Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

হলদিয়ায় রাজ্যপাল

সমুদ্রে কড়া নজরদারি চালাতে সাগর রেডার স্টেশনের কাজ শেষ হয়েছিল গত অক্টোবরে। কাজও করেছে স্টেশনটি। আগামী ২৯ ডিসেম্বর অর্থাৎ বৃহস্পতিবার সেই স্ট

নিজস্ব সংবাদদাতা
হলদিয়া ২৮ ডিসেম্বর ২০১৬ ০০:১০
Save
Something isn't right! Please refresh.
Popup Close

সমুদ্রে কড়া নজরদারি চালাতে সাগর রেডার স্টেশনের কাজ শেষ হয়েছিল গত অক্টোবরে। কাজও করেছে স্টেশনটি। আগামী ২৯ ডিসেম্বর অর্থাৎ বৃহস্পতিবার সেই স্টেশনের আনুষ্ঠানিক উদ্বোধন করতে আসছেন রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠী।

হলদিয়া উপকূল রক্ষী বাহিনীর এক পদস্থ আধিকারিক জানিয়েছেন, সাগর রেডার স্টেশন ইতিমধ্যেই কাজ শুরু করে দিয়েছে। মাঝ সমুদ্রের প্রতি মুহূর্তের তথ্য হলদিয়া ও পারাদ্বীপের রিমোট অপারেটিং স্টেশন এবং কলকাতা আঞ্চলিক অফিসে পাঠানোর কাজ চলেছ। তথ্য বিশ্লেষণ করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার কাজও শুরু হয়ে গিয়েছে।

উপকূল রক্ষী বাহিনী সূত্রে জানা গিয়েছে, পশ্চিমবঙ্গ ও ওড়িশার সমুদ্র উপকূলে নজরদারি চালাতে সাগর ছাড়াও ওড়িশাতেও দুটি রেডার স্টেশন চালু করা হয়েছে। মুম্বইয়ে সন্ত্রাসবাদী হামলার পর এই রকম রেডার স্টেশন গড়ার সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় সরকার। এই রেডার স্টেশনগুলি গড়ে তোলা হয়েছে বিশ্বের উন্নত প্রযুক্তি ও যন্ত্রপাতির মাধ্যমে। উচ্চ ক্ষমতাসম্পন্ন এই রেডার স্টেশনগুলির মাধ্যমে সমুদ্রে ৩০ মাইল দূরের যে কোনও বস্তুর ছবি স্পষ্ট ধরা পড়বে। নাইট ভিশন ক্যামেরা থাকার ফলে রাতে নজরদারিতেও কোন সমস্যা হবে না। আবার বর্ষা বা কুয়াশাচ্ছন্ন পরিবেশেও নজরদারিতেও কোনও সমস্যা হবে না। এই রেডার স্টেশনগুলিকে কলকাতা-হলদিয়ার মতো দেশের ১২টি গুরুত্বপূর্ণ রেডারের সঙ্গে সংযুক্ত করার পরিকল্পনা রয়েছে উপকূল রক্ষী বাহিনীর।

Advertisement


Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement