Advertisement
০৬ মে ২০২৪
Ram Temple in Midnapore

মেদিনীপুরে রামমন্দিরের উদ্বোধনে দিলীপ-জুনের বাগ‌্‌যুদ্ধ! বারাণসীর ধাঁচে কাঁসাই তীরে হবে আরতি

বারাণসী থেকে আসা পুরোহিতরা গঙ্গা আরতি করবেন কাঁসাইবক্ষে। মেদিনীপুরে রামমন্দিরের উদ্বোধনকে স্বাগত জানিয়েও তৃণমূলকে খোঁচা দিলেন দিলীপ ঘোষ। প্রতিক্রিয়া দিলেন জুন মালিয়া।

Midnapore Ram temple

মেদিনীপুরের রামমন্দির উদ্বোধন নিয়ে কী বলছেন জুন মালিয়া এবং দিলীপ ঘোষ? —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
মেদিনীপুর শেষ আপডেট: ১৫ জানুয়ারি ২০২৪ ১৫:৪৬
Share: Save:

অযোধ্যার রামমন্দিরের উদ্বোধনের আগেই মেদিনীপুর শহর লাগোয়া কাঁসাই নদীর গান্ধীঘাটে রাম, সীতা, হনুমানজির মন্দিরের উদ্বোধন হয়ে গেল সোমবার। সকাল থেকে পুজো-অর্চনা শুরু হয়ে গিয়েছিল। দুপুর ২টো নাগাদ মন্দিরে পৌঁছে যান স্থানীয় তৃণমূল বিধায়ক তথা অভিনেত্রী জুন মালিয়া। মন্দিরে পুজো দেওয়ার পাশাপাশি পুরোহিতদের সংবর্ধিত করেন তিনি। ফলকের আবরণ উন্মোচন করেন জুন। বিকেলে বেনারস থেকে আসা পুরোহিতরা গঙ্গা আরতি করবেন। তখনও উপস্থিত থাকবেন বিধায়ক। অন্য দিকে, মেদিনীপুর শহরে রামমন্দির উদ্বোধনকে স্বাগত জানিয়েও তৃণমূলকে খোঁচা দেন দিলীপ ঘোষ।

মন্দির নিয়ে মেদিনীপুর পুরসভার পুরপ্রধান সৌমেন খান বলেন, ‘‘কাঁসাই নদীর গান্ধীঘাটে অম্রুত প্রকল্প হওয়ার সময় ওখানে পুরসভার জল প্রকল্প নির্মাণের স্বার্থে একটি মন্দির সরানোর প্রয়োজন হয়। সেই মন্দিরটি স্থানীয়দের প্রচেষ্টায় এবং মেদিনীপুর পুরসভার সহযোগিতায় আবার নতুন রূপে নির্মাণ করা হয়েছে। ওই মন্দিরের নব রূপে সূচনা করার সঙ্গে সঙ্গে সন্ধ্যায় বেনারস থেকে আগত পুরোহিতদের দ্বারা নদীবক্ষে সন্ধ্যা আরতির, গঙ্গা আরতির আয়োজন করা হয়েছে।’’ তিনি আরও জানান, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশ অনুসারে এবং তাঁর ইচ্ছা অনুযায়ী পৌষ সংক্রান্তিতে মেদিনীপুরে কংসাবতী নদীর ধারে গান্ধীঘাটে গঙ্গা আরতির সূচনা হয়েছে। এই রামমন্দির উদ্বোধন নিয়ে কী বলছেন স্থানীয় সাংসদ এবং বিজেপি নেতা দিলীপ ঘোষ? সাংসদ মন্দির উদ্বোধনকে ‘স্বাগত’ জানিয়েছেন। পাশাপাশি রাজ্যের শাসকদলকে নিশানা করেছেন। তাঁর কথায়, ‘‘ওঁর নেতানেত্রীরা অযোধ্যায় রামমন্দির উদ্বোধনের আমন্ত্রণ পাওয়া সত্ত্বেও যেতে চাইছেন না। এখানে রামমন্দির ঠিক, ওখানে নয়, এটা ঠিক নয়। সেখানকার সাধুসন্তেরা উদ্বোধনের আয়োজন করেছেন। আমন্ত্রণ জানিয়েছেন। ওঁরা (তৃণমূলের প্রতিনিধিরা) কেন অযোধ্যা যেতে পারছেন না? কেন মানুষকে বোকা বানাতে চাইছেন?’’ স্থানীয় বিজেপি নেতৃত্ব আবার মেদিনীপুরে রামমন্দিরের উদ্বোধনের বিষয়টিকে তৃণমূলের ‘বোধোদয়’ হিসাবে দেখছেন।

তৃণমূল বিধায়ক জুন দিলীপের মন্তব্যের প্রেক্ষিতে বলেন, ‘‘রাম তো একার দিলীপদার নয়। রাম তো সবার। ওই মন্দিরটি আগেও ছিল। এখানে যাঁরা থাকেন, সকলেই জানেন যে আম্রুত প্রকল্পের সময় ওখানে মন্দিরটি রাখা যায়নি। তাই সরিয়ে নিতে হয়েছিল। মন্দিরের পুনঃস্থাপন হয়েছে। হয়তো দিলীপদা এ নিয়ে অবগত নন।’’ জুনের সংযোজন, ‘‘ওঁরা বলতে পারেন যে, অযোধ্যায় রামমন্দিরের উদ্বোধনের মাসে একই সঙ্গে এই রামমন্দিরের উদ্বোধন হচ্ছে। কিন্তু আজ শুভ দিন। সে জন্য মনে হয়েছে সোমবারই উদ্বোধন করা যায়। এ নিয়ে অহেতুক রাজনীতি হচ্ছে কি না, সেটা মানুষই বলবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

June Malia Dilip Ghosh TMC BJP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE