Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ জানুয়ারি ২০২২ ই-পেপার

All Post Graduate Teachers Association: অনলাইনে বদলির দাবি, মন্ত্রীকে চিঠি শিক্ষকদের

নিজস্ব সংবাদদাতা
১৯ জুলাই ২০২১ ০৬:১৯
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

রাজ্যের সরকার পোষিত ও সাহায্যপ্রাপ্ত স্কুলগুলির শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষাকর্মীদের জন্য অনলাইনে বদলি প্রক্রিয়া চালু করার দাবি তুলেছে কিছু শিক্ষক সংগঠন। শিক্ষক শিক্ষাকর্মী শিক্ষানুরাগী ঐক্য মঞ্চ এবং অল পোস্ট গ্র্যাজুয়েট টিচার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন নামে দু’টি শিক্ষক সংগঠন ইতিমধ্যে এই বিষয়ে রাজ্যের শিক্ষা দফতর এবং শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর কাছে আলাদা আলাদা ভাবে চিঠিও পাঠিয়েছে।

ওই শিক্ষক ও শিক্ষাকর্মীদের দাবি, অতিমারির দরুন স্কুল বন্ধ থাকলেও মিড-ডে মিলের জিনিসপত্র বিলি, বইখাতা ও পোশাক বিতরণ ইত্যাদি কাজে তাঁদের স্কুলে যেতে হচ্ছে। কিন্তু দূরবর্তী এলাকায় কর্মরত শিক্ষক ও শিক্ষাকর্মীরা সেখানে পৌঁছতে সমস্যায় পড়ছেন। ঠিকঠাক যানবাহন পাচ্ছেন না। কোনও ভাবে পরিবহণের ব্যবস্থা করা গেলেও করোনা সংক্রমণের আশঙ্কা বাড়ছে প্রতি পদে।

বাড়ি থেকে বহু দূরে কর্মরত শিক্ষক-শিক্ষাকর্মীরা তাই নিজের বাড়ির কাছাকাছি এলাকায় ফিরতে চাইছেন। অনেকে অন্য জেলা থেকে নিজের জেলায় বদলির দাবি তুলছেন। অনলাইনে ‘জেনারেল ট্রান্সফার’ বা সাধারণ বদলির প্রক্রিয়া দ্রুত চালু হলে তাঁদের সুবিধা হবে বলেই তাঁরা এই ব্যবস্থার দাবি জানাচ্ছেন।

Advertisement

অনলাইনে সাধারণ বদলির বন্দোবস্ত না-থাকলেও শিক্ষকদের জন্য এখন অনলাইনে ‘মিউচুয়াল ট্রান্সফার’-এর প্রক্রিয়া চলছে। তাতে দু’টি আলাদা স্কুলে থাকা দুই cশিক্ষক বা শিক্ষিকা পরস্পরের সুবিধাজনক জায়গায় নিজেদের অদলবদল করে নেওয়ার সুযোগ পাচ্ছেন। অভিযোগ, মিউচুয়াল ট্রান্সফারে আগ্রহী শিক্ষক-শিক্ষিকাদের জন্য এটা চালু হলেও শিক্ষাকর্মীদের ক্ষেত্রে এখনও তার ব্যবস্থা হয়নি। অনলাইনে বদলির পাশাপাশি সেই প্রক্রিয়াও অবিলম্বে চালু করার দাবি জানাচ্ছেন তাঁরা।

আরও পড়ুন

Advertisement