Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

শস্যগোলা পূর্ব বর্ধমানে বিঘের পর বিঘে জমিতে কাটা ধান ভাসছে জলে

নিজস্ব সংবাদদাতা
বর্ধমান ১২ মে ২০২১ ১৮:৫৮
ধান জমিতে জল

ধান জমিতে জল
নিজস্ব চিত্র।

বিঘের পর বিঘে কাটা ধান জলে ভাসছে। মঙ্গলবার দুপুরের পর ঘণ্টা দুয়েকের বৃষ্টিতে এমনই অবস্থা রাজ্যের শস্যগোলা পূর্ব বর্ধমান জেলায়। জেলা কৃষি আধিকারিক জগন্নাথ চট্টোপাধ্যায় জানিয়েছেন, ১ লক্ষ ৭১ হাজার ৬৯৫ হাজার হেক্টর জমিতে এবার বোরো ধানের চাষ হয়েছে। তার মধ্যে ডিভিসি-র খালের জলে চাষ হয়েছে ১ লক্ষ হাজার হেক্টরের মত জমিতে। বাকি চাষ হয়েছে নলকূপের জলে। এমনিতেই জমি ভিজে থাকায় ধানকাটা মেশিন নামানো যাচ্ছে না। এর মধ্যে ফের বৃষ্টিতে মাথায় হাত চাষিদের।

খণ্ডঘোষ থেকে পূর্বস্থলি বা মেমারি থেকে আউশগ্রাম, জেলার বহু জায়গাতেই জোরকদমে জমা জল থেকে ধান তোলার কাজ শুরু হয়েছে। জেলা কৃষি আধিকারিক আরও বলেন, এখনও পর্যন্ত মাত্র ৩০ শতাংশ জমির ধান মাঠ থেকে তোলা হয়েছে। বাকি ধান মাঠেই পড়ে আছে। করোনা সংক্রমণের জন্য বাইরে থেকে শ্রমিকরা ধান কাটতে আসতে পারছে না। ফলে দ্রুত এক লপ্তে বেশি সংখ্যায় কৃষিশ্রমিক পাওয়া যাচ্ছে না। তাই চাষিরা তাড়াতাড়ি ধান মাঠ থেকে তুলতে পারছেন না।

জলে ডুবে যাওয়ায় কাটা ধান অঙ্কুরিত হয়ে যাওয়ার পাশাপাশি লাল হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। ধানের রং লাল হয়ে গেলে বিক্রি করা সমস্যা হবে বা কম দামে বেচতে হবে। ধান বিক্রি না হলে ব্যাপক ক্ষতির মুখে পড়বেন চাষিরা। খণ্ডঘোষের বাসিন্দা সেখ ডালিম বলেন, ‘‘আমি সাত বিঘে জমিতে বোরো চাষ করেছি। এক ছটাকও ধান বাড়িতে তুলতে পারিনি। সবই মাঠে পড়ে আছে। কাটা ধান জলে ভাসছে।’’

Advertisement

আরও পড়ুন

Advertisement