Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Amul Milk Price Hike

ভোটমুখী গুজরাত বাদে সারা দেশেই দাম বাড়ছে দুধের, লিটার প্রতি ২ টাকা বাড়াচ্ছে ‘আমূল’

‘ফুল ক্রিম’ দুধের দাম লিটার প্রতি ৬১ থেকে বাড়িয়ে ৬৩ টাকা করছে ‘আমূল’। কেবল গরুর দুধ নয়, লিটার প্রতি ২ টাকা দাম বাড়ছে আমূল গোল্ড ও মোষের দুধেরও। সারা দেশে বাড়লেও দাম বাড়ছে না গুজরাতে।

আবার বাড়ছে দুধের দাম।

আবার বাড়ছে দুধের দাম। ছবি-প্রতীকী

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২২ ১৬:০৭
Share: Save:

লিটার প্রতি দুধের দাম ২ টাকা বাড়াতে চলেছে ‘আমূল’। ‘ফুল ক্রিম’ দুধের দাম লিটার প্রতি ৬১ থেকে বেড়ে ৬৩ টাকা হবে। কেবল গরুর দুধ নয়, লিটার প্রতি ২ টাকা করে দাম বাড়ছে আমূল গোল্ড ও মোষের দুধেরও। এর ফলে বহু বাড়িতেই মাসের খরচ এক ধাক্কায় বেড়ে যাবে বলে আশঙ্কা অনেকের। তবে সারা দেশে বাড়লেও গুজরাতে দুধের দাম বাড়ছে না।

যে সংস্থা আমূল দুধ তৈরি করে, সেই ‘গুজরাত কো-অপারেটিভ মিল্ক মার্কেটিং ফেডারেশন লিমিটেড’-এর এমডি আরএস সোধি একটি বিজ্ঞপ্তিতে মূল্যবৃদ্ধির কথা জানিয়েছেন। তিনি বলেন, ‘‘ফুল ক্রিম দুধ, গোল্ড ও মোষের দুধের দাম গুজরাত ছাড়া বাকি সব রাজ্যে লিটার প্রতি ২ টাকা বৃদ্ধি করছে আমূল।’’

কেন গুজরাতে দাম বাড়ছে না? কিছু দিনের মধ্যেই বিধানসভা নির্বাচন হতে চলেছে গুজরাতে। তাই কি এই সিদ্ধান্ত, এমন প্রশ্নও তুলছেন অনেকে। যদিও এ নিয়ে সংস্থার তরফে কিছু জানানো হয়নি।

সামগ্রিক ভাবে দুগ্ধজাত ফ্যাটের মূল্যবৃদ্ধির কারণেই এই সিদ্ধান্ত বলে খবর। চলতি বছরের মার্চ ও অগস্টেও একই ভাবে লিটার প্রতি ২ টাকা দাম বেড়েছিল দুধের। পাশাপাশি, লাম্পি ভাইরাসের আক্রমণে অনেকটাই ধাক্কা খেয়েছে দুধের উৎপাদন। রাজস্থান, হরিয়ানা, উত্তরপ্রদেশ-সহ দেশের পনেরোটি রাজ্যে প্রায় ১ লক্ষ গবাদি পশুর মৃত্যু হয়েছে এই ভাইরাসের আক্রমণে। গুজরাত, রাজস্থান ও পঞ্জাবে এই ভাইরাসের আক্রমণে ৪৫ শতাংশ কমে গিয়েছে দুধের উৎপাদন। সব মিলিয়েই এই মূল্যবৃদ্ধি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Amul milk Price Hike
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE