Advertisement
০২ মে ২০২৪
Cycle Race Digha to Darjeeling

সৈকত থেকে পাহাড়ে, শুরু সাইকেল রেস

আয়োজকারী সংস্থার তরফে জানানো হয়েছে, তাঁদের প্রতিযোগী তালিকায় যেমন রয়েছেন ১৯ বছরের আদিত্য সিংহ। তেমনই রয়েছেন ৬৩ বছরের রঘু জানা।

রেস শুরু। নিজস্ব চিত্র

রেস শুরু। নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
দিঘা শেষ আপডেট: ২৪ ডিসেম্বর ২০২৩ ০৮:১৮
Share: Save:

দিঘার সৈকতে সমুদ্রের ঢেউয়ে চাকা ভিজিয়ে দু’দিনের মধ্যেই তা গড়াবে দার্জিলিংয়ের পাহাড় অবধি! এই সময়ের মধ্যে ৮৩৫ কিলোমিটার দূরত্ব অতিক্রম করার চেষ্টা করবেন দেশের নানা প্রান্তের ২০ জন সাইকেলিস্ট।

সৈকত শহরে শনিবার শুরু হয়েছে ‘আল্ট্রা-এন্ডুরেন্স’ সাইকেল প্রতিযোগিতা। নাম ‘কোস্ট টু ক্রেস্ট’। এই প্রতিযোগিতা সফলভাবে শেষ করতে হলে একজন প্রতিযোগীকে নিউ দিঘা থেকে যাত্রা শুরু করে ৪৭.৫ ঘণ্টার মধ্যে দার্জিলিংয়ের ঘুম-এ পৌঁছতে হবে। এই সময়ের মধ্যে প্রতিযোগীরা ছুঁয়ে যাবেন কলকাতা, ফরাক্কা, মালদহের মতো শহর। প্রতিযোগিতায় অংশ নিতে রাজ্য-সহ দেশের নানা প্রান্ত থেকে শুক্রবারই সৈকত শহরে পৌঁছে গিয়েছিলেন সাইকেলিস্টরা। এ দিন ভোর ৪টে নাগাদ একে একে তাঁরা প্রতিযোগিতা শুরু করেন।

আয়োজকারী সংস্থার তরফে জানানো হয়েছে, তাঁদের প্রতিযোগী তালিকায় যেমন রয়েছেন ১৯ বছরের আদিত্য সিংহ। তেমনই রয়েছেন ৬৩ বছরের রঘু জানা। রয়েছেন বিনয় জাজুর মত কর্পোরেট সংস্থার আধিকারিক। আবার সঞ্জীব সাহার মত পেশায় গাড়িচালকও। প্রতিযোগীদের মধ্যে অন্যতম আকর্ষণ হিসাবে রয়েছেন চিকিৎসক তথা আল্ট্রা সাইকেলিস্ট অমিত সামর্থ। জাতীয় সাইকেলিংয়ের জগতে যিনি পরিচিত নাম। তাঁর রয়েছে একাধিক আন্তর্জাতিক সম্মানও।

আয়োজনকারী সংস্থার তরফে যুধাজিৎ চক্রবর্তী, পিনাকী গঙ্গোপাধ্যায় জানান, সাধারণত এ ধরনের প্রতিযোগিতায় পাঁচ থেকে ছ’জন অংশ নেন। তবে এবার সংখ্যাটা ২০। সফল প্রতিযোগীরা আমেরিকায় ‘রেস অ্যাক্রস আমেরিকা’ (র‌্যাম) প্রতিযোগিতায় অংশ নেওয়ার যোগত্য অর্জন খরবেন। সংস্থার তরফে প্রতিযোগিতায় অংশ নিচ্ছেন অর্ণব পাত্র। অর্ণব বলেন, ‘‘কার্যত না ঘুমিয়ে এবং ভাল করে না খাওয়া দাওয়া করে একজনকে দিনে প্রায় ৪০০ কিলোমিটার সাইকেল চালাতে হবে। এত বেশি প্রতিযোগী অংশ নিয়েছেন, এটা অভাবনীয়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

digha
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE