Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Hyderabad

‘সবুজ’ শহর হিসাবে আন্তর্জাতিক সম্মান পেল হায়দরাবাদ! আর কোন শহর আছে তালিকায়

‘সবুজ’ শহর হিসাবে আন্তর্জাতিক স্বীকৃতি পেয়েছে হায়দরাবাদ। বিশ্বের দরবারে পাওয়া এই সম্মান ভারতের অনেক রাজ্য ও শহরকে সবুজায়নের লক্ষ্যে উদ্ধুদ্ধ করতে সাহায্য করবে বলে আশা একাংশের।

ভারতের প্রথম শহর হিসাবে হায়দরাবাদ এই আন্তর্জাতিক স্বীকৃতি পেয়েছে।

ভারতের প্রথম শহর হিসাবে হায়দরাবাদ এই আন্তর্জাতিক স্বীকৃতি পেয়েছে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২২ ১৫:৩৩
Share: Save:

প্যারিস, মনট্রিয়াল, বগোটা, মেক্সিকোকে পিছনে ফেলে বিশ্বের সবচেয়ে পরিবেশবন্ধব শহরের শিরোপা উঠল হায়দরাবাদের মাথায়। কোন শহর পরিবেশ নিয়ে কতটা সচেতন, তার উপর ভিত্তি করে ‘ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অফ হর্টিকালচার প্রডিউসার’ কতৃক দক্ষিণ কোরিয়ার জেজুতে এই পুরস্কারটি ঘোষণা করা হয়।

ভারতের প্রথম শহর হিসাবে হায়দরাবাদ এই আন্তর্জাতিক স্বীকৃতি পেয়েছে। বিশ্বের দরবারে হায়দরাবাদ শহরের এই স্বীকৃতি ভারতের অনেক রাজ্য ও শহরকে সবুজায়নের লক্ষ্যে উদ্ধুদ্ধ করতে সাহায্য করবে। সবুজায়নের লক্ষ্যে বিগত বহু বছর পরিবেশবিদরা লড়াই চালিয়ে গিয়েছেন এবং যাচ্ছেন। কিন্তু পরিবেশবিদের সতর্কবাণীতে কর্ণপাত না করে সবুজ ধ্বংস করায় পরিবেশ দূষণের মতো দানব থাবা বসিয়েছে মাত্রাতিরিক্ত।

এ বিষয়ে তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও বলেছেন, “এই আন্তর্জাতিক পুরষ্কারগুলি প্রমাণ করে যে, রাজ্য সরকার হরিতহরম এবং নগর উন্নয়ন কর্মসূচিকে দৃঢ়ভাবে বাস্তবায়ন করে দেশকে সবুজ ফল দিচ্ছে। এই স্বীকৃতি আমাদের কাছে ভীষণ গর্বের। ভারতের একমাত্র হায়দরাবাদ শহর এই আন্তর্জাতিক পুরস্কারের জন্য নির্বাচিত হয়েছে, আমরা খুবই আনন্দিত।”

সবুজ তেলেঙ্গানা গঠনের উদ্দেশ্যে কঠোর পরিশ্রম চালিয়ে যাওয়ার জন্য জনপ্রতিনিধি এবং কর্মকর্তাদের ধন্যবাদ জানিয়ে মুখ্যমন্ত্রী বলেছেন, ‘‘এই পুরস্কারের মাধ্যমে রাজ্য সরকারের প্রচেষ্টা এবং পরিবেশ-বিষয়ক নীতিগুলি বিশ্ব দরবারে পরিচিতি পেয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Award hyderabad
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE