Advertisement
২০ এপ্রিল ২০২৪
School students

জঙ্গলে আগুন লাগানো বন্ধ হোক, পথে পড়ুয়ারা

সম্প্রতি পশ্চিম মেদিনীপুর জেলার বেশ কয়েকটি জঙ্গলে আগুন লেগেছে। তার মধ্যে গোয়ালতোড়ের একাধিক জঙ্গলও আছে। ইতিমধ্যেই পুড়ে গিয়েছে অনেক বনাঞ্চল।

বুলানপুরে জঙ্গল রাস্তায় পোস্টার দিচ্ছে ছাত্রছাত্রীরা। নিজস্ব চিত্র

বুলানপুরে জঙ্গল রাস্তায় পোস্টার দিচ্ছে ছাত্রছাত্রীরা। নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
গোয়ালতোড় শেষ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০২৩ ০৮:৪৭
Share: Save:

ওরা পড়ে একাদশ শ্রেণিতে। জঙ্গলে আগুন লাগানো বন্ধের বার্তা দিয়ে ওরাই নামল রাস্তায়। নিজেদের হাতে লেখা পোস্টার গাছে গাছে ঝুলিয়ে দিল। রবিবাসরীয় সকালে এই ছবিই দেখা গেল গোয়ালতোড়ের প্রত্যন্ত জঙ্গলাকীর্ণ এলাকা বুলানপুরে। যার একদিকে বাঁকুড়া, অন্যদিকে ঝাড়গ্রাম জেলা। ছাত্রছাত্রীদের এই কাজের প্রশংসা করছেন স্থানীয় শিক্ষক, পঞ্চায়েতের জনপ্রতিনিধি-সহ অনেকেই।

সম্প্রতি পশ্চিম মেদিনীপুর জেলার বেশ কয়েকটি জঙ্গলে আগুন লেগেছে। তার মধ্যে গোয়ালতোড়ের একাধিক জঙ্গলও আছে। ইতিমধ্যেই পুড়ে গিয়েছে অনেক বনাঞ্চল। ক্ষতি হচ্ছে বাস্তুতন্ত্রের। বন দফতর, পুলিশ-প্রশাসন সচেতনতামূলক প্রচার করলেও মাঝে মধ্যেই জঙ্গলে আগুন জ্বলছে। এই আবহেই দেখা গেল এই উদ্যোগ। রবিবার সকালে তারা বুলানপুরের একটি ‘স্টাডি সেন্টারে’ টিউশন পড়তে এসেছিল। সেখানে নিজেদের পড়া শেষ করেই সাদা কাগজে আলতা দিয়ে হাতে লিখে পোস্টার তৈরি করে মণিমালা মুর্মু, কৌশিক দে, উমেশ মুর্মু, প্রিয়া পাত্ররা। তাদের সঙ্গে আরও অনেকে যোগ দেয়। সবাই মিলে বুলানপুর এলাকার জঙ্গল রাস্তার পাশের গাছগুলিতে ওই পোস্টার লাগানো হয়। কোনটায় লেখা, ‘জঙ্গলে আগুন লাগাবেন না, এটা আইনত দণ্ডনীয়। কোনটায় লেখা, ‘একটি গাছ, একটি প্রাণ, একে রক্ষা করার দায়িত্ব সকলের।’

মণিমালা, কৌশিকরা বলে, ‘‘এবার থেকে পড়া শেষে সময় পেলেই হাতে পোস্টার লিখে সচেতনতা তৈরির চেষ্টা করব।’’ যে ‘স্টাডি সেন্টারে’ তারা এদিন পড়তে গিয়েছিল সেখানকার শিক্ষক দীনবন্ধু দে বলেন, ‘‘জঙ্গলে আগুন লাগানোর ঘটনা বাড়ছে। এই পরিস্থিতিতে সবুজ রক্ষায় ছাত্রছাত্রীদের এগিয়ে আসা খুবই ইতিবাচক লক্ষ্মণ।’’ ওই ছাত্রছাত্রীদের অনেকেই বুলানপুর হাইস্কুলে পড়াশোনা করে। সেখানকার প্রধান শিক্ষক আলোককুমার পালের কথায়, ‘‘স্কুল পড়ুয়াদের মধ্যে সবুজ বাঁচানোর এই প্রবণতা খুবই প্রশংসনীয়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

School students Protest
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE