Advertisement
২০ মে ২০২৪
Passport Issue

Passport Clearance: বিদেশে কর্মসংস্থানে দ্রুত পাসপোর্ট দিতে চায় কেন্দ্র

মূলত শ্রমিকদের বিদেশযাত্রার ক্ষেত্রে এই ব্যবস্থা কাজে লাগে। তবে এর বাইরেও বিভিন্ন পেশার লোকজন বিদেশে যান।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ জুলাই ২০২২ ০৬:০৬
Share: Save:

কোভিড-পরবর্তী কালে বিদেশেযাত্রার প্রবণতা বেড়েছে এবং কেন্দ্রীয় সরকারও দেশের দক্ষ শ্রমিকদের বিদেশে কর্মসংস্থানের উপরে জোর দিচ্ছে। সেই জন্য দ্রুত এবং সহজে পাসপোর্ট দেওয়ার ব্যবস্থা করতে চাইছে বিদেশ মন্ত্রক। বৃহস্পতিবার কলকাতায় এ কথা জানান বিদেশ মন্ত্রকের পাসপোর্ট, ভিসা ও কনসুলার দফতরের সচিব আউসফ সইদ। তিনি বলেন, ‘‘যথাসম্ভব কম সময়ে পাসপোর্ট দেওয়ার চেষ্টা হচ্ছে। প্রয়োজনে দ্রুত তৎকাল অ্যাপয়েন্টমেন্ট দেওয়ার চেষ্টা হবে।’’ এই বিষয়ে সব আঞ্চলিক পাসপোর্ট অফিসারকেও সচেতন করা হচ্ছে।

পাসপোর্ট দফতরের সচিব জানান, দেশের দক্ষ শ্রমিকদের বিদেশে কাজের ব্যবস্থা করার জন্য জাপান-সহ কয়েকটি দেশের সঙ্গে বিশেষ চুক্তি স্বাক্ষর করছে কেন্দ্র। এর ফলে ওই সব দেশে ভারতীয় শ্রমিকদের কর্মসংস্থান বাড়বে। বিদেশে কাজ করতে যাওয়ার জন্য ‘ই-মাইগ্রেশন’ নামক একটি ব্যবস্থাও চালু আছে। মূলত শ্রমিকদের বিদেশযাত্রার ক্ষেত্রে এই ব্যবস্থা কাজে লাগে। তবে এর বাইরেও বিভিন্ন পেশার লোকজন বিদেশে যান।

সংশ্লিষ্ট সূত্রের খবর, বাংলার শ্রমিকদের অধিকাংশই কাজের খোঁজে যান মূলত আরব দেশগুলিতে। বিদেশ মন্ত্রকের তথ্য অনুযায়ী, ২০১৭ থেকে এ-পর্যন্ত পশ্চিমবঙ্গের এক লক্ষ ২২ হাজার বাসিন্দা ই-মাইগ্রেশন মারফত আরব দেশগুলিতে গিয়েছেন। এর মাধ্যমে বিদেশে গেলে সেই তথ্য সরকারের হাতে থাকে।

বিদেশ মন্ত্রকের কর্তাদের বক্তব্য, প্রবাসে কর্মরত ভারতীয়দের তথ্য কেন্দ্র এবং দূতাবাসে থাকা প্রয়োজন। কোনও জরুরি পরিস্থিতিতে দেশে ফেরানোর ক্ষেত্রে ওই সব তথ্যের যে ব্যাপক উপযোগিতা রয়েছে, সেটা বোঝা গিয়েছে লকডাউন পর্বেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Passport Issue Ministry of Foreign Affairs
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE