×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৪ মে ২০২১ ই-পেপার

কাঁথিতে বিজেপি কর্মীদের উপর হামলা, প্রতিবাদে পথ অবরোধ-বিক্ষোভ

নিজস্ব সংবাদদাতা
কাঁথি ০৩ জানুয়ারি ২০২১ ২২:০২
হামলার প্রতিবাদে বিক্ষোভ বিজেপি কর্মীদের। কাঁথিতে। নিজস্ব চিত্র।

হামলার প্রতিবাদে বিক্ষোভ বিজেপি কর্মীদের। কাঁথিতে। নিজস্ব চিত্র।

এ বার নন্দীগ্রামের পুনরাবৃত্তি হল অধিকারী গড় কাঁথিতে। রবিবার উত্তর কাঁথি বিধানসভার বসন্তিয়াতে শুভেন্দু অধিকারীর জনসভা থেকে ফেরার পথে হামলার মুখে পড়ল বিজেপি সমর্থকদের একাধিক গাড়ি। বিজেপির অভিযোগ, হামলাকারীরা বাসে থাকা বিজেপি কর্মীদের বেধড়ক মারধর করেছে। এই ঘটনার জেরে ব্যাপক উত্তেজনা ছড়িয়েছে গোটা এলাকায়।

‘আর নয় অন্যায়’ স্লোগান নিয়ে রবিবার বিকেলে কাঁথির ঢোলমারি থেকে বসন্তিয়া পর্যন্ত একটি মিছিল করেন শুভেন্দু। এরপর বসন্তিয়াতে জনসভা করেন তিনি। সেই সভা থেকে ফিরছিলেন বিজেপি কর্মীরা। অভিযোগ, মানিকপুরের কাছে বিজেপি কর্মীদের উপর অতর্কিতে হামলা চালায় তৃণমূল আশ্রিত দুষ্কৃতীরা।

হামলার খবর ছড়িয়ে পড়তেই পূর্ব মেদিনীপুরের একাধিক এলাকায় পথ অবরোধে সামিল হন বিজেপি কর্মীরা। কাঁথি থানার সামনে বিক্ষোভ দেখান তাঁরা। এগরা শহরেও বিক্ষোভ দেখানো হয়। বিক্ষোভের পাশাপাশি মেচেদা, কাঁথি-সহ বিভিন্ন জায়গায় পথ অবরোধও করেন বিজেপি কর্মীরা। বিজেপি-র কাঁথি সাংগঠনিক জেলার সভাপতি অনুপ কুমার চক্রবর্তীর অভিযোগ, তৃণমূল আশ্রিত দুষ্কৃতীরা এই হামলা চালিয়েছে। দুষ্কৃতীরা মহিলাদেরও রেয়াত করেনি বলে অভিযোগ তাঁর। অভিযুক্তদের গ্রেফতার না করা পর্যন্ত তাঁরা রাস্তা অবরোধ করে বিক্ষোভ চালাবেন বলে জানিয়েছেন অনুপ। দুষ্কৃতীদের গ্রেফতার না করা হলে গোটা জেলা জুড়ে জোরদার বিক্ষোভে হুঁশিয়ারি দিয়েছেন তিনি।

Advertisement

তৃণমূলের প্রাক্তন জেলা পরিষদের সভাধিপতি মামুদ হোসেনের পাল্টা অভিযোগ, এই ঘটনা সম্পূর্ণ ভাবে বিজেপির আদি ও নব্য গোষ্ঠীর লড়াই। তাঁর দাবি, শুভেন্দু তৃণমূলে থাকাকালীন গত পঞ্চায়েত নির্বাচনে প্রতিটি বিডিও অফিস ঘিরে রেখে বিরোধীদের মনোনয়ন পত্র জমা দিতে দেননি। বহু বিজেপি কর্মীকে মারধর করে পঙ্গু করে দেওয়া হয়েছে। অধিকারী পরিবারের বিরুদ্ধে বিজেপির পুরানো কর্মীদের ক্ষোভ রয়েছে। এখন সেই শুভেন্দু বিজেপিতে যোগ দিয়ে তাঁরই গোষ্ঠীর লোকেদের বিজেপিতে আনছে। এই ঘটনা যাঁরা মেনে নিতে পারেননি তাঁরাই এই হামলা চালিয়েছেন।

তবে এই ঘটনা নিয়েএই পুলিশের তরফে কোনও মন্তব্য জানা যায়নি।

Advertisement