Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Ham Radio

Ham radio: পথে ১৫ বছর, ফেরাচ্ছে হ্যাম রেডিয়ো

পাথরপ্রতিমা থেকে মানসিক ভারসাম্যহীন এক ব্যক্তি প্রায় ১৫ বছর পরে স্ত্রী-সন্তানদের কাছে ফিরছেন সেই হ্যাম রেডিয়োর হাত ধরেই।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ জুলাই ২০২২ ০৬:৪৩
Share: Save:

প্রায় প্রতি বছরেই গঙ্গাসাগর মেলায় ভিন্‌ রাজ্যের বেশ কিছু বৃদ্ধ-বৃদ্ধা নিখোঁজ হয়ে যান এবং হ্যাম রেডিয়োর সৌজন্যে স্বজন-সান্নিধ্যে ফিরতে পারেন তাঁদের কেউ কেউ। সাগরমেলা নয়, তবে তার কাছাকাছি পাথরপ্রতিমা থেকে মানসিক ভারসাম্যহীন এক ব্যক্তি প্রায় ১৫ বছর পরে স্ত্রী-সন্তানদের কাছে ফিরছেন সেই হ্যাম রেডিয়োর হাত ধরেই। ১৫ বছরের মধ্যে পাথরপ্রতিমাতেই তিনি আছেন এক যুগ। তাঁর বাড়ি বিহারের ভাগলপুরে। স্বামীর খোঁজ পেয়ে খুশি স্ত্রীও। জানিয়েছেন, শীঘ্রই স্বামীকে ফিরিয়ে নিয়ে যেতে আসছেন তিনি।

ওয়েস্ট বেঙ্গল রেডিয়ো ক্লাবের সম্পাদক অম্বরীশ নাগ বিশ্বাসকে ওই ব্যক্তির খোঁজ দেন পাথরপ্রতিমার শিবনগর অবৈতনিক প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক সত্যরঞ্জন দাস। তিনি বলেন, ‘‘ওই ব্যক্তি থাকেন প্রাথমিক বিদ্যালয় ও বিদ্যামন্দির হাইস্কুল চত্বর এবং সংলগ্ন বাজারে। একটি মুদি দোকানের মালিক প্রদীপ রায় তাঁকে খেতে দেন।’’ খোঁজ শুরু করে হ্যাম রেডিয়ো জানতে পারে, ওই ব্যক্তি ভাগলপুরের বাসিন্দা। মঙ্গলবার সকালে ভাগলপুরের হ্যাম রেডিয়োর সদস্যেরা ওই ব্যক্তির বাড়িতে যান। কথা বলেন তাঁর স্ত্রীর সঙ্গে।

প্রায় ১৫ বছর আগে মানসিক ভারসাম্যহীন অবস্থায় বাড়ি থেকে নিরুদ্দেশ হয়ে যান ওই ব্যক্তি। এক ছেলে এবং দুই মেয়েকে নিয়ে তাঁর স্ত্রী এখন থাকেন পঞ্জাবের লুধিয়ানায়। সেখানে তিনি একটি কার্পেট তৈরির কারখানায় কাজ করেন। অম্বরীশবাবু বলেন, ‘‘জমি-বাড়ি বেচতে ছেলেকে নিয়ে ভাগলপুরে এসেছেন ওই মহিলা। ভিডিয়ো কলে ওই ব্যক্তির সঙ্গে তাঁর কথা হয়েছে। স্ত্রীকে চিনতে পেরে ওই ব্যক্তি কেঁদে ফেলেন এবং বলেন, ‘আমাকে বাড়ি নিয়ে যাও’।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ham Radio man
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE