Advertisement
০২ মে ২০২৪
Weather Update

দক্ষিণবঙ্গে পাকাপাকি ভাবে বিদায় নিচ্ছে বর্ষা, তবে শীতের আমেজ এখনই নয়, জানাল হাওয়া অফিস

বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্তের কারণে দুর্গাপুজোয় প্রায় প্রতি দিনই বৃষ্টি হয়েছে। পুজোর পরেও ভিজেছে কলকাতা ও দক্ষিণবঙ্গের একাংশ। সেই বৃষ্টির দাপট এ বছরের মতো কমতে চলেছে বলেই পূর্বাভাস।

দক্ষিণবঙ্গে বর্ষা বিদায়।

দক্ষিণবঙ্গে বর্ষা বিদায়। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২২ ১৭:৫৬
Share: Save:

দক্ষিণবঙ্গে শীঘ্রই বিদায় নিতে চলেছে বর্ষা, এমনটাই পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। আগামী ২ থেকে ৩ দিনের মধ্যেই আনুষ্ঠানিক ভাবে দক্ষিণবঙ্গ থেকে বর্ষা বিদায় নিতে পারে বলে জানানো হয়েছে। তবে বর্ষা বিদায় নিলেও শীত নিয়ে এখনই কোনও পূর্বাভাস দেয়নি হাওয়া অফিস।

বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্তের কারণে দুর্গাপুজোয় প্রায় প্রতি দিনই বৃষ্টি হয়েছে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিতে পুজোর পরেও ভিজেছে কলকাতা ও দক্ষিণবঙ্গের একাংশ। কিন্তু সেই বৃষ্টির দাপট এ বছরের মতো কমতে চলেছে বলেই জানাচ্ছেন আবহবিদরা। আগামী কয়েক দিনে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পশ্চিম মেদিনীপুর এবং কলকাতার কোথাও কোথাও সামান্য বৃষ্টি হতে পারে। তবে ভারী বৃষ্টির সম্ভাবনা আর নেই।

দক্ষিণের পাশাপাশি বৃষ্টির পরিমাণ কমতে চলেছে উত্তরেও। উত্তরবঙ্গের জেলাগুলিতে আগামী কয়েক দিন আপাত ভাবে আবহাওয়া শুকনো থাকবে বলে জানিয়েছে হাওয়া অফিস। কোথাও কোথাও বিক্ষিপ্ত ভাবে হালকা বৃষ্টি হতে পারে।

তবে এর পাশাপাশি আলিপুর আবহাওয়া দফতর নজর রাখছে ঘূর্ণাবর্তের উপরেও। হাওয়া অফিস সূত্রে খবর, আগামী মঙ্গলবার ১৮ অক্টোবর আন্দামান সাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরির সম্ভাবনা রয়েছে। ২০ তারিখের মধ্যে তা নিম্নচাপে পরিণত হতে পারে। ধীরে ধীরে সেই নিম্নচাপের শক্তিবৃদ্ধির সম্ভাবনাও উড়িয়ে দিচ্ছেন না আবহবিদরা।

বর্ষা বিদায় নিলেও তাপমাত্রার খুব একটা পার্থক্য এখনই চোখে পড়বে না। হাওয়া অফিস জানিয়েছে, কোথাও কোথাও রাতের তাপমাত্রা কিছুটা কমতে পারে। তবে দিনের সঙ্গে তার খুব বেশি পার্থক্য থাকবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weather Update Monsoon rainfall
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE