Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Hilsa

Fishing: বর্ষা আসছে, কিন্তু জালে ইলিশ উঠবে তো? পাঁচ কারণে শঙ্কায় দিঘার মৎস্যজীবীরা

গত বছর দিঘা থেকে মুখ ফিরিয়ে নিয়েছিল ইলিশ-সহ অন্যান্য সামুদ্রিক মাছ। তার পুনরাবৃত্তি এ বারও ঘটবে কি না তা নিয়ে আশঙ্কা।

ইলিশ-অভিযান শুরুর অপেক্ষা।

ইলিশ-অভিযান শুরুর অপেক্ষা। — ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
দিঘা শেষ আপডেট: ১৩ জুন ২০২২ ১৪:৫৭
Share: Save:

সমুদ্রে মাছ ধরায় টানা ৬১ দিনের নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হচ্ছে মঙ্গলবার। বুধবার থেকে মাছ ধরতে সমুদ্রে ঝাঁপাতে চলেছে দিঘার কয়েক হাজার ট্রলার। তবে গত বারের অভিজ্ঞতার জেরে আশা-নিরাশার দোলাচলে মৎস্যজীবীরা। তাঁদের মনে প্রশ্ন, এ বারও ইলিশের খরা কাটবে তো?

গত বছর দিঘা থেকে মুখ ফিরিয়ে নিয়েছিল জলের রুপোলি ফসল ইলিশ-সহ অন্যান্য সামুদ্রিক মাছ। সেই ঘটনার পুনরাবৃত্তি এ বারও ঘটবে কি না তা নিয়েই উৎকণ্ঠায় মৎস্যজীবী থেকে শুরু করে ওই ব্যবসার সঙ্গে যুক্ত সকলেই।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

দিঘা-শঙ্করপুর ফিশারম্যান অ্যান্ড ফিশ ট্রেডার্স অ্যাসোসিয়েশানের সম্পাদক শ্যামসুন্দর দাস বলেন, ‘‘এই মুহূর্তে ছোট-বড় মিলিয়ে প্রায় দু’হাজারেরও বেশি ট্রলার সমুদ্রে মাছ ধরতে নামার জন্য তৈরি রয়েছে। তবে গত বারের খরা কাটিয়ে এ বার সমুদ্রে ইলিশের দেখা মিলবে কি না, তা মৎস্যজীবীরা এক বার সমুদ্র থেকে ফিরে না এলে বোঝা মুশকিল।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hilsa digha fishing trawler
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE