Advertisement
২৪ এপ্রিল ২০২৪
factory fire

Fire: আড়াই ঘণ্টার চেষ্টায় নিয়ন্ত্রণে হলদিয়া পেট্রোকেমের আগুন

প্রাথমিক ভাবে জানা গিয়েছে, ন্যাপথা স্টোরেজ ট্যাঙ্কে আগুন লাগে। মঙ্গলবার দুপুর সাড়ে তিনটে নাগাদ এই বিপত্তি ঘটে।

হলদিয়া শিল্পতালুকে আগুন।

হলদিয়া শিল্পতালুকে আগুন। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
হলদিয়া শেষ আপডেট: ০৩ অগস্ট ২০২১ ১৬:১৩
Share: Save:

আড়াই ঘণ্টার চেষ্টায় নিয়ন্ত্রণে এল হলদিয়া পেট্রোকেমের আগুন। দমকলের ৮টি ইঞ্জিন এই দীর্ঘ সময় চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে নিয়ে আসে। তবে এই ঘটনায় কোনও প্রাণহানির খবর নেই। কারখানা সূত্রে জানা গিয়েছে, সেখানে শাটডাউনের কাজ চলার সময়ই মঙ্গলবার বেলা ৩টে নাগাদ ন্যাপথা ক্র্যাকারের কাছে একটি পাইপে বিস্ফোরণের জেরে আগুন লেগে যায়। তবে আগাম সতর্কতামূলক ব্যবস্থা থাকায় প্রাণহানির ঘটনা ঘটেনি।
গত বছরের ২০ সেপ্টেম্বর এমনই এক ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছিল হলদিয়া পেট্রোকেমের ন্যাপথা ক্র্যাকার ইউনিটে। সে দিনের অগ্নিকাণ্ডে একসঙ্গে ১৩ জন কর্মীর মৃত্যু হয়। কয়েক জনকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়ার পরে হাসপাতালে আরও তিন জন প্রাণ হারান। মঙ্গলবারের ঘটনা সে দিনের ভয়াবহ অভিজ্ঞতার স্মৃতিকেই উসকে দিয়েছে বলেই জানাচ্ছে কারখানা-শ্রমিকদের একাংশ।

মঙ্গলবার বেলা ৩টে নাগাদ আগুন লাগে হলদিয়া শিল্পতালুকের ভিতরে। শিল্পতালুকের ভিতর থেকে কালো ধোঁয়ার কুণ্ডলী বার হতে দেখা যায়। ওই এলাকায় প্রচুর দাহ্য এবং অতিদাহ্য পদার্থ থাকায় আগুন দ্রুত ছড়িয়ে পড়ে। তার জেরে ছড়ায় আতঙ্কও। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছয় দমকলের ৮টি ই়ঞ্জিন। অগ্নিকাণ্ডের জেরে মুহূর্তেই কালো ধোঁয়ায় চারপাশ ঢেকে যায়। ওই ঘটনায় অবশ্য কোনও হতাহতের খবর নেই। রতন দাস নামে এক শ্রমিক বলেন, ‘‘আমরা উপরে কাজ করছিলাম। হঠাৎ দেখতে পাই আগুন জ্বলছে। আচমকা একটা বিস্ফোরণের শব্দ শুনলাম। তার পরেই দেখি আগুন। সকলেই ওখান থেকে নেমে এসেছিলাম।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Haldia factory fire
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE