Advertisement
০৬ মে ২০২৪
Lok Sabha Election 2023

লক্ষ্য লোকসভা, প্রশিক্ষণে খোদ বিরোধী দলনেতা

শনিবার কাঁথি শহরের বীরেন্দ্র স্মৃতিসৌধে প্রশিক্ষণ কর্মশালায় কাঁথি লোকসভার অন্তর্গত ৭টি বিধানসভার ৪২২ জন ত্রিস্তর পঞ্চায়েত সদস্যকে আমন্ত্রণ জানানো হয়।

কাঁথিতে দলীয় কর্মসূচিতে শুভেন্দু অধিকারী।

কাঁথিতে দলীয় কর্মসূচিতে শুভেন্দু অধিকারী। —নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কাঁথি শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২৩ ১০:১১
Share: Save:

বছর ঘুরলেই লোকসভা ভোট। জাতীয় নির্বাচন কমিশনের তরফে প্রস্তুতিও শুরু হয়েছে। এই আবহে রাজ্যের বিরোধী দলনেতা তথা নন্দীগ্রামের বিজেপি বিধায়ক শুভেন্দু অধিকারী জানালেন, ফেব্রুয়ারির শেষে হবে লোকসভা ভোট। সঙ্গে নিজের দলের ভোট প্রস্তুতিও শুরু করে দিলেন তিনি।

শনিবার বিজেপির নির্বাচিত ত্রিস্তর পঞ্চায়েতের সদস্যদের নিয়ে প্রশিক্ষণ কর্মসূচি কাঁথিতে। আর পঞ্চায়েত সদস্যদের কী করণীয় আর কী নয়, তার দিক নির্দেশ করেন শুভেন্দু। বুঝিয়ে দেন, লোকসভার লড়াই তাঁর কাছে কতটা জরুরি। পঞ্চায়েতে ভোটে বিজেপির টিকিটে জিতে যাঁরা দলবদল করছেন, তাঁদের সদস্যপদ বাতিলে দলীয় পদক্ষেপেরও হুঁশিয়ারি দেন শুভেন্দু। তিনি জানান, আগামী সোমবার জেলা সভাপতি, জেলা পরিষদের এক সদস্যের পদ খারিজের দাবিতে জেলাশাসকের কাছে এবং পঞ্চায়েত সমিতির সদস্যদের জন্য বিডিওর কাছে লিখিত আবেদন জানাবেন। চার সপ্তাহের মধ্যে শুনানি শেষ করে সদস্যপদ খারিজ না করলে হাই কোর্টে যাবেন।

শনিবার কাঁথি শহরের বীরেন্দ্র স্মৃতিসৌধে প্রশিক্ষণ কর্মশালায় কাঁথি লোকসভার অন্তর্গত ৭টি বিধানসভার ৪২২ জন ত্রিস্তর পঞ্চায়েত সদস্যকে আমন্ত্রণ জানানো হয়। তবে বেশ কয়েকজন আসেননি। প্রথমার্ধ্বে গ্রাম পঞ্চায়েত স্তরে কারা বিরোধী দলনেতা হয়েছেন, পঞ্চায়েত সমিতির উপ-সমিতির গঠন, সাধারণ সভা হয়েছে কিনা সে সম্পর্কে খোঁজ নেন শুভেন্দু। একই সঙ্গে একশো দিনের কাজ এবং বিভিন্ন ভাতা প্রাপকদের সম্পর্কে বিস্তারিত তথ্য গ্রাম পঞ্চায়েতের কাছে জানতে চাইতে বলেন তিনি। জবাব না পেলে তথ্য জানার অধিকার আইনে আবেদন করতে বলেন।

এ দিন রামনগর-১ ব্লকের তালগাছাড়ি-১ গ্রাম পঞ্চায়েতের এক সদস্যা শুভেন্দুর কাছে অভিযোগ করেন, পঞ্চায়েতের কাজে তাঁকে কিছুই জানানো হচ্ছে না। শুভেন্দুর বার্তা,"গ্রামের মানুষকে সঙ্গে নিয়ে ওয়ার্ক অর্ডার খতিয়ে দেখতে হবে।’’ পটাশপুর-১ ব্লকের এক গ্রাম পঞ্চায়েতের বিরোধী দলনেতার আবার অভিযোগ, সাধারণ সভার শেষে তাঁকে তৃণমূলের লোকজন মারধর করেছেন। তাঁকে শুভেন্দু থানায়, বিডিওর কাছে লিখিত অভিযোগ জানাতে বলেন। একাধিক গ্রাম পঞ্চায়েতের বিরোধী দলনেতারা বার বিজেপির মণ্ডল সভাপতিদের বিরুদ্ধে অসহযোগিতার অভিযোগ করেন। শুভেন্দু সমন্বয় রেখে চলার নিদান দেন। পঞ্চায়েত সমিতির বিরোধী দলনেতারা কর্মাধ্যক্ষের সমান মর্যাদা পাচ্ছেন কিনা, বসার জায়গা পাচ্ছেন কিনা, সব স্থায়ী সমিতিতে একজন করে প্রতিনিধি নিয়োগ করা হচ্ছে কিনা সবেরই খোঁজখবর নেন রাজ্যের বিরোধী দলনেতা।

ত্রিস্তর পঞ্চায়েতের জয়ীদের উদ্দেশে এ দিন শুভেন্দুর বার্তা, নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে বিজয়া সম্মীলনীর আবহে কাজকর্মের অগ্রগতি সম্পর্কে আবার তিনি খোঁজ খবর নেবেন। তারপর পঞ্চায়েত এবং পঞ্চায়েত সমিতিগুলিতে ডেপুটেশন কর্মসূচি হবে।

সব মিলিয়ে স্পষ্ট, লোকসভা ভোটকে পাঠির চোখ করেই এগোচ্ছেন শুভেন্দু। রাজ্য তৃণমূলের অন্যতম সাধারণ সম্পাদক কুণাল ঘোষের অবশ্য কটাক্ষ, "ছেলেমানুষের মতো রাজনীতি করেন। উনি যাই বলুন আর করুন, আমরা বলছি লোকসভা ভোটে বিজেপি হারবে।"

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Suvendu Adhikari Contai
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE