Advertisement
০৭ মে ২০২৪
West Bengal Panchayat Election 2023

কাঁটা নির্দল, শেষ বেলায় প্রার্থী ঘোষণার সম্ভাবনা

এদিন সকাল থেকে পৃথকভাবে প্রত্যেক ব্লক সভাপতি, দলীয় বিধায়ক অথবা বিধানসভায় দলের মনোনীত প্রার্থীদের ডেকে পাঠানো হয়।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কাঁথি শেষ আপডেট: ১২ জুন ২০২৩ ১০:০৬
Share: Save:

পঞ্চায়েত নির্বাচনে মনোনয়ন পর্ব শুরু হয়েছে শুক্রবার। ত্রিস্তর পঞ্চায়েতে কারা প্রার্থী হবেন তা চূড়ান্ত করতে রবিবার ব্লক সভাপতিদের নিয়ে ফের বৈঠক করলেন তৃণমূলের কাঁথি সাংগঠনিক জেলা নেতৃত্ব। এদিন বৈঠকে ছিল 'আইপ্যাকের' প্রতিনিধিরাও।

এদিন সকাল থেকে পৃথকভাবে প্রত্যেক ব্লক সভাপতি, দলীয় বিধায়ক অথবা বিধানসভায় দলের মনোনীত প্রার্থীদের ডেকে পাঠানো হয়। সেখানে কাঁথি সাংগঠনিক জেলা তৃণমূল সভাপতি তরুণ মাইতি ছাড়াও, মহিলা তৃণমূলের জেলা সভাপতি মধুরিমা মণ্ডল, যুব- তৃণমূল সভাপতি সুপ্রকাশ গিরি, আইএনটিটিইউসি’র জেলা সভাপতি বিকাশ বেজ উপস্থিত ছিলেন। পটাশপুর-১,২, এগরা -১,২, চণ্ডীপুর, খেজুরি-১,২ ব্লকের পদাধিকারীদের দফায় দফায় ডেকে বৈঠক হয়। বিকেলে কাঁথি-৩ ব্লকের নেতৃত্বদের নিয়ে মিটিং হয়। দলীয় সূত্রে জানা গিয়েছে, ব্লক সভাপতিরা যে সব নাম সুপারিশ করেছেন তার সঙ্গে আইপ্যাকের নামের তালিকা মিলিয়ে দেখা হচ্ছে। যে সব ক্ষেত্রে দুটি তালিকাতে একই নাম এসেছে তা অনুমোদন করার জন্য রাজ্য নেতৃত্বের কাছে পাঠানো হচ্ছে। যে সব ক্ষেত্রে ভিন্ন ভিন্ন নাম এসেছে, সেখানে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে রাজ্য নেতৃত্ব।

খেজুরি এবং পটাশপুরের একাধিক তৃণমূল নেতার দাবি, পঞ্চায়েত সমিতি এবং জেলা পরিষদের প্রার্থী হিসেবে কাদের নামের তালিকা রাজ্য নেতৃত্বকে পাঠানো হয়েছে শুধু সেইটুকুই জানতে চাওয়া হয়েছে। বৈঠক প্রসঙ্গে খেজুরি-২ ব্লক তৃণমূল সভাপতি শ্যামল মিশ্র বলছেন, "আইপ্যাক এলাকাভিত্তিক মানুষের সঙ্গে কথা বলে সম্ভাব্য প্রার্থীদের সম্পর্কে খুঁটিনাটি তথ্য জোগাড় করেছে। তার ভিত্তিতেই দল প্রার্থী তালিকা চূড়ান্ত করবে বলে মনে করা হচ্ছে।"

তৃণমূল সূত্রের খবর, পঞ্চায়েত স্তরে কারা দলীয় প্রার্থী হবেন তা মোটামুটি নবজোয়ার কর্মসূচিতে বুথ সভাপতিদের ভোটাভুটির মাধ্যমে ঠিক হয়ে গিয়েছে। বাকি পঞ্চায়েত সমিতি এবং জেলা পরিষদের প্রার্থীদের নামের তালিকা অনুমোদনের জন্য রাজ্য নেতৃত্বের কাছে পাঠিয়ে আশঙ্কা, যাঁরা প্রার্থী হতে পারবেন না তাঁরা বিজেপি এবং নির্দল হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন। তাই নির্দল কাটা এড়াতে একেবারে শেষ মুহূর্তে প্রার্থী তালিকা ঘোষণা করা হতে পারে। মধুরিমা মণ্ডল বলেন, ‘‘বিভিন্ন ব্লককে নিয়ে আলোচনা চলছে। তবে কিছু চূড়ান্ত হয়নি।"

শুক্র ও শনিবার দু’দিনে জেলায় বহু আসনেই মনোনয়ন জমা পড়েছে। জেলা প্রশাসন এবং নির্বাচন কমিশন সূত্রে খবর, এ ক্ষেত্রে এগিয়ে বিজেপি। পঞ্চায়েতে ৫৪৭, পঞ্চায়েত সমিতিতে ৭০ এবং জেলা পরিষদে একটি আসনে মনোনয়ন জমা দিয়েছে তারা। দ্বিতীয় স্থানে রয়েছে সিপিএম। পঞ্চায়েতে তারা ২৯৩ টি ও পঞ্চায়েত সমিতিতে ৩৩টি মনোনয়ন জমা দিয়েছে। বিজেপির কাঁথি সাংগঠনিক জেলা সহ সভাপতি অসীম মিশ্র বলেন, "অঞ্চল মণ্ডল কমিটিগুলি পঞ্চায়েত ও পঞ্চায়েত সমিতির ক্ষেত্রে নিজস্ব উদ্যোগে মনোনয়ন তোলা এবং জমার কাজ করছে। পরবর্তী সময়ে জেলা পরিষদের আসনগুলিতে মনোনয়ন দেওয়া হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

West Bengal Panchayat Election 2023 Contai TMC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE