Advertisement
১১ মে ২০২৪
Vande Bharat express

বন্দে ভারতে রেলশহর থেকে পুরী ১,০৫০ টাকায়

বৃহস্পতিবার খড়্গপুর ডিভিশনের হাতে থাকা হাওড়া-পুরী বন্দে ভারত এক্সপ্রেসের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। তবে হাওড়া বা খড়্গপুর নয়, পুরী থেকেই উদ্বোধন হবে এই ট্রেনের।

Vande Bharat Express

হস্পতিবার খড়্গপুর ডিভিশনের হাতে থাকা হাওড়া-পুরী বন্দে ভারত এক্সপ্রেসের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। — ফাইল চিত্র।

শেষ আপডেট: ১৮ মে ২০২৩ ০৮:১৪
Share: Save:

সফল হয়েছে ট্রায়াল রান। প্রথম খড়্গপুর ডিভিশনের হাতে আসা রাজ্যের দ্বিতীয় বন্দে ভারত এক্সপ্রেসের উদ্বোধন ঘিরে বাড়ছিল জল্পনা। এ বার সব জল্পনার অবসান হতে চলেছে। পুরী থেকে উদ্বোধন হচ্ছে হাওড়া-পুরী বন্দেভারত। ১৬ কামরার এই উন্নত প্রযুক্তির অত্যাধুনিক ট্রেনে খড়্গপুর থেকে ১০৫০ টাকাতেই পৌঁছে যাওয়া যাবে পুরী!

আজ, বৃহস্পতিবার খড়্গপুর ডিভিশনের হাতে থাকা হাওড়া-পুরী বন্দে ভারত এক্সপ্রেসের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। তবে হাওড়া বা খড়্গপুর নয়, পুরী থেকেই উদ্বোধন হবে এই ট্রেনের। যদিও ট্রেনের উদ্বোধন ভার্চুয়াল মাধ্যমে প্রধানমন্ত্রী করবেন বলে জানা গিয়েছে। বুধবার এই বিষয়ে বিস্তারিত জানাতে এক সাংবাদিক বৈঠকের ডাক দিয়েছিলেন খড়্গপুরের ডিআরএম মহম্মদ সুজাত হাসমি। ট্রেনের অত্যাধুনিক সুবিধা সম্পর্কে তিনি জানিয়েছেন। সেই সঙ্গে এই ট্রেন আগামী ২০ মে থেকে সর্ব-সাধারণের জন্য হাওড়া-পুরী আপ ও ডাউন রুটে চালানো হবে বলেও তিনি জানান। এ দিন থেকেই সেই আসন সংরক্ষণ প্রক্রিয়া শুরু হয়েছে। এ দিনের বৈঠকে সঙ্গে ছিলেন সিনিয়র ডিভিশনাল কমার্শিয়াল ম্যানেজার রাজেশ কুমার। তিনি জানান, দুপুর ১টায় পুরী থেকে ট্রেনের উদ্বোধন হবে। সেই উদ্বোধনের অনুষ্ঠান সরাসরি বালেশ্বর, খড়্গপুর স্টেশনেও সম্প্রচারিত হবে বলে রেলের পক্ষ থেকে জানানো হয়েছে।

এই উপলক্ষে খড়্গপুরেও হবে সাংস্কৃতিক অনুষ্ঠান। সমস্ত খড়্গপুরবাসীকে স্টেশনে উপস্থিত থেকে ট্রেনকে স্বাগত জানানোর কথা বলেছে রেল কর্তৃপক্ষ। খড়্গপুরের সিনিয়র ডিভিশনাল কমার্শিয়াল ম্যানেজার রাজেশ কুমার বলেন, ‘‘দেশের গর্ব এই বন্দেভারত। আমাদের ডিভিশনের হাতে থাকা এই ট্রেনের উদ্বোধন পুরী থেকে হচ্ছে। প্রধানমন্ত্রী ভার্চুয়াল মাধ্যমে বেলা ১টায় উদ্বোধন করবেন বলেই এখনও পর্যন্ত স্থির রয়েছে।’’ রেল আধিকারিকরা জানিয়েছেন, এই ট্রেনে থাকছে চেয়ার কার ও এগজিকিউটিভ ক্লাসের আসন ব্যবস্থা। ট্রেনের ১৬টি কামরার মধ্যে দু’টি এগজিকিউটিভ ক্লাসের জন্য বরাদ্দ থাকছে। এগজিকিউটিভ ক্লাসে থাকছে ১০৪টি আসন। হাওড়া থেকে ২৪৭০ টাকা ও খড়্গপুর থেকে ১৯৭০ টাকায় এই এগজিকিউটিভ ক্লাসে পুরী পৌঁছনো যাবে। আর বাকি ১৪টি চেয়ার কার কামরায় থাকছে ১০২৪টি আসন। ওই আসনে হাওড়া থেকে ১২৬৫ টাকা ও খড়্গপুর থেকে ১০৫০ টাকায় পুরী পৌঁছে যাওয়া যাবে।

জানা গিয়েছে, পুরী যাওয়ার পথে দেওয়া হবে কেবল জলখাবার। তবে পুরী থেকে ফেরার পথে মিলবে দুপুরের খাবার ও জলখাবার। এর জেরে পুরী থেকে ফেরার পথে সামান্য ভাড়া বেশি দিতে হবে যাত্রীদের। পুরী থেকে হাওড়া এগজিকিউটিভ ক্লাসে ২৬১৫ টাকা ও চেয়ার কারে ১৪৩০ টাকা ভাড়া গুনতে হবে। তবে পুরী থেকে খড়্গপুরে ফিরতে যথাক্রমে ২১৬৫ টাকা ও ১২১৫ টাকা খরচ করতে হবে। ২০ মে থেকে বৃহস্পতিবার বাদে প্রতিদিন হাওড়া থেকে সকাল ৬টা ১০ মিনিটে ছেড়ে পুরী পৌঁছবে বেলা সাড়ে ১২টায়। সকাল ৭টা ৪০মিনিটে খড়্গপুরে দাঁড়াবে পুরীগামী ওই ট্রেন। আবার দুপুর ১টা ৫০মিনিটে পুরী থেকে হাওড়ার উদ্দেশ্যে রওনা দেবে এই ট্রেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kharagpur Vande Bharat Express
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE