Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৩ জানুয়ারি ২০২২ ই-পেপার

Transport: বেশি ভাড়া চাইছেন বাস কন্ডাক্টর? এ বার হাতেনাতে ধরবেন মোটর ভেহিকেল্‌স ইন্সপেক্টররা

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৪ সেপ্টেম্বর ২০২১ ১৩:১৫
বেসরকারি বাসে নজরদারি করবে মোটর ভেহিকেল্‌স ইন্সপেক্টররা

বেসরকারি বাসে নজরদারি করবে মোটর ভেহিকেল্‌স ইন্সপেক্টররা
ফাইল চিত্র

এবার থেকে কন্ডাক্টর বেশি বাসভাড়া নিলেই হাতেনাতে ধরবেন মোটর ভেহিকেল্‌স ইন্সপেক্টকররা। দ্বিতীয় লকডাউন খোলার পরেই বেসরকারি বাস মালিকরা বাসভাড়া বৃদ্ধির দাবিতে সরব হয়েছিলেন। কিন্তু পরিবহণমন্ত্রী ফিরহাদ হাকিম জানিয়েছিলেন, কোনওভাবেই বাসভাড়া বাড়ানো যাবে না। যদি সরকারি নির্দেশ উপেক্ষা করে কেউ বেশি ভাড়া নেন, তাহলে সংশ্লিষ্ট বাসের পারমিট বাতিল করে দেওয়া হবে। তবে অবশ্যই সংশ্লিষ্ট বাসের বিরুদ্ধে কোনও যাত্রীকে থানায় অভিযোগ জানাতে হবে। সম্প্রতি বেসরকারি বাসগুলি যাত্রীদের থেকে অতিরিক্ত বাসভাড়া নিচ্ছে বলে পরিবহণ দফতরে অভিযোগ জমা পড়েছে শহর কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন জায়গা থেকে এমন খবর পাওয়ার পরেই এ বিষয়ে পদেক্ষপ করার সিদ্ধান্ত নিয়েছে পরিবহণ দফতর।

Advertisement

পরিবহণ দফতর সূত্রে খবর, এবার অতিরিক্ত বাসভাড়ার অভিযোগের সমাধান করতে রাস্তায় নামবেন মোটর ভেহিকেল্‌স ইন্সপেক্টররা। তাঁরাই সাদা পোশাকে বেসরকারি বাসে উঠে কন্ডাক্টরের কাছ থেকে টিকিট কাটবেন। পরে সেই বাসের নম্বর ধরেই বাস মালিককে তলব করা হবে কাছের মোটর ভিহিকেল্‌সের দফতরে। এ ক্ষেত্রে শাস্তি বাবদ জরিমানা কিংবা বাসের পারমিটও বাতিল করা হতে পারে। আপাতত পরিবহণ দফতরে মোটর ভেহিকেল্‌স ইন্সপেক্টরের সংখ্যা ৬০০। শহর ও শহরতলি এলাকার বেসরকারি বাস ও মিনিবাসের উপরেই নজরদারি চালাবেন তাঁরা। এই কাজে লাগানো হবে ৩০০-৩৫০ জন ইন্সপেক্টরকে।

তবে পরিবহণ দফতরের এই সিদ্ধান্তকে কোনওভাবেই মানতে পারছেন না বেসরকারি বাস মালিকরা। ১৮ অগস্ট পরিবহণ দফতর থেকে বাস মালিকদের চিঠি দিয়ে অতিরিক্ত বাসভাড়া নিতে নিষেধ করা হয়েছে। তার ভিত্তিতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানানো হয়েছে। জয়েন্ট কাউন্সিল অব বাস সিন্ডিকেটের নেতা তপন বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘আমরা শুনেছি, পরিবহণ দফতরের এই সিদ্ধান্তের কথা। করোনা সংক্রমণের কারণে রাস্তায় মানুষ নেই। ডিজেলের দাম যেভাবে বেড়েছে, তাতে বাসভাড়া সরকারের অনেক আগেই বাড়ানো উচিত ছিল। সরকার যদি একের পর এক এমন সিদ্ধান্ত নিতে থাকে, তাহলে বেসরকারি বাস পরিষেবা আগামী দিনে উঠে যাবে।’’মিনিবাস অপারেটর্সের স্বপন ঘোষ বলেন, ‘‘বাসভাড়া অতিরিক্ত নেওয়া হলেও আমরা টিকিট দিচ্ছি। দু’চার টাকা বেশি নেওয়া হচ্ছে, তাও আবেদনের ভিত্তিতেজোর করে কোথাও বেশিভাড়া নেওয়া হচ্ছে না। এবার যদি সরকার আমাদের বিরুদ্ধে পদক্ষেপকরে তাহলে, আমাদের পক্ষে বাস চালানো সম্ভব হবে না।’’

তবে সূত্রের খবর, এমন উদ্যোগ পরিবহণ দফতরে নতুন ঘটনা নয়।আগে ইন্সপেক্টররা সরকারি বাসে উঠে যাত্রীরা ঠিকঠাক টিকিট কেটেছেন কি না, তা দেখতেন। এবার সরকারি বাসের বদলে তাঁদের নজর থাকবে বেসরকারি বাসের উপর।

আরও পড়ুন

Advertisement