Advertisement
০৬ মে ২০২৪
KMC

ডেঙ্গি নিয়ে শহরবাসীকেই সচেতন হতে বললেন মেয়র ফিরহাদ হাকিম

শুক্রবার শহরে ডেঙ্গিতে মৃত্যু হয়েছে বলে খবর। কিন্তু মেয়র দাবি করেন, ওই ব্যক্তির রক্তের প্লেটলেট এক লক্ষ ৪০ হাজার হয়ে যাওয়ায় ডেঙ্গিতে মৃত্যুর আশঙ্কা কমে গিয়েছিল।

শহরের ডেঙ্গি পরিস্থিতি নিয়ে চিন্তিত মেয়র ফিরহাদ হাকিম।

শহরের ডেঙ্গি পরিস্থিতি নিয়ে চিন্তিত মেয়র ফিরহাদ হাকিম। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২২ ১৭:৫৬
Share: Save:

ডেঙ্গি নিয়ে শহরবাসীকেই সচেতন হতে বললেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিম। শনিবার কলকাতা পুরসভায় এক সাংবাদিক বৈঠকে এ কথা বলেছেন তিনি। শুক্রবার শহরে এক জনের ডেঙ্গিতে মৃত্যু হয়েছে বলে খবর। কিন্তু মেয়র দাবি করেন, ওই ব্যক্তির রক্তের প্লেটলেট এক লক্ষ ৪০ হাজার হয়ে যাওয়ায় ডেঙ্গিতে মৃত্যুর আশঙ্কা কমে গিয়েছিল। কিন্তু পরে হৃদ্‌রোগের আক্রান্ত হয়ে তিনি মারা যান। এমন দাবি করে মেয়র বলেন, ‘‘ডেপুটি মেয়র অতীনবাবু প্রতিটি বোরোতে গিয়ে গিয়ে বৈঠক করে আসছেন। প্রতিটি ওয়ার্ডেই পুরকর্মীরা নজর রাখছেন। কিন্তু তাতেও কিছু মানুষের উদাসীনতায় ডেঙ্গি বেড়ে যাচ্ছে।’’ ক্ষুব্ধ ফিরহাদ আরও বলেন, ‘‘পুরসভার হাতে লক্ষ লক্ষ কর্মী নেই। আমাদের হাতে যে পরিমাণ কর্মী রয়েছে তা নিয়েই আমরা ডেঙ্গি প্রতিরোধে কাজ করে যাচ্ছি।’’

নিজের অভিজ্ঞতা থেকে মেয়র বলেন, ‘‘সম্প্রতি আমিও কয়েকটি জায়গা পরিদর্শনে গিয়েছিলাম। মুর অ্যাভিনিউয়ের সঙ্গে বেশ কিছু এলাকায়। সেখানে পুরকর্মীরা এলাকা পরিষ্কার করে দিলেও, সাধারণ মানুষ তা নোংরা করে দিচ্ছেন। এ ক্ষেত্রে যদি সাধারণ মানুষ সচেতন না হন, তাহলে পরিস্থিতির মোকাবিলা করতে কষ্ট হবে।’’ কলকাতা শহরে এখনও পর্যন্ত ৫৭৮ জন ডেঙ্গিতে আক্রান্ত হয়েছেন বলেই জানিয়েছেন মেয়র। অন্য দিকে, ডেঙ্গি নিয়ে বিশেষ বৈঠক হয়েছে হাওড়ার নিউ কালেক্টররেট বিল্ডিংয়েও। ডিরেক্টর অব হেলথ সার্ভিস সিদ্ধার্থ নিয়োগীর নেতৃত্বে এই বৈঠক যোগ দেন জেলাশাসক, মুখ্য স্বাস্থ্য আধিকারিক, জেলা প্রশাসনের শীর্ষ আধিকারিকরা ও হাওড়া পুরসভার আধিকারিকরা। ড্রোন ব্যবহার করে বিভিন্ন এলাকায়া জমে থাকা জলের সন্ধানও করা হচ্ছে বলে জানিয়েছে প্রশাসন। যেখানে জমা জলের সন্ধান মিলবে, সেখানেই প্রশাসন সক্রিয় হয়ে ব্যবস্থা নেবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE