Advertisement
১৯ এপ্রিল ২০২৪
PM Poshan Scheme

বাংলায় মোদীর প্রকল্পে টাকা নয়ছয়! মিড ডে মিল নিয়ে ক্যাগকে অডিটের অনুরোধ মন্ত্রকের

রাজ্যে প্রধানমন্ত্রী পোষণ প্রকল্পের পরিচালনা করে থাকে স্কুল শিক্ষা দফতর। এতে সরকারি স্কুলের প্রথম শ্রেণি থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত প্রত্যেক পড়ুয়া দিনে এক বার গরম গরম খাবার পায়।

A Photograph of mid day meal being distributed in West Bengal school.

পশ্চিমবঙ্গে মিড ডে মিলের টাকা নিয়ে দুর্নীতির অভিযোগ। ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০২৩ ২২:৫২
Share: Save:

পশ্চিমবঙ্গে কেন্দ্রীয় সরকারি প্রকল্পে দুর্নীতির অভিযোগ। প্রধানমন্ত্রী পোষণ প্রকল্পের টাকা বাংলায় নয়ছয় করা হয়েছে, এই অভিযোগ জানিয়ে কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল বা ক্যাগকে অডিটের অনুরোধ করেছে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রক।

প্রধানমন্ত্রী পোষণ প্রকল্পের টাকায় বাংলায় মিড ডে মিল পায় ছাত্রছাত্রীরা। কেন্দ্রের দাবি, রাজ্যে গত ৩ বছর ধরে এই প্রকল্পের টাকা নয়ছয় করা হয়েছে। তাই ক্যাগকে বিশেষ ভাবে হিসাব নিকেশ করার অনুরোধ জানিয়েছে কেন্দ্র। বলা হয়েছে, ক্যাগের রিপোর্ট অনুযায়ী এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ করা হবে।

রাজ্যে প্রধানমন্ত্রী পোষণ প্রকল্পের পরিচালনা করে থাকে স্কুল শিক্ষা দফতর। এই প্রকল্পে সরকারি স্কুলে পাঠরত প্রথম শ্রেণি থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত প্রত্যেক ছাত্রছাত্রীকে দিনে এক বার রান্না করা গরম গরম খাবার পরিবেশন করতে বলা হয়। সেই মিড ডে মিলেই দুর্নীতির অভিযোগ উঠেছে।

মিড ডে মিলের দুর্নীতিতে পশ্চিমবঙ্গে এই প্রথম এমন তদন্তের নির্দেশ দিল কেন্দ্র।

মিড ডে মিল ছাড়াও প্রধানমন্ত্রী পোষণ প্রকল্পে বালভাতিকা পেয়ে থাকে ছোট ছোট ছেলেমেয়েরা। এর মাধ্যমে প্রাক-প্রাথমিক স্তরেও পড়ুয়াদের গরম খাবার পরিবেশন করা হয়। সরকারি পরিসংখ্যান অনুযায়ী, এই প্রকল্পের মাধ্যমে গোটা দেশে ১১ লক্ষ ২০ হাজার সরকারি স্কুলের প্রায় ১১ কোটি ৮০ লক্ষ পড়ুয়া উপকৃত হয়ে থাকে।

রাজ্যের বিভিন্ন প্রান্তে মিড ডে মিলের মান নিয়ে প্রশ্ন উঠেছে বারবার। ছাত্রছাত্রীদের খাবারে কখনও সাপ, কখনও ব্যাঙ, কখনও আবার টিকটিকি মিলেছে বলে অভিযোগ। বিভিন্ন সময়ে সে সব খবর সংবাদমাধ্যমে প্রকাশিত হয়েছে। এ বার কেন্দ্রের এই প্রকল্পে দুর্নীতির অভিযোগ ক্যাগকে খতিয়ে দেখতে বলল শিক্ষামন্ত্রক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE