Advertisement
০৯ ডিসেম্বর ২০২২
দুই জেলায় ভোটার বাড়ল ৯৫ হাজার
Voter card

করোনা কালে সহায়ক-বুথ

নির্বাচন কমিশন জানিয়েছে, এ বার বিধানসভা ভোটে বুথপিছু ভোটার সংখ্যা সর্বোচ্চ ১,০৫০ থাকতে পারে। এর বেশি নয়।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
মেদিনীপুর ও ঝাড়গ্রাম শেষ আপডেট: ১৬ জানুয়ারি ২০২১ ০২:৩৮
Share: Save:

ইতিমধ্যে বুথের পুনর্গঠন হয়েছে পশ্চিম মেদিনীপুরে। আগে জেলায় বুথ ছিল ৪,২৮৯টি। পরে বেড়ে হয়েছে ৪,২৯০টি। করোনা পরিস্থিতিতে এ বার জেলায় সহায়ক-বুথ (অক্সিলিয়ারি বুথ) তৈরি নিয়েও ভাবনাচিন্তা শুরু হয়েছে। জানা যাচ্ছে, সবকিছু ঠিকঠাক থাকলে পশ্চিম মেদিনীপুরে প্রায় ১,১০০টি সহায়ক- বুথ তৈরি হতে পারে। এ ব্যাপারে জেলাশাসক তথা জেলা নির্বাচনী আধিকারিক রশ্মি কমল বলেন, ‘‘পরিস্থিতির পর্যালোচনা করা হচ্ছে। সবদিক খতিয়ে দেখে যে পদক্ষেপ করার করা হবে।’’

Advertisement

গত লোকসভা ভোটে জেলায় কোনও সহায়ক- বুথ ছিল না। তবে করোনা প্রতিরোধের অন্যতম শর্ত সামাজিক দূরত্ববিধি মেনে চলা। নির্বাচন কমিশন জানিয়েছে, এ বার বিধানসভা ভোটে বুথপিছু ভোটার সংখ্যা সর্বোচ্চ ১,০৫০ থাকতে পারে। এর বেশি নয়। সে জন্যই সহায়ক- বুথ তৈরির ভাবনাচিন্তা শুরু হয়েছে। সাধারণভাবে একটি বুথে ১,৫০০ ভোটার থাকে। বুথের পুনর্গঠনের সময়ে এদিকে নজর রাখা হয়েছিল। প্রশাসনের এক সূত্র মনে করিয়ে দিচ্ছে, সহায়ক-বুথ ভোটের প্রয়োজন অনুসারে তৈরি করা হয়। আর ভোট মিটে গেলেই ওই বুথের অস্তিত্ব থাকে না। পশ্চিম মেদিনীপুরে বুথের সংখ্যা ৪,২৯০টি। কোনও বুথেই ১,৫০০- র বেশি ভোটার নেই। তবে প্রায় ১,১০০টি বুথে ১,০৫০- এর বেশি ভোটার রয়েছে। সে জন্যই ওই ১,১০০টি বুথের ক্ষেত্রে পাশে সহায়ক- বুথ তৈরির ভাবনাচিন্তা শুরু হয়েছে। তবে ক্যাম্পাস একই থাকবে।

শুক্রবার জেলার সংশোধিত ভোটার তালিকা প্রকাশ করেছেন জেলাশাসক রশ্মি কমল। পশ্চিম মেদিনীপুরে প্রায় ৮০ হাজার ভোটার বেড়েছে। এ দিন মেদিনীপুরে কালেক্টরেটের সভাকক্ষে এক সর্বদলীয় বৈঠকও হয়েছে। ছিলেন অতিরিক্ত জেলাশাসক (সাধারণ) সুদীপ সরকার, জেলা নির্বাচন দফতরের আধিকারিক উৎপল ঘোষ প্রমুখ। গত বছর সংশোধিত ভোটার তালিকা প্রকাশের সময়ে দেখা গিয়েছিল, জেলায় ভোটার বেড়েছে প্রায় ৭১ হাজার। জানা যাচ্ছে, আগে জেলায় প্রতি ১,০০০ জন পুরুষ ভোটার পিছু মহিলা ভোটার ছিল ৯৭১ জন। এ বার বেড়ে হয়েছে ৯৭৫ জন।

জেলা নির্বাচন দফতরের মতে, এ বার ভোটার বৃদ্ধি অস্বাভাবিক নয়। কারণ, জেলায় অনেক পরিযায়ী শ্রমিক ফিরেছিলেন। তাঁদের অনেকে এলাকায় থেকে গিয়েছেন। আবেদনের ভিত্তিতে তাঁদের নাম ভোটার তালিকায় উঠেছে। জেলাশাসকও মানছেন, ‘‘পরিযায়ী শ্রমিকদের অনেকে আর ভিন্ রাজ্যে যাননি। নিয়মানুযায়ী তাঁদের নাম সংশোধিত ভোটার তালিকায় উঠেছে।’’

Advertisement

শুক্রবার ঝাড়গ্রাম জেলাতেও চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশিত হল। জেলায় ১৫,৪৯৩ জন ভোটার বেড়েছে। জেলায় মোট ভোটার ৯ লক্ষ ১১ হাজার ৬৫৪ জন। এর মধ্যে পুরুষ ৪ লক্ষ ৫৭ হাজার ৫৭ জন, মহিলা ৪ লক্ষ ৫৪ হাজার ৫৮৫ জন, তৃতীয় লিঙ্গের ভোটার ১২ জন। খসড়া ভোটার তালিকা অনুযায়ী ভোটারের সংখ্যা ছিল ৮ লক্ষ ৯৬ হাজার ১৬২ জন। এই জেলায় চারটি বিধানসভা। এর মধ্যে নয়াগ্রাম ও বিনপুর বিধানসভা জনজাতি সংরক্ষিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.