×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৪ এপ্রিল ২০২১ ই-পেপার

মিশন নির্মল বাংলা

নদিয়া মডেলকে সামনে রেখে এগোতে চায় পূর্ব মেদিনীপুরও

নিজস্ব প্রতিবেদন
০১ মে ২০১৫ ০১:৫৫
নির্মল বাংলার অনুষ্ঠানে সাংসদ

নির্মল বাংলার অনুষ্ঠানে সাংসদ

মিশন নির্মল বাংলা প্রকল্পের উদ্বোধন হল পূর্ব মেদিনীপুর জেলায়। বৃহস্পতিবার নদিয়ার কৃষ্ণনগরে প্রকল্পের উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যের অন্য জেলা গুলির প্রতিটি ব্লক, গ্রামপঞ্চায়েত স্তরে এবং স্কুলেও বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়। পালিত হয় মানব বন্ধন কর্মসূচি।

জেলা প্রশাসন ও জেলা পরিষদের উদ্যোগে পূর্ব মেদিনীপুরে জেলা স্তরে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল তমলুকের ডিমারি হাইস্কুল ময়দানে। তার আগে সকাল সাড়ে ১১ টা থেকে পৌনে ১২ টা পর্যন্ত জেলার বিভিন্ন স্কুলের ছাত্রছাত্রী, শিক্ষক-শিক্ষিকা ও সাধারণ মানুষ মানব বন্ধন করেন। মেচেদা থেকে তমলুক শহর ওই মানুব বন্ধনে যোগ দেন তমলুকের সাংসদ শুভেন্দু অধিকারী, রাজ্যের সমবায় মন্ত্রী জ্যোতির্ময় কর, জেলা সভাধিপতি মধুরিমা মণ্ডল, সহ-সভাধিপতি শেখ সুফিয়ান, জেলাশাসক অন্তরা আচার্য, পুলিশ সুপার সুকেশ জৈন-সহ জেলা প্রশাসনের পদস্থ আধিকারিকরা।

শুভেন্দুবাবু বলেন, ‘‘শৌচাগার নির্মাণ ও ব্যবহারের দিক থেকে নদিয়ার মতো আমাদের জেলাও যাতে সাফল্য লাভ করে সে জন্য প্রচেষ্টা চালিয়ে যেতে হবে। বসত বাড়ি, স্কুল ছাড়াও আমার লোকসভা কেন্দ্র এলাকায় সব জাতীয় ও রাজ্য সড়কে ১০ কিলোমিটার অন্তর শৌচগার তৈরি হবে। সে জন্য আমার সাংসদ এলাকা উন্নয়ন তহবিল থেকে অর্থ বরাদ্দ করা হবে। হলদিয়া উন্নয়ন পর্ষদ থেকে অর্থ সাহায্য
করা হবে।’’

Advertisement

জেলাশাসক অন্তরা আচার্য জানান, ‘‘লক্ষ্যমাত্রা অনুযায়ী প্রতিটি পরিবারে শৌচাগার তৈরির জন্য আমাদের জেলার সময়সীমা ধরা হয়েছে আগামী ২০১৬ সালের ৩১ মার্চ।’’ এ দিন ‘নির্মল পূর্ব মেদিনীপুর’ নামে একটি ওয়েবসাইটের উদ্বোধন করেন সাংসদ শুভেন্দুবাবু। শপথ বাক্যও পাঠ করা হয়।



অন্যদিকে এগরা মহকুমার পাঁচটি ব্লক ও এগরা পুরসভাতেও পালিত হয় মিশন নির্মল বাংলা অভিযান। এগরা-১ ব্লকের কুদিতে উপস্থিত ছিলেন এগরার বিধায়ক সমরেশ দাস, ব্লকের সভাপতি-সহ অন্যান্য আধিকারিকেরা। এগরা-২ ব্লকে বালিঘাই বাজার থেকে দক্ষিণচক পর্যন্ত পদযাত্রা ও মানব বন্ধনের আয়োজন হয়। পরে অঙ্কন, কুইজ-সহ বিভিন্ন প্রতিযোগিতা আয়োজন করা হয় বলে জানিয়েছেন বিডিও মৃণ্ময় মণ্ডল। অনুষ্ঠানে যোগ দেন পুলিশ আধিকারিক ও পুরকর্মীরা। পটাশপুর ১ ও২ এবং ভগবানপুর ১ব্লকেও প্রভাত ফেরি ও মানব বন্ধন করা হয়।

মানব বন্ধন কমর্সুচী পালিত হয় কাঁথি মহকুমার বিভিন্ন ব্লকেও। কাঁথি-৩ ব্লকে মানববন্ধন কর্মসূচীতে যোগ দেন বিডিও প্রদীপ্ত বিশ্বাস, পঞ্চায়েত সমিতির সভাপতি বিকাশ বেজ-সহ ব্লক ও পঞ্চায়েত সমিতির আধিকারিকেরা। পরে নাচিন্দা জীবন কৃষ্ণ হাইস্কুলে স্কুল ছাত্রছাত্রীদের নিয়ে জনসচেতনা বিষয়ক একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বিধায়ক বনশ্রী মাইতিও উপস্থিত ছিলেন। খেজুরি-১ ব্লকে আয়োজিত মানব বন্ধন কর্মসুচীতে বিধায়ক রণজিৎ মণ্ডল ও খেজুরি-১ পঞ্চায়েত সমিতির সহসভাপতি বিমান নায়ক যোগ দেন।

Advertisement