Advertisement
০৮ মে ২০২৪
digha

দিঘায় আন্ডারওয়াটার পার্ক, খোঁজা হচ্ছে জমি

এবছর দুর্গাপুজোর মরসুম শুরুর প্রাক্কালে কাঁথি থেকে দিঘা পর্যন্ত মেরিন ড্রাইভ খুলে দেওয়া হয়েছে পর্যটকদের জন্য।  দিঘায় জগন্নাথধাম তৈরির কাজও চলছে পুরোদমে।

পরিকল্পিত আন্ডার ওয়াটার পার্ক। নিজস্ব চিত্র

পরিকল্পিত আন্ডার ওয়াটার পার্ক। নিজস্ব চিত্র

কেশব মান্না
দিঘা শেষ আপডেট: ৩১ অক্টোবর ২০২২ ১০:২৩
Share: Save:

পর্যটকদের কাছে দিঘাকে আরও আকর্ষণীয়, মোহময়ী করে তুলতে রাজ্য সরকারের ভাবনায় এ বার নতুন সংযোজন হতে চলেছে ‘আন্ডার ওয়াটার পার্ক’। সিঙ্গাপুরের আদলে সমুদ্রের তলদেশে অ্যাক্রেলিক সুড়ঙ্গপথের মাধ্যমে এই পার্ক তৈরি করবে রাজ্য সরকারের সংস্থা হিডকো। তার জন্য জমি চেয়ে দিঘা- শঙ্করপুর উন্নয়ন পর্ষদের (ডিএসডিএ) কাছে চিঠি পাঠিয়েছে হিডকো কর্তৃপক্ষ।

এবছর দুর্গাপুজোর মরসুম শুরুর প্রাক্কালে কাঁথি থেকে দিঘা পর্যন্ত মেরিন ড্রাইভ খুলে দেওয়া হয়েছে পর্যটকদের জন্য। দিঘায় জগন্নাথধাম তৈরির কাজও চলছে পুরোদমে। একটি চিড়িয়াখানা তৈরির প্রস্তাব রয়েছে রাজ্য সরকারের কাছে। এবার সমুদ্রের তলায় সুদৃশ্য পার্ক তৈরির পরিকল্পনা নিয়েছে রাজ্য সরকার।

প্রাথমিকভাবে ওল্ড দিঘায় মেরিন অ্যাকোয়ারিয়ামের যে আঞ্চলিক কার্যালয় রয়েছে তার ধারে কাছেই ‘আন্ডার ওয়াটার পার্ক’ তৈরির জন্য জমি খুঁজছে ডিএসডিএ। তবে কেন্দ্রীয় সরকারের পরিবেশ মন্ত্রকের অধীনে চলা মেরিন অ্যাকোয়ারিয়াম কর্তৃপক্ষও প্রায় একই রকম একটি টানেল পার্ক তৈরির পরিকল্পনা করেছে বলে জানা গিয়েছে। এ ব্যাপারে কেন্দ্রীয় সরকারের কাছে তারা একটি প্রস্তাবও পাঠিয়েছে। এই বিষয়ে দিঘা মেরিন অ্যাকোয়ারিয়ামের দায়িত্বপ্রাপ্ত আধিকারিক তথা বিজ্ঞানী সুব্রহ্মন্যম বালাকৃষ্ণন বলেন, ‘‘আমরাও একটি ট্যানেল পার্ক তৈরি করার জন্য কেন্দ্রীয় সরকারের কাছে প্রস্তাব পাঠিয়েছি। অনুমোদন পেলেই কাজ শুরু করা হবে।’’

১৯৮৯ সালে ওল্ড দিঘায় গড়ে ওঠে দেশের ১৬ তম মেরিন অ্যাকোয়ারিয়ামের আঞ্চলিক কার্যালয়। পর্যটকদের কাছে অবশ্য ততটা জনপ্রিয় হয়নি এই মেরিন অ্যাকোয়ারিয়াম। ইতিপূর্বে দিঘায় থ্রিডি সিনেমা দেখানো শুরু হয়েছে। সেখানেও সমুদ্রের তলদেশে বাস্তুতন্ত্র সম্পর্কে সচেতন করে তোলার লক্ষ্যে সমস্ত দৃশ্য থ্রিডি পর্দায় দেখানো হয়।

পুজোর মরসুম শেষ হতে না হতেই রাজ্য সরকারের তরফে নয়া চমক! বাংলার অন্যতম পর্যটন কেন্দ্র দিঘায় সিঙ্গাপুরের আদলে গড়ে উঠতে চলেছে আণ্ডারওয়াটার পার্ক। ডিএসডিএ সূত্রে জানা গিয়েছে, দীপাবলি উপলক্ষে রাজ্য সরকারের ছুটি শুরু হওয়ার আগেই হিডকোর একটি চিঠি এসে পৌঁছেছে। সেখানে আন্ডার ওয়াটার পার্ক তৈরির জন্য জমি খুঁজে দেওয়ার কথা বলা হয়েছে। ডিএসডিএ মেরিন অ্যাকোয়ারিয়াম সংলগ্ন স্থান চিহ্নিত করেছে। তবে, সেই জমি এখন পর্যন্ত চূড়ান্ত করে হিডকোর কাছে পাঠানো হয়নি।

প্রকল্পের নকশা তথা পুরো পরিকল্পনা তৈরির জন্য হাউজিং ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কর্পোরেশন এর মধ্যে জাতীয় এবং আন্তর্জাতিক বিভিন্ন সংস্থাকে আহবান জানিয়েছে।

দিঘা-শঙ্করপুর উন্নয়ন পর্ষদের আধিকারিক মানসকুমার মণ্ডল বলেন, ‘‘হিডকো থেকে আমাদের জায়গা দেখতে বলা হয়েছে। সেই কাজ চলছে। হিডকো নিজেই সিঙ্গাপুরের আদলে তৈরি করবে আন্ডারওয়াটার পার্ক। তবে এখনই কত খরচ বা এই সংক্রান্ত আর কিছু বলা যাবে না। কারণ, পুরোটাই পরিকল্পনার স্তরে রয়েছে।’’ মেরিন অ্যাকোয়ারিয়াম কর্তৃপক্ষের তরফেও একই রকমের উদ্যোগ নেওয়ার বিষয়ে ডিএসডিএ-র আধিকারিক বলেন, ‘‘এ সম্পর্কে আমাদের কিছুই জানা নেই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

digha tourism
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE