×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৬ ফেব্রুয়ারি ২০২১ ই-পেপার

করোনার টিকা, আজ শুরু মহড়া

নিজস্ব সংবাদদাতা
তমলুক ০৮ জানুয়ারি ২০২১ ০২:২৯
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

দেশের অন্য রাজ্যের সঙ্গে আজ, শুক্রবার থেকে পূর্ব মেদিনীপুরে শুরু হচ্ছে করোনা টিকাকরণের মহড়া। স্বাস্থ্য দফতরের তরফে করোনা টিকার ড্রাই-রানের প্রস্তুতি নেওয়া হয়েছে। তমলুক জেলা হাসপাতাল ও নন্দীগ্রাম সুপার স্পেশালিটি হাসপাতাল সহ জেলার ৬টি স্থানে টিকাকরনের মহড়া হচ্ছে।

স্বাস্থ্য দফতর সূত্রের খবর, করোনা প্রতিরোধে টিকাকরণ শুরুর আগে স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষণ-সহ বিভিন্ন আনুষঙ্গিক প্রক্রিয়া ঠিকঠাক রয়েছে কিনা তার মহড়া করে দেখে নেওয়া হবে। পূর্ব মেদিনীপুরে দুটি স্বাস্থ্য জেলা রয়েছে। একটি পূর্ব মেদিনীপুর স্বাস্থ্য জেলা ও অন্যটি নন্দীগ্রাম স্বাস্থ্য জেলা। রাজ্য স্বাস্থ্য দফতরের নির্দেশিকা মেনে পূর্ব মেদিনীপুর স্বাস্থ্য জেলার তমলুক জেলা হাসপাতাল, তমলুক ব্লকের অনন্তপুর গ্রামীণ হাসপাতাল ও হলদিয়া পুরসভার তেঁতুলবেড়িয়া আরবান প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে এবং নন্দীগ্রাম স্বাস্থ্য জেলার নন্দীগ্রাম সুপার স্পেশালিটি হাসপাতাল, নন্দীগ্রাম ব্লক প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র ও কাঁথি মহকুমা হাসপাতালে করোনা টিকার ড্রাই-রান হবে। পুরো প্রক্রিয়া হবে ডিজিটাল প্ল্যাটফর্মে বিশেষ অ্যাপের সাহায্য নিয়ে।

পূর্ব মেদিনীপুরের মুখ্য স্বাস্থ্য আধিকারিক নিতাইচন্দ্র মণ্ডল বলেন, ‘‘করোনা টিকাকরণের জন্য ইতিমধ্যে চিকিৎসক, স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। টিকাকরণ শুরুর আগে শুক্রবার থেকে জেলায় ড্রাই-রান শুরু হচ্ছে। তমলুক জেলা হাসপাতাল, তমলুক ব্লকের গ্রামীণ হাসপাতাল ও হলদিয়ার তেঁতুলবেড়িয়া আরবান প্রাইমারি হেলথ সেন্টারে এই ড্রাই-রান হবে। এ জন্য প্রয়োজনীয় সব রকম প্রস্তুতি নেওয়া হয়েছে।’’ নন্দীগ্রাম স্বাস্থ্য জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক সুব্রত রায় বলেন, ‘‘শুক্রবার নন্দীগ্রাম সুপার স্পেশালিটি হাসপাতাল, নন্দীগ্রাম ব্লক প্রাথমিক সাস্থ্যকেন্দ্র ও কাঁথি মহকুমা হাসপাতালে টিকাকরণের ড্রাই-রান হবে। এজন্য প্রস্তুতি সারা।’’

Advertisement

জেলা স্বাস্থ্য দফতর সূত্রে জানা হিয়েছে, পূর্ব মেদিনীপুরে মোট করোনা আক্রান্তের সংখ্যা ২০ হাজার ২২৫ জন। করোনায় আক্রান্ত হয়ে জেলায় মৃত্যু হয়েছে ২৭৫ জনের। তবে আক্রান্তদের অধিকাংশই সুস্থ হয়েছেন। জেলায় প্রতিদিন করোনা আক্রান্তের সংখ্যা আগের চেয়ে অনেকটাই কম হলেও সাধারণ মানুষের মধ্যে আতঙ্ক রয়েছেই। এমন পরিস্থিতিতে টিকাকরণ নিয়ে আশায় করোনা আক্রান্তদের চিকিৎসার সঙ্গে যুক্ত চিকিৎসক, স্বাস্থ্যকর্মীরা। আশায় রয়েছেন সাধারণ মানুষও। টিকাকরণ শুরুর চূড়ান্ত দিনক্ষণ এখনও ঘোষণা না হলেও টিকাকরের মহড়া শুরু হওয়ায় কিছুদিন পরেই টিকাকরণ কর্মসূচি শুরু হবে বলে স্বাস্থ্য দফতর সূত্রের খবর।

Advertisement