Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ অক্টোবর ২০২১ ই-পেপার

Cyclone Yaas: কংক্রিটের সমুদ্র বাঁধ চাই, কেন্দ্রীয় পর্যবেক্ষকদের কাছে আবেদন দিঘার বাসিন্দাদের

নিজস্ব সংবাদদাতা
কাঁথি ০৮ জুন ২০২১ ২০:২৩
দিঘায় কেন্দ্রীয় পর্যবেক্ষক দল।

দিঘায় কেন্দ্রীয় পর্যবেক্ষক দল।
নিজস্ব চিত্র।

ঘূর্ণিঝড় ইয়াস-এর তাণ্ডবে পূর্ব মেদিনীপুরের সমুদ্র উপকূলবর্তী এলাকার ক্ষয়ক্ষতি হয়েছে বিস্তর। দুর্যোগ পরবর্তী পরিস্থিতিতে দুর্গত এলাকায় ঘুরে গিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায় এবং সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়। দ্রুত সমুদ্র বাঁধ মেরামতির জন্য তৎপরতা চালাচ্ছে প্রশাসন। এরই মধ্যে ইয়াস-এর তাণ্ডব দেখতে মঙ্গলবার দিঘা সফরে আসে ৭ জন কেন্দ্রীয় পর্যবেক্ষকদের দু’টি দল।

মঙ্গলবার বেলা সাড়ে ১১টা নাগাদ কপ্টারে চেপে ৩ সদস্যের একটি প্রতিনিধি দল দিঘায় পৌঁছয়। অন্যদিকে, সড়ক পথে পৃথক ভাবে দিঘায় পৌঁছয় আরও ৪ জন কেন্দ্রীয় প্রতিনিধি। প্রথমেই এসে দিঘা-শঙ্করপুর উন্নয়ন পর্ষদ (ডিএসডিএ)-এ গিয়ে স্থানীয় প্রশাসনিক আধিকারিকদের নিয়ে একটি বৈঠক করেন কেন্দ্রীয় প্রতিনিধিরা। এরপর দু’টি দলে ভাগ হয়ে তাঁরা যান শঙ্করপুর, তাজপুর, মন্দারমণি প্রভৃতি এলাকায়।

কেন্দ্রীয় পর্যবেক্ষকদের হাতের কাছে পেয়ে দুর্গত এলাকার বাসিন্দারা অনুরোধ করেন, বিপর্যয় ঠেকাতে পাকা সমুদ্র বাঁধ নির্মাণ করা হোক। প্রতি বছর দফায় দফায় প্রাকৃতিক দুর্যোগে বাঁধের যে ক্ষয়ক্ষতি হয়, তার জেরে গ্রামবাসীদেরও ক্ষতির মুখে পড়তে হয় বার বার। এই দুরবস্থার অবসানের জন্য কংক্রিটের বাঁধ গড়তে কেন্দ্রীয় প্রতিনিধি দলের কাছে আবেদন করেন গ্রামবাসীরা।

Advertisement

কেন্দ্রীয় প্রতিনিধিরা মঙ্গলবার সমুদ্রের জলে ডুবে থাকা চাষের জমি, মাছের ভেড়ি দেখেন। ভেঙে পড়া গাছপালা, পান বরোজ প্রত্যক্ষ করেন। কথা বলেন ক্ষতিগ্রস্ত চাষিদের সঙ্গে। গ্রামবাসীদের অভিযোগ নথিবদ্ধ করার পর কেন্দ্রীয় প্রতিনিধিরা জানান, তাঁরা দিল্লিতে ফিরে গিয়ে বিস্তারিত রিপোর্ট জমা দেবেন।

আরও পড়ুন

Advertisement