×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১২ এপ্রিল ২০২১ ই-পেপার

বিপর্যয় মোকাবিলায় প্রশিক্ষণ

নিজস্ব সংবাদদাতা
তমলুক ১৮ মে ২০১৫ ০০:০১

নেপালের দৃষ্টান্ত মাথায় রেখে বিপর্যয় মোকাবিলায় জোর দিতে চাইছে প্রশাসন। এ বিষয়ে সাধারণ মানুষকে সচেতন করে তুলতে এর আগেও উদ্যোগী হয়েছিল জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী। এ বার আরও তৎপরতার সঙ্গে প্রশিক্ষণের ব্যবস্থা করছে তারা।

ভূমিকম্প-প্রবণ এলাকা হিসেবে চিহ্নিত এ রাজ্যও। তাই ভূমিকম্প, সুনামি, বন্যার মত প্রাকৃতিক বিপর্যয়ে প্রাণহানি রুখতে রাজ্যের বিভিন্ন প্রত্যন্ত এলাকায় গিয়ে প্রশিক্ষণ দেওয়ার কাজ শুরু করেছে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী বা এনডিআরএফ।

২০ মে পর্যন্ত পূর্ব মেদিনীপুর জেলার মোট ব্লকে প্রশিক্ষণ দেবে বাহিনী। এনডিআরএফ সেকেন্ড ব্যাটেলিয়নের তরফে এখন জেলা সদর-সহ বিভিন্ন ব্লকে গিয়ে বিভিন্ন স্বেচ্ছাসেবী সংস্থার সদস্য, ছাত্রছাত্রী ও পুলিশ কর্মীদের নিয়ে এই সচেতনতা শিবির করা হচ্ছে। রবিবার জেলা প্রশাসনিক অফিসের সভাকক্ষে আয়োজিত শিবিরে জেলার পদস্থ পুলিশ আধিকারিক, বিভিন্ন স্বেচ্ছাসেবী সংস্থার সদস্যদের প্রশিক্ষণ দেওয়া হয়। ভূমিকম্পের মত ব্যপক প্রাকৃতিক বিপর্যয়ের সময় কিভাবে আত্মরক্ষা করতে হবে, কী ভাবে উদ্ধার কাজ চালানো হয় তা বিভিন্ন যন্ত্রপাতি সহযোগে দেখান বাহিনীর কর্মী ও আধিকারিক।

Advertisement

জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর যে দলটি এখানে এসেছে তাঁদের অধিকাংশ সদস্যই সম্প্রতি নেপালে গিয়েছিলেন উদ্ধার কাজে। দলের সঙ্গে এসেছে বনি ও বাজাজ নামে দু’টি প্রশিক্ষণপ্রাপ্ত কুকুরও। তাদেরও নেপালে উদ্ধার কাজে নিয়ে যাওয়া হয়েছিল। এনডিআরএফের সেকেন্ড ব্যাটেলিয়নের ডেপুটি কমান্ডান্ট শৈলেশ সিংহ যাদব এ দিন নেপালের অভিজ্ঞতা বর্ণনা করেন সেখান থেকে তুলে আনা
ছবি দিয়ে।

Advertisement