিবাদে শামিল হওয়ার কারণেই সরকার এ ভাবে পাল্টা শোধ তুলছে, দাবি বিক্ষোভকারীদের। সেই ‘অন্যায্য’ বদলির প্রতিবাদেই বুধবার বিকাশ ভবনের সামনে বিক্ষোভ মিছিলের আয়োজন করেছিল সংগ্রামী যৌথ মঞ্চ।

আন্দোলনকারীদের বক্তব্য, তাঁরা শান্তিপূর্ণ ভাবেই মিছিল করছিলেন। তাঁদের তরফ থেকে কোনও অশান্তি করা হয়নি। মিছিল ধীরেসুস্থে এগোচ্ছিল বিকাশ ভবনের দিকে। কিন্তু কিছু দূর যাওয়ার পরেই বিনা প্ররোচনায় মিছিলে পুলিশ হস্তক্ষেপ করে বলে অভিযোগ। মিছিল এগিয়ে নিয়ে যেতে বাধা দেওয়া হয়। তার পরেই গোলমাল শুরু হয়।

পুলিশি হস্তক্ষেপের প্রতিবাদে রাস্তায় বসে পড়েন আন্দোলনকারীদের কেউ কেউ। অনেককে বাসের তলায় শুয়ে পড়েও প্রতিবাদ জানাতে দেখা গিয়েছে। সরকার এবং পুলিশের বিরুদ্ধে স্লোগান ওঠে মিছিল থেকে। প্ল্যাকার্ড হাতে পুলিশের গাড়ির সামনে দাঁড়িয়ে প্রতিবাদ জানিয়েছেন তাঁরা। এই গোলমালের ফলে বিকাশ ভবন চত্বরে বিস্তর সমস্যায় পড়েন সাধারণ মানুষ। যানজটও তৈরি হয় ওই এলাকায়।

গোলমালের মাঝে আন্দোলনকারীদের কেউ কেউ অসুস্থ হয়ে পড়েন। রাস্তায় বসেই তাঁদের চোখেমুখে জল ছিটিয়ে দেন অন্যেরা। এক অসুস্থ আন্দোলনকারীর নাম অনামিকা চক্রবর্তী। রাস্তায় বসিয়ে তাঁকে হাওয়া করা হচ্ছিল। জলও খেতে দেওয়া হয়। পরে তাঁকে নিকটবর্তী সল্টলেক সাবডিভিশন হাসপাতালে ভর্তি করানো হয়। সেখানেই তিনি চিকিৎসাধীন।

অভিযোগ, মিছিল ছত্রভঙ্গ করতে ধরপাকড় শুরু করে পুলিশ। আন্দোলনকারীদের মধ্যে থেকে অন্তত ৬০ জনকে আটক করা হয়েছে। তাঁদের নিয়ে যাওয়া হয়েছে বিধাননগর দক্ষিণ থানায়।

প্রতিবাদ কর্মসূচির আহ্বায়ক ভাস্কর ঘোষ জানিয়েছেন, তাঁরা আটক কর্মীদের মুক্তির দাবি নিয়ে থানায় যাচ্ছেন। যদি তাঁদের মুক্তি না দেওয়া হয়, তবে থানা ঘেরাও করে বিক্ষোভ দেখানো হবে। আরও বৃহত্তর আন্দোলনের পথে হাঁটার হুমকিও দিয়েছেন সংগ্রামী যৌথ মঞ্চের সদস্যেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Salt Lake Bikash Bhavan DA Protest
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE