Advertisement
১৯ মে ২০২৪
Dilip Ghosh

লক্ষ্য সুভাষ আবেগ, সাফাই কটাক্ষ দিলীপের

মঙ্গলবার সকালে খড়্গপুর শহরের পুরাতনবাজারে সুভাষচন্দ্র বসুর পূর্ণাবয়ব মূর্তিতে মাল্যদান করেন‌ মেদিনীপুরের সাংসদ দিলীপ ঘোষ।

dilip ghosh

খড়্গপুরের দিলীপ ঘোষ। —নিজস্ব চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৪ জানুয়ারি ২০২৪ ০৮:৪০
Share: Save:

একপক্ষ বলল নেতাজির মূর্তি নোংরা। পরিষ্কার করেনি পুরসভা। আরেকপক্ষের বক্তব্য, এটা নোংরা রাজনীতি। রামমন্দির উদ্বোধনের পরের দিন সুভাষচন্দ্র বসুর জন্মজয়ন্তী ঘিরে তৎপর রইল বিজেপি ও তৃণমূল।

মঙ্গলবার সকালে খড়্গপুর শহরের পুরাতনবাজারে সুভাষচন্দ্র বসুর পূর্ণাবয়ব মূর্তিতে মাল্যদান করেন‌ মেদিনীপুরের সাংসদ দিলীপ ঘোষ। পরে তৃণমূল পরিচালিত পুরসভার বিরুদ্ধে অভিযোগ তুলে তিনি বলেন, "নেতাজির নামে রাজনীতি করছে, জন্মজয়ন্তীতে তাঁর মূর্তি পরিষ্কার করেনি পুরসভা। নেতাজির মূর্তি পড়ে রয়েছে।‌ এখানে কেউ ঝাড়ু মারেনি। পরিষ্কার করেনি। তৃণমূলের পুরসভা‌ আছে এখানে। ওদিকে নেতাজির নামে রাজনীতি করবেন। নেতাজির মূর্তি ঝাড়ু মারা, পরিষ্কার করা, এটা পুরসভার কাজ। কিন্তু কিছু করেনি। আমরা আসার পর, আমাদের কাউন্সিলর ঝাড়ু মারছে, পোছাপুছি করছে। তাতে সবাই মিলে হাত লাগালাম।"

দিলীপের অভিযোগ মানেননি খড়্গপুরের পুরপ্রধান কল্যাণী ঘোষ। তাঁর দাবি, বিজেপি সাংসদের‌ অভিযোগ ভিত্তিহীন। তাঁর পাল্টা কটাক্ষ, "উনি খড়্গপুরে এতদিন পরে এসেছেন, পরিষ্কার করার জন্য!" তাঁর কথায়, "এই ভাবে নোংরা রাজনীতি আমরা করি না। সমস্ত কিছু নিয়মিত পরিষ্কার করা হয়।"

মঙ্গলবার দিনটিকে ‘পরাক্রম দিবস’ হিসেবে পালন করে বিজেপি। গড়বেতার তিনটি ব্লকের মণ্ডল কার্যালয়গুলিতে সুভাষের ছবিতে মাল্যদান করা হয়। গড়বেতায় বিজেপি কার্যালয়ের সামনে ছবি ও গ্রাম পঞ্চায়েত অফিসের সামনে তাঁর আবক্ষ মূর্তিতে মাল্যদান করেন বিজেপি নেতৃত্ব। গোয়ালতোড় ও চন্দ্রকোনা রোডেও নেতাজি জয়ন্তী পালন করে গেরুয়া শিবির। অনেক জায়গায় দলীয় কর্মী-সমর্থকদের উপস্থিতিতে সুভাষের জীবন নিয়ে আলোচনা করেন গেরুয়া নেতৃত্ব। চন্দ্রকোনা রোডেও যথোচিত মর্যাদায় সুভাষের জন্মজয়ন্তী পালন করা হয় বলে জানিয়েছেন সেখানকার মণ্ডল বিজেপি সভাপতি অজিতকুমার মণ্ডল। ঘাটাল, দাসপুর, চন্দ্রকোনার বিভিন্ন এলাকাতেও বিজেপির তরফ থেকে অনুষ্ঠান হয় এদিন। মেদিনীপুরে জেলা বিজেপির কার্যালয়েও সুভাষ স্মরণ হয়েছে। বিজেপির জেলা মুখপাত্র অরূপ দাস বলেন, "দিনটি পালনে বিভিন্ন এলাকায় কর্মসূচি হয়েছে।"

পিছিয়ে ছিল না তৃণমূলও। গড়বেতা ১ ব্লক তৃণমূল কার্যালয়ে দিনটি পালন করা হয়। গড়বেতা অঞ্চল তৃণমূলের সভাপতি মৃন্ময় শুকুল নেতাজির আপোষহীন লড়াই নিয়ে আলোচনা করেন। বিধায়ক প্রতিনিধি সৌজিত পাল সুভাষের ছাত্র ও যুব প্রেমের কথা বলেন। পরে নেতাজির আবক্ষ মূর্তিতেও মাল্যদান করেন তৃণমূল নেতৃত্ব। গোয়ালতোড় মার্কেট কমপ্লেক্সে দিনভর নানা অনুষ্ঠান করে গড়বেতা ২ (এ) তৃণমূল। সুভাষের ছবিতে মাল্যদান করে বক্তৃতা করেন তৃণমূলের গড়বেতা ২ (এ) ব্লক সভাপতি সুধাংশুশেখর মণ্ডল। গড়বেতা ২ (বি) ব্লক তৃণমূলের পক্ষ থেকেও দিনটি করা হয়। চন্দ্রকোনা রোডে দলের ব্লক কার্যালয়ে সুভাষের ছবিতে মাল্যদান করেন তৃণমূল নেতৃত্ব। চন্দ্রকোনা রোড বাসস্ট্যান্ডে সুভাষের আবক্ষ মূর্তিতে মাল্যদান করেন তৃণমূল নেতৃত্ব। তৃণমূলের ঘাটাল সাংগঠনিক জেলার তরফ থেকে বিভিন্ন ব্লক, পঞ্চায়েত এবং বুথে বুথে দিনটি পালিত হয়।

মেদিনীপুর জুড়েও পালিত হয়েছে সুভাষচন্দ্র বসুর জন্মবার্ষিকী। বিভিন্ন রাজনৈতিক দলের উদ্যোগে। শহরের কলেজ মোড়ে নেতাজির মূর্তি রয়েছে। এখানে মাল্যদান করা হয়েছে। তৃণমূলের জেলা সভাপতি সুজয় হাজরা বলেন, "দলীয় উদ্যোগে বিভিন্ন এলাকায় দিনটি পালন করা হয়েছে।" বামেরাও দিনটি পালন করেছে।

কেশিয়াড়ির বিধায়ক পরেশ মুর্মু তাঁর দলীয় অফিসের সামনে সুভাষের প্রতিকৃতিতে মাল্যদান করেন। তৃণমূলের পক্ষ থেকে থেকে দলীয় ভাবে কেশিয়াড়ির খড়িপাড়া, কুকাই প্রভৃতি এলাকায় সুভাষ স্মরণ হয়েছে এদিন। নারায়ণগড় ব্লক তৃণমূলের পক্ষ থেকেও দিনটি পালন করা হয়। বেলদা ও খাকুড়দাতে সিপিএমের যুব সংগঠন ডিওয়াইএফের পক্ষ থেকে দিনটি দেশপ্রেম দিবস হিসেবে পালন করা হয়েছে। বেলদা বিজ্ঞান মঞ্চও সুভাষ স্মরণ করেছে।

বিভিন্ন রাজনৈতিক দলের পক্ষ থেকে ঝাড়গ্রামেও দিনটি পালন করা হয়েছে। ঝাড়গ্রাম শহরের বিভিন্ন ওয়ার্ডে দিনটি পালন করে তৃণমূল। এছাড়াও জেলার বিভিন্ন জায়গায় তৃণমূলের উদ্যোগে দিনটি পালিত হয়েছে। সাঁকরাইল ব্লক তৃণমূলের উদ্যোগে নেতাজির জন্মদিন উপলক্ষে রক্তদান শিবিরের আয়োজন করা হয়েছিল। ঝাড়গ্রাম শহরের ফেডারেশন হলে পশ্চিমবঙ্গ তৃণমূল মাধ্যমিক শিক্ষক সমিতির উদ্যোগে দিনটি পালন করা হয়। এই জেলায় বিজেপির তরফ থেকেও সব মণ্ডলে সুভাষ জয়ন্তী পালনের নির্দেশ দেওয়া হয়েছিল। ঝাড়গ্রাম জেলা বিজেপির সহ-সভাপতি দেবাশিস কুণ্ডু বলেন, ‘‘নেতাজির জন্মজয়ন্তীর পালনের নির্দেশ দেওয়া হয়েছিল। মণ্ডলের পাশাপাশি অঞ্চল স্তরে নেতাজির জন্মজয়ন্তী পালন করা হয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dilip Ghosh BJP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE