Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Mamata Banerjee

Ukraine Medical Students: দেশে ফেরা ইউক্রেনের মেডিক্যাল পড়ুয়াদের প্র্যাক্টিকাল ক্লাসের সুযোগ করে দিল রাজ্য

এ জন্য একটি ফর্ম পূরণ করে আবেদন করতে হবে সংশ্লিষ্ট দফতরে। নির্দেশিকা প্রকাশ হওয়ার সাত দিনের মধ্যে আবেদন সেরে ফেলতে হবে বলেও স্বাস্থ্য ভবন সূত্রে খবর।

ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ মে ২০২২ ১৫:৪৩
Share: Save:

যুদ্ধের কারণে ইউক্রেন থেকে দেশে ফেরা মেডিক্যাল পড়ুয়াদের পাশে রাজ্য সরকার। এ বার তাঁদের সরকারি মেডিক্যাল কলেজে হাতেকলমে ক্লাস করার সুযোগ দিচ্ছে স্বাস্থ্য দফতর। ইচ্ছুকদের সাত দিনের মধ্যে আবেদন করতে বলা হয়েছে।

প্রতি বছরই এ দেশ থেকে বহু পড়ুয়া ইউক্রেনে ডাক্তারি পড়তে যান। ফেব্রুয়ারি থেকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হতেই তাঁরা সমস্যায় পড়েন। বহু টানাপড়েনের পর তাঁরা ফিরেছেন দেশে। কিন্তু ডাক্তারি পড়ার কী হবে? সেই সময় তাঁদের পাশে দাঁড়িয়েছিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। জানিয়েছিলেন, পাঠ অর্ধসমাপ্ত রেখে বাংলায় ফেরা পড়ুয়াদের পড়া শেষ করতে সমস্ত সাহায্য করবে তাঁর সরকার।

সেই অনুযায়ী, ইউক্রেনে যে সমস্ত পড়ুয়া পড়া ছেড়ে দেশে ফিরেছেন, তাঁদের জন্য হাতেকলমে ক্লাস করার সুযোগ করে দিচ্ছে রাজ্যের স্বাস্থ্য দফতর। নির্দেশিকায় বলা হয়েছে, ইউক্রেন ফেরত এমবিবিএস এবং বিডিএস পড়ুয়ারা রাজ্যের সরকারি মেডিক্যাল কলেজে হাতেকলমে ক্লাস করার সুযোগ পাবেন। তবে এ জন্য একটি ফর্ম পূরণ করে আবেদন করতে হবে সংশ্লিষ্ট দফতরে। নির্দেশিকা প্রকাশ হওয়ার সাত দিনের মধ্যে আবেদন করেতে হবে বলেও স্বাস্থ্য ভবন সূত্রে খবর।

সরকারের এই সিদ্ধান্তের কারণে ইউক্রেন ফেরত বহু পড়ুয়া উপকৃত হবেন বলে স্বাস্থ্য দফতরের দাবি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE