Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৬ জানুয়ারি ২০২২ ই-পেপার

নার্সদের কাজ দেখতে হাসপাতালে ব্রিটিশ দল

নিজস্ব সংবাদদাতা
তমলুক ০১ নভেম্বর ২০১৭ ০৬:৩০
পরিদর্শন: তমলুক জেলা হাসপাতালে প্রতিনিধি দল। নিজস্ব চিত্র

পরিদর্শন: তমলুক জেলা হাসপাতালে প্রতিনিধি দল। নিজস্ব চিত্র

হাসপাতাল ও স্বাস্থ্যকেন্দ্রে সন্তান প্রসবের ক্ষেত্রে নার্সিং প্রশিক্ষণপ্রাপ্তদের ভূমিকা খুবই জরুরি। সেই প্রশিক্ষণ পদ্ধতি খতিয়ে দেখতেই পূর্ব মেদিনীপুরে এল ব্রিটিশ হাইকমিশন ও রাজ্য স্বাস্থ্য দফতরের এক যৌথ প্রতিনিধি দল। মঙ্গলবার ৮ সদস্যের প্রতিনিধি দলটি তমলুকে পূর্ব মেদিনীপুর জেলা হাসপাতাল এবং এগরা মহকুমার রামচন্দ্রপুর ব্লক প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র পরিদর্শন করে। প্রতিনিধি দলে ছিলেন ইংল্যান্ড থেকে আসা চারজন চিকিৎসক ও বিশেষজ্ঞ এবং রাজ্য স্বাস্থ্য দফতরের যুগ্ম সচিব মিউটিনি মুখোপাধ্যায়-সহ চার পদস্থ আধিকারিক।

এ দিন সকালে প্রথমেই প্রতিনিধি দলের সদস্যরা তমলুক জেলা হাসপাতালে এসে ‘স্কিল ল্যাব’ ঘুরে দেখেন। এখানেই কর্মরত নার্সদের দক্ষতা বৃদ্ধির জন্য বিশেষ প্রশিক্ষণ দেওয়া হয়। ‘স্কিল ল্যাব’ পরিদর্শনের পরে প্রতিনিধি দলের সদস্যরা পৌঁছন এগরার রামচন্দ্রপুর ব্লক স্বাস্থ্যকেন্দ্র। ওই ব্লক প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রের নার্সরা সন্তান প্রসবের ক্ষেত্রে কী ভাবে সাহায্য করেন, তা খতিয়ে দেখেন বিশেষজ্ঞরা।

রাজ্যের বিভিন্ন প্রান্তেই প্রসূতি ও শিশু মৃত্যুর ঘটনা ঘটে সরকারি হাসপাতাল, স্বাস্থ্যকেন্দ্রে। অনেক প্রসূতি অসুস্থও হয়ে পড়েন, রোগে ভোগে সদ্যোজাত। সেই ছবিটা পাল্টাতে এই পরিদর্শন তাৎপর্যপূর্ণ বলে জানা গিয়েছে। জেলা স্বাস্থ্য দফতর সূত্রে খবর, স্বাস্থ্য পরিষেবার উন্নতিতে ব্রিটিশ হাইকমিশন রাজ্য সরকারকে প্রযুক্তিগত সাহায্য (টেকনিক্যাল সাপোর্ট) দেওয়ার কথা জানিয়েছে। সেই মতো নার্সদের প্রশিক্ষণ পদ্ধতি ও প্রসবের সময় তাঁদের ভূমিকা খতিয়ে দেখতে এই যৌথ প্রতিনিধি দলের পরিদর্শন। পূর্ব মেদিনীপুরের জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক নিতাইচন্দ্র মণ্ডল বলেন, ‘‘ব্রিটিশ হাইকমিশনের প্রতিনিধিরা ও রাজ্য স্বাস্থ্য দফতরের প্রতিনিধিরা নার্সদের প্রশিক্ষণ পদ্ধতি ও প্রসব করানোর পদ্ধতি খতিয়ে দেখেছেন। নার্সদের দক্ষতা বৃদ্ধিতে কীভাবে সাহায্য করা হবে, সে জন্যই এই পরিদর্শন।’’

Advertisement

আরও পড়ুন

Advertisement