Advertisement
০২ মে ২০২৪
Elephant

জঙ্গল পেরোচ্ছে হাতির পাল, তার জেরে ঝাড়গ্রামে জাতীয় সড়কে থমকে গেল যান চলাচল

এক জঙ্গল থেকে অন্য জঙ্গলে পাড়ি দিচ্ছে হাতির দল। আর তার জেরে যান চলাচল ব্যাহত হল কলকাতা-মুম্বই ছয় নম্বর জাতীয় সড়কে। সোমবার এই ছবি দেখা গেল ঝাড়গ্রামের লোধাশুলিতে।

A herd of elephants blocked national highway near Jhargram

জাতীয় সড়ক পেরোচ্ছে হাতির পাল। — নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
ঝাড়গ্রাম শেষ আপডেট: ২১ অগস্ট ২০২৩ ১৪:৩৯
Share: Save:

এক জঙ্গল থেকে অন্য জঙ্গলে পাড়ি দিচ্ছে হাতির দল। আর তার জেরে যান চলাচল ব্যাহত হল কলকাতা-মুম্বই ছয় নম্বর জাতীয় সড়কে। সোমবার এই ছবি দেখা গেল ঝাড়গ্রাম বন বিভাগের লোধাশুলিতে। বন দফতর সূত্রে জানা গিয়েছে, মোহনপুর বাস স্ট্যান্ড সংলগ্ন জঙ্গল থেকে শাবক-সহ ৬০-৭০টি হাতির একটি দল জাতীয় সড়ক পেরিয়ে লোধাশুলির জঙ্গলে ঢোকে। সেই সময় আটকে যায় যান চলাচল।

শ্যামসুন্দর মাহাতো নামে এক গ্রামবাসী বলেন, ‘‘আমাদের এই এলাকার জঙ্গলে হাতি এখন স্থায়ী ভাবে বসবাস করছে। আগে হাতি আসত। তার পর তারা দলমায় ফিরে যেত। কিন্তু এখন হাতি সারা বছরই থাকছে। এক জঙ্গল থেকে আর এক জঙ্গলে যাতায়াতের সময় কখনও তারা জাতীয় সড়ক বা রাজ্য সড়ক পেরোচ্ছে। যার জেরে মাঝে মাঝে যান চলাচল ব্যাহত হচ্ছে।’’

বন দফতর সূত্রে জানা গিয়েছে, ঝাড়গ্রামের জঙ্গলে সোমবার পর্যন্ত ১০১টি হাতি রয়েছে। ঝাড়গ্রাম রেঞ্জের বাঁদরভুলা বিটের শালবনিতে দু’টি হাতি এবং খাসজঙ্গলে একটি হাতি রয়েছে। জামবনি রেঞ্জের চিচিড়া বিটে ছ’টি হাতি রয়েছে। লোধাশুলি রেঞ্জের লোধাশুলি বিটের পেনিয়াভাঙা এবং ধোবিজঙ্গলে ছড়িয়ে ছিটিয়ে ৬০টি হাতি রয়েছে। আমলাচটিতে তিনটি হাতি, ভাওদায় দু’টি হাতি, চন্দ্রিতে দু’টি হাতি, জারুলিয়ায় ১১টি হাতি এবং কাজলাতে পাঁচটি হাতি রয়েছে। এ ছাড়াও গিধনির গোদরাশোলে আটটি হাতি এবং বালিভাসার কাছে তিনটি হাতি রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Elephant Jhargram Jungle
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE