Advertisement
২৫ এপ্রিল ২০২৪
BJP

স্বাস্থ্যসাথীর পাল্টা এ বার বিজেপি-র স্বাস্থ্যমেলা

রাজনৈতিক মহলের মতে, স্বাস্থ্যপরীক্ষা শিবিরের মাধ্যমে এলাকার মানুষের সঙ্গে বিজেপির চিকিৎসক সেলের নেতাদের পাশাপাশি স্থানীয় বিজেপি নেতা-কর্মীদেরও জনসংযোগ বৃদ্ধি পাবে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা 
তমলুক শেষ আপডেট: ২৬ ফেব্রুয়ারি ২০২১ ০৬:১৫
Share: Save:

বিমার মাধ্যমে রাজ্যবাসীর সরকারি-বেসরকারি হাসপাতাল ও নার্সিংহোমে চিকিৎসার ব্যবস্থা করতে রাজ্যের শাসক দল ‘স্বাস্থ্যসাথী’ প্রকল্প চালু করেছে। যা আসন্ন বিধানসভা নির্বাচনে রাজ্যের শাসকদল তৃণমূলের প্রচারে অন্যতম হাতিয়ার। অন্যদিকে, কেন্দ্রীয় সরকারের ‘আয়ুষ্মান ভারত’ প্রকল্প রাজ্যে চালুর সম্মতি না দেওয়ার অভিযোগ তুলে সরব বিজেপিও। রাজ্য ও কেন্দ্রের এই দুই স্বাস্থ্য প্রকল্প নিয়ে বিধানসভা ভোটের আগে প্রচারে তৃণমূল ও বিজেপির দ্বৈরথ শুরু হয়েছে। স্বাস্থ্যসাথী প্রকল্প নিয়ে যখন সাধারণ মানুষের দোরে দোরে ঘুরছে তৃণমূল। পাল্টা তখন বিভিন্ন এলাকায় বিনামূল্যে স্বাস্থ্যপরীক্ষার জন্য ‘স্বাস্থ্যমেলা’ আয়োজনের কর্মসূচি নিয়েছে বিজেপি। সেখানে স্থানীয় বাসিন্দাদের স্বাস্থ্যপরীক্ষার আয়োজন করা হবে।

বিজেপি সূত্রে জানা গিয়েছে, গত বছর করোনা পরিস্থিতির সময় দলের যুব সংগঠনের উদ্যোগে বিভিন্ন এলাকায় রক্তদান শিবির আয়োজন করে রক্ত সংগ্রহে সাহায্য করা হয়েছিল। এ বার বিজেপির চিকিৎসক সেলের সাহায্য নিয়ে বিভিন্ন এলাকায় স্বাস্থ্যমেলার আয়োজন করে বাসিন্দাদের স্বাস্থ্যপরীক্ষার শিবির করা হবে। বিজেপির চিকিৎসক সেলের সদস্য বিভিন্ন রোগের চিকিৎসকরা স্বাস্থ্য মেলায় গিয়ে বাসিন্দাদের বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষা করবেন। এক-একটি স্বাস্থ্য শিবিরে ৫-৬ হাজার মানুষের স্বাস্থ্য পরীক্ষার ব্যবস্থা হবে। রাজ্যের অন্য জেলার সঙ্গে পূর্ব মেদিনীপুরের বিভিন্ন এলাকাতেও স্বাস্থ্য মেলা আয়োজনের কর্মসূচি নেওয়া হয়েছে। আগামী ২৭ ফেব্রুয়ারি ময়নার বলাইপন্ডা এলাকায় এই স্বাস্থ্য মেলার আয়োজন করা হচ্ছে। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত শিবির চলবে। বিজেপির জেলা (তমলুক)সভাপতি নবারুণ নায়েক বলেন, ‘‘সাধারণ ও গরিব মানুষের চিকিৎসার সুবিধার্থেই দলীয়ভাবে জেলার বিভিন্ন এলাকায় স্বাস্থ্য মেলার কর্মসূচি নেওয়া হয়েছে। স্বাস্থ্যমেলায় আমাদের দলের চিকিৎসক সেলের ২৫ জন চিকিৎসক স্বাস্থ্য পরীক্ষা করবেন। বিভিন্ন রোগের বিশেষজ্ঞ চিকিৎসকরাও শিবিরে আসবেন। স্বাস্থ্য পরীক্ষা করার জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি সহ যাবতীয় পরিকাঠামোর ব্যবস্থা করা হবে। বাসিন্দাদের কিছু ওষুধপত্রও দেওয়ার ব্যবস্থা হবে।’’

নবারুণ জানান, প্রথমে ময়না এলাকায় স্বাস্থ্য মেলার আয়োজন করা হয়েছে। পরে ধাপে ধাপে জেলার অন্যত্র এধরনের স্বাস্থ্যমেলাপ আয়োজন করা হবে। তবে এর সঙ্গে রাজনৈতিক প্রচারের কোনও সম্পর্ক নেই।’’ যদিও রাজনৈতিক মহলের মতে, স্বাস্থ্যপরীক্ষা শিবিরের মাধ্যমে এলাকার মানুষের সঙ্গে বিজেপির চিকিৎসক সেলের নেতাদের পাশাপাশি স্থানীয় বিজেপি নেতা-কর্মীদেরও জনসংযোগ বৃদ্ধি পাবে। বিধানসভা ভোটের আগে যা দলের পক্ষে প্রচারের সহায়ক হয়ে উঠবে। বিজেপির স্বাস্থ্যমেলা নিয়ে তৃণমূল জেলা সভাপতি সৌমেন মহাপাত্র বলেন, ‘‘রাজ্য সরকারের স্বাস্থ্যসাথী দেখে যদি বিজেপি স্বাস্থ্য মেলা করে থাকে তাতে আমাদের আপত্তি নেই। তবে ভোটের মুখে করায় এ নিয়ে প্রশ্ন উঠবেই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

BJP West Bengal Assembly Election 2021
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE