Advertisement
২০ এপ্রিল ২০২৪
Haldia

হলদিয়ার কারখানায় আগুনে ঝলসে গেলেন ২ শ্রমিক, এক জন আশঙ্কাজনক

শ্রমিকেরা দাবি করছেন, শিল্পনগরে অনেক কারখানায় পুরনো প্রযুক্তিতে কাজ করছে। যেখানে শ্রমিক সুরক্ষার দিকে কারও নজরই থাকে না।

আহতদের হাসপাতালে নিয়ে যাওয়া হচ্ছে।

আহতদের হাসপাতালে নিয়ে যাওয়া হচ্ছে। —নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
হলদিয়া শেষ আপডেট: ১৮ নভেম্বর ২০২২ ১৮:৪৪
Share: Save:

হলদিয়ার অ্যালুমিনিয়াম কারখানায় আগুনে ঝলসে গেলেন ২ শ্রমিক। শুক্রবার বেলার দিকে ম্যানেক্সিয়া অ্যালুমিনিয়াম তৈরির কারখানায় এই দুর্ঘটনা হয়। আহত শ্রমিকদের নাম রোহন সিংহ (২২) এবং মহম্মদ হোসেন (৩৬)। এঁরা দু’জনেই বিহারের বাসিন্দা বলে খবর। আহতদের মধ্যে রোহনের শারীরিক অবস্থা আশঙ্কাজনক হওয়ায় তাঁকে কলকাতায় স্থানান্তরিত করা হয়।

তমলুক সাংগঠনিক জেলা আইএনটিটিইউসির সভাপতি শিবনাথ সরকার বলেন, ‘‘ম্যানেক্সিয়া অ্যালুমিনিয়াম কারখানার একটি বিস্ফোরণ হয়। এই ঘটনায় ২ শ্রমিক গুরুতর জখম হয়েছেন। তাঁদের অগ্নিদগ্ধ অবস্থায় হলদিয়া মহকুমা হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। খবর পেয়েই আমরা সেখানে ছুটে যাই। আহতদের এক জনের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় তাঁকে কলকাতায় পাঠানোর ব্যবস্থা করা হয়েছে।’’

শিবনাথ আরও বলেন, ‘‘আমরা আশা করছি, তাড়াতাড়ি সুস্থ হয়ে দুই শ্রমিক বাড়ি ফিরবেন। খবর পেয়ে কারখানার লোকেরাও হাসপাতালে এসেছেন। তাঁদের অনুরোধ করেছি আহত শ্রমিকদের যেন সব রকম সহযোগিতা করা হয়।’’

তবে এই দুর্ঘটনার পরে কারখানার সুরক্ষা ব্যবস্থা নিয়ে প্রশ্ন উঠেছে। সেই প্রশ্ন তুলেছেন শ্রমিকদেরই একাংশ। তাঁদের দাবি, হলদিয়ায় যে সমস্ত কারখানায় বিপজ্জনক পরিস্থিতিতে শ্রমিকদের কাজ করতে হয়, সেই জায়গাগুলোর উপর সরকারের পর্যবেক্ষণ জরুরি। অনেক সময় বিপদ জেনেও সামান্য সুরক্ষা ব্যবস্থার মধ্যেই কাজ করতে হয় তাঁদের।

ওই শ্রমিকরা দাবি করছেন, শিল্পনগরে অনেক কারখানায় পুরনো প্রযুক্তির মধ্যে কাজ করছে। যেখানে শ্রমিক সুরক্ষার দিকে কারও নজরই থাকে না। তাঁদের কথায়, ‘‘আগামী দিনে হলদিয়ার সমস্ত বিপজ্জনক কারখানায় সরকারের নজরদারির দাবি জানাচ্ছি।’’ প্রসঙ্গত, কয়েক দিন আগে হলদিয়া রিফাইনারিতে সংস্কারের কাজ চলাকালীন দুর্ঘটনা ঘটে। যেখানে বেশ কয়েক জন শ্রমিকের প্রাণ যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Haldia burnt Purba Midnapore
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE